সদ্যপ্রাপ্ত
আইনি জিজ্ঞাসাঃ ট্রেড লাইসেন্স কীভাবে করবেন ?

আইনি জিজ্ঞাসাঃ ট্রেড লাইসেন্স কীভাবে করবেন ?

জানুয়ারি ১৪, ২০১৮

প্রশ্নঃ আমি একটি ছোট খাট ব্যবসা শুরু করতে চাচ্ছি। আমি শুনেছি বৈধভাবে ব্যবসা করতে গেলে ট্রেড লাইসেন্স খুলতে হয়। আমার প্রশ্ন হচ্ছে,

প্রথমত, আমি কেন ট্রেড লাইসেন্স করাবো?

দ্বিতীয়ত, ট্রেড লাইসেন্স করাতে কি কি প্রয়োজনীয় কাগজপত্র লাগে?

তৃতীয়ত, একটা ট্রেড লাইসেন্স দিয়ে কি একাধিক ব্যবসা করতে পারবো?

চতুর্থত, ট্রেড লাইসেন্স একবার করালেই কি শেষ নাকি বারবার নবায়ন করতে হবে?

রফিকুল ইসলাম, ঢাকা।

 

উত্তরঃ

প্রথমত, বলতে গেলে সব ব্যবসা-বাণিজ্য ও স্বাধীন পেশার জন্য ট্রেড লাইসেন্স নিতে হয়। এমনকি ফুটপাতে বসে যিনি তালপাতার পাখা বিক্রি করবেন অথবা যিনি ঠেলাগাড়ি চালান তার জন্যও আইন মোতাবেক ব্যবসায়িক লাইসেন্স নিতে হবে। আমাদের দেশে আইন ব্যবস্থা এখনো পুরোপুরি কার্যকর নয় বিধায় অনেক ব্যবসায়ীই এখনো ট্রেড লাইসেন্সকে গুরুত্ব দেয় না। কিন্তু, প্রতিষ্ঠিত এবং সচেতন কোম্পানীগুলো ট্রেড লাইসেন্স নেই এমন কারো সাথে ব্যবসা করতে চায়না। যে কোনো ব্যবসা করতে হলে আগে ট্রেড লাইসেন্স নিতে হয়। ট্রেড লাইসেন্স ছাড়া ব্যবসা পরিচালনা করা আইনের দৃষ্টিতে অপরাধ। ১৯৮৬ সালের মিউনিসিপ্যাল কর্পোরেশন ট্যাক্সেশন বিধিমালার ৪৪(১) বিধি অনুসারে সিটি কর্পোরেশন এলাকায় বাণিজ্যিক কার্যক্রম পরিচালনা করতে চাইলে অবশ্যই ট্রেড লাইসেন্স নিতে হবে। বলতে গেলে সব ব্যবসা ও স্বাধীন পেশার জন্য ট্রেড লাইসেন্স নিতে হয়। এমনকি ফুটপাতে বসে যিনি ফল কিংবা টঙ এর দোকানে চা বিক্রি করবেন তারও লাইসেন্স দরকার। তাই যেই ব্যবসাই করুন না কেন ট্রেড লাইসেন্স অবশ্যই করতে হবে।

দ্বিতীয়ত, ট্রেড লাইসেন্স পেতে হলে নিম্নলিখিত কাগজপত্রগুলো দাখিল করতে হবে।

  • নির্দিষ্ট আবেদন ফরম পূরণ করতে হবে।
  • কোম্পানী লিমিটেড হলে মেমোরেন্ডাম অব আর্টিক্যালস আবেদনের সাথে দাখিল করতে হবে।
  • আবেদনকারীর ৩ কপি পাসপোর্ট সাইজের ছবি আবেদনের সাথে দাখিল করতে হবে।
  • কারখানা/সি.এন.জি স্টেশন/দাহ্য পদার্থের ব্যবসার ক্ষেত্রে বিস্ফোরক অধিদপ্তর/ফায়ার সার্ভিস ও পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র/ অনুমতিপত্র আবেদনের সাথে দাখিল করতে হবে।
  • ব্যবসা প্রতিষ্ঠান এর স্থান ব্যক্তিগত হলে সিটি কর্পোরেশনের হালনাগাদ ট্যাক্সের রশিদ এবং ভাড়ায় হলে ৩০০ টাকার স্ট্যাম্পে ভাড়ার চুক্তিপত্র আবেদনের সাথে দাখিল করতে হবে।
  • ৩০০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা আবেদনের সাথে দাখিল করতে হবে।

 

তৃতীয়ত, না। একটি ট্রেড লাইসেন্স শুধু মাত্র একটি ব্যবসার জন্যই প্রযোজ্য অর্থাৎ যে ব্যবসা পরিচালনার জন্য ট্রেড লাইসেন্সটি করা হয় শুধু মাত্র সেই ব্যবসা পরিচালনার জন্য ব্যবহার করা যাবে অন্য কোন ধরনের ব্যবসার জন্য ব্যবহার করা যাবে না। নতুন কোন ব্যবসা শুরু করলে তার জন্য নতুন ট্রেড লাইসেন্স করতে হবে।

চতুর্থত, যে অফিস থেকে ট্রেড লাইসেন্স ইস্যু করা হয়, সেখান থেকেই ট্রেড লাইসেন্স নবায়ন করা হয় । ট্রেড লাইসেন্স সাধারনত ১ বছর এর জন্য ইস্যু করা হয় । প্রতি বছর ট্রেড লাইসেন্স নবায়ন করতে হয় । পুরানো ট্রেড লাইসেন্স দেখিয়ে নতুন করে ট্রেড লাইসেন্স নবায়ন করতে হয় ।

 

এই প্রশ্নটির উত্তর দিয়েছেন, এবিএম শাহজাহান আকন্দ মাসুম।
এডভোকেট, বাংলাদেশ সুপ্রীমকোর্ট।
আইন সম্পর্কিত আপনার কোন প্রশ্ন থাকলে আমাদেরকে ইমেইল বা ফোন করে জানাতে পারেন, আমরা আপনার প্রশ্নটি দিয়ে আরেকটি ‘আইনি জিজ্ঞাসা’র পর্ব তৈরি করার চেষ্টা করবো।

আমাদের ইমেইল ঠিকানাঃ tanbir921535513@gmail.com, মোবাইল নাম্বারঃ 01921 53 55 13.

 

About tanvir

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*