রবিবার , ২০ মে ২০১৮
সদ্যপ্রাপ্ত
আইনি জিজ্ঞাসাঃ উত্তরাধিকার সনদ

আইনি জিজ্ঞাসাঃ উত্তরাধিকার সনদ

জানুয়ারি ১৬, ২০১৮

 

প্রশ্নঃ আসসালামুয়ালাইকুম স্যার। স্যার কিছুদিন আগে আমার স্বামী মারা গেছেন। আমার দুই ছেলে, এক মেয়ে। জীবিত থাকাবস্থায় আমার স্বামী পোস্ট অফিসে কিছু টাকা রেখে গেছেন; কিন্তু কাউকে নমিনি করে যান নি। এখন আমি আমার সন্তানদেরকে নিয়ে টাকাগুলো তুলে গেলে তারা আমার বলে একটা উত্তরাধিকার সনদ নিয়ে আসতে। এখন আমি কোথায় এবং কীভাবে উত্তরাধিকার সনদ পাবো ?

রোকসানা, ফরিদপুর।

উত্তরঃ অয়ালাইকুমাসসালাম। উত্তরাধিকার সনদ হচ্ছে কোনো মৃত ব্যক্তির উত্তরাধিকার বা ওয়ারিশ কতজন এবং মৃত ব্যক্তির রেখে যাওয়া অর্থ কে কতটুকু পাবেন, সে সম্পর্কে আদালত থেকে জারি করা একটি সনদ। এ সনদ দিয়ে শুধুমাত্র মৃত ব্যক্তির নগদ অর্থ(টাকা) তোলা হয়। যেমনঃ

মৃত ব্যক্তির ব্যংকে জমানো টাকা উত্তোলন করতে/ মৃত ব্যক্তির পেনশনের টাকা উত্তোলন করতে/ মৃত ব্যক্তির নামে থাকে কোম্পানির স্টোক/শেয়ার সহ যাবতীয় অর্থসংক্রান্ত বিবাদ মীমাংসার ক্ষেত্রে এই সাকসেশন পেপারের প্রয়োজন হয়ে থাকে।

আপনাকে যেভাবে সাকসেশন পেপারের জন্য আবেদন করতে হবেঃ

মৃত ব্যক্তির নগদ টাকাটা যে এলাকায় সেই এলাকার এখতিয়ারধিন জেলা জজ কোর্ট গিয়ে একজন আইনজীবীর মাধ্যমে সাকসেশন পেপারের জন্য আরজি দাখিলের মাধ্যমে আবেদন করতে হবে। আদালতে আবেদন করার পর আদালত আবেদনকারীর জবানবন্দি গ্রহন করবেন এবং আবেদনের সত্যতা যাচাই করবেন। পরবর্তী সময়ে আদালত সন্তুষ্ট হলে আবেদনকারীকে আদালতে নির্দিষ্ট কোর্ট ফি জমা দেওয়ার জন্য আদেশ দিবেন। কোর্ট ফি জমা দেওয়া হলে পরে আদালত আবেদনকারীকে সাকসেশন সনদ প্রদান করবেন। আপনি যেহেতু টাকার অংকটা উল্লেখ করেন নি, তাই নির্দিষ্ট করে আপনার কোর্ট ফি কতো লাগবে তা বলতে পারছি না। তবে, সাধারনত মৃত ব্যক্তির যে পরিমাণ টাকা গচ্ছিত আছে, সেই টাকার ওপর ২% হারে কোর্ট ফি জমা দিতে হয়। কোর্ট ফি জমা দিয়ে মামলা দায়েরের পর আদালত সন্তুষ্ট হলে আপনাকে সাকসেশন সনদ দেওয়া হবে। এতে আপনার ৩ মাস থেকে এক বছরের মতো সময় লাগতে পারে।

এই প্রশ্নটির উত্তর দিয়েছেন, এবিএম শাহজাহান আকন্দ মাসুম।
এডভোকেট, বাংলাদেশ সুপ্রীমকোর্ট।

আইন সম্পর্কিত আপনার কোন প্রশ্ন থাকলে আমাদেরকে ইমেইল বা ইমো/হোয়াটসঅ্যাপে ম্যাসেজ করে জানাতে পারেন, আমরা আপনার প্রশ্নটি দিয়ে আরেকটি ‘আইনি জিজ্ঞাসা’র পর্ব তৈরি করার চেষ্টা করবো।

আমাদের ইমেইল: ainadalotbd@gmail.com, ইমো/হোয়াটসঅ্যাপ: 01921535513.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*