বুধবার, ১২ই মে, ২০২১ খ্রিস্টাব্দ || ২৯শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ || ১লা শাওয়াল, ১৪৪২ হিজরি

জিডি করার নিয়ম সম্পর্কে জানুন

Share on facebook
Share on twitter
Share on linkedin
জিডি করার নিয়ম

জিডি করার নিয়ম

জিডি করার নিয়ম সম্পর্কে জানার আগে জানুন জিডি কি? জিডি এর পূর্ণরুপ হলো General Dairy (জেনারেল ডায়েরি) বাংলায় অর্থ সাধারণ বিবরণী।আমাদের কোন কিছু হারিয়ে গেলে,কেউ ভয় দেখালে অথবা নিরাপত্তার ভয় থাকলে আমরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে লিখিতভাবে যে আবেদনের মাধ্যমে জানাই তাকে জিডি বা জেনারেল ডায়েরি বলে।সাধারণতো যেসব ক্ষেত্রে মামলা করা হয় না সেসব ক্ষেত্রেই জিডি করা হয়।

একটা গল্প বলি আমি একবার গাজীপুর থেকে জামালপুর যাওর উদ্দেশ্যে বাসে উঠার সময় আমার মোবাইল ফোনটি হারিয়ে ফেলি।তারপর সাথেসাথে বাস থেকে নেমে ম্যছে (ব্যাচেলর ফ্ল্যাট) চলে যাই।তারপর আমার বন্ধুরা আমাকে বলে যাতে আমি থানায় একটি জিডি করি কেননা ভবিষ্যতে যদি এই ফোন দিয়ে কেউ অপরাধমুলক কাজ করে তাহলে পুলিশ আমায় ধরবে কারন এই ফোন আমার নামে রেজিষ্ট্রেশন করা।তারা আরো বললো জিডি করলে ফোনটা পুলিশরা খুঁজবে, আর আল্লাহ আল্লাহ করে ফোনটা পেয়ে গেলে তো আলহামদুলিল্লাহ। আমি চলে গেলাম পাশেই টুঙ্গি মডেল থানাতে। তারা বিস্তারিত শুনে বললো যেখানে এই ঘটনা ঘটেছে সেই এলাকা এই থানার এখতিয়ারভুক্ত এলাকা না আপনি পশ্চিম থানায় চলে যান। তারপর আমি পশ্চিম থানায় গিয়ে একটা জিডি করি।এতে ভবিষ্যতে কেউ এই ফোন দিয়ে অপরাধমুলক কাজ করলে আর পুলিশ আমার বিরুদ্ধে অভিযোগ দায়ের করবে না।

জিডি করার নিয়মঃ
জিডি করার নিয়মঃ

কি কারনে জিডি করবেনঃ-
১/ কেউ যদি আপনাকে হুমকি দেয়।
২/ কোন কিছু হারিয়ে গেলে যেমন (ক) মোবাইল ফোন, (খ) সার্টিফিকেট (গ) মুল্যবান দলিল-পত্র, (ঘ) প্রয়োজনীয় কাগজপত্র, (ঙ) জাতীয় পরিচয় পত্র, (চ) পাসপোর্ট, (ছ) চেকবই, (জ) লাইসেন্স ইত্যাদি আরো গুরুত্বপূর্ণ যেকোন জিনিস হারিয়ে গেলে জিডি করতে হয়। আর তাছাড়া এসব কাগজ নতুন তুলতে গেলেও জিডির কপি লাগে।
৩/ কোন ব্যক্তি অপরাধ করার আশঙ্কা দেখা দিলে।
৪/ কোন ব্যক্তি হারিয়ে গেলে।
৫/ অনাকাঙ্ক্ষিত কোন ঘটনা ঘটতে পারে এমন পূর্বাভাস পেলে।
৬/ কেউ আপনার উপর হামলা করতে পরে এমন মনে হলে।
৭/ আপনার সম্পত্তির ক্ষতি হতে পারে এমন সম্ভাবনা দেখা দিলে।
৮/ কোন অপরাধের বিষয়ে থানায় জানাতে।
৯/ কেউ আপনার বা আপনার পরিবারের ক্ষতি করতে পারে এমন সম্ভাবনা থাকলে।
১০/ কোন অপরাধ প্রতিরোধ করতে থানায় জানাতে।

কোথায় জিডি করবেনঃ-
জিডি সাধারণত আপনার নিজের এলাকার থানায় করতে হয়।অর্থাৎ আপনি যে থানার আঞ্চলিক এখতিয়ার মধ্যে বসবাস করেন সেই থানাতেই করতে হবে।তবে আপনার কোন কিছু যদি হারিয়ে যায় অন্য কোন থানার সীমানার মধ্যে তাহলে যে থানার সীমানায় হারিয়ে গেছে সেই থানায় জিডি করতে হবে।

জিডি করার নিয়মঃ-

জিডি কেন করবেন কলামে উল্লেখিত যে কোন ঘটনা যদি আপনার সাথে ঘটে তাহলে আপনার প্রথম কাজ হচ্ছে আপনি যে এলাকায় বসবাস করেন বা কোন কিছু হারিয়ে গেলে যে থানা সীমানার মধ্যে হারিয়ে গেছে ঐ থানায় জিডি করার উদ্দেশ্যে যাওয়া।তারপর চাইলে আপনি নিজে একটা আবেদন লিখতে পারেন বা যদি না পারেন তাহলে থানার সার্ভিস ডেলিভারি অফিসারের সাথে যোগাযোগ করুন এবং তাকে অনুরোধ করুন যাতে সে একটা আবেদন লিখে দেয়।তার সাহায্যে একটা জিডির আবেদন লিখে নিন এতে তাকে কোন প্রকার টাকা পয়সা দিতে হবে না।এরপর এই আবেদন পত্রটি থানায় ডিউটিতে থাকা ডিউটি অফিসারকে দিন।ডিউটি অফিসারই আপনার জিডি নথিভুক্ত করবেন।জিডির সাধারণত দুইটি কপি করা হয়, একটি কপি থানায় সংরক্ষণের জন্য এবং অপর কপি আপনাকে দেওয়া হবে।ডিউটি অফিসার আপনার জিটি টা একটি ডাইরিতে জিডির নম্বর সহ লিপিবদ্ধ করবেন। জিডির একটি কপিতে জিডির নম্বর, সীলমোহর, স্বাক্ষর দিয়ে আপনাকে দিয়ে দিবে।জিডি হওয়ার পর জিডির একটি কপি ডিউটি অফিসার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে পাঠাবেন।থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা যদি দেখেন ঘটনাটা আমলযোগ্য তাহলে সাথে সাথে ব্যবস্থা নিবেন।

জিডিতে কি কি উল্লেখ করতে হবেঃ-
প্রথমেই বলি জিডি একটা আবেদন পত্র।একটি আবেদন পত্রে যে বিষয়গুলো উল্লেখ করা হয় ঐ বিষয়গুলোই উল্লেখ করতে হবে।
১/ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বরাবর লিখতে হবে।
২/ থানার নাম এবং জেলার নাম।
৩/ বিষয়ে লিখতে হবে আপনি যে বিষয়ে জিডি করতে চাচ্ছেন সেই বিষয়।
৪/ আপনি কেন জিডি করছেন তার বিস্তারিত বর্ণনা দিতে হবে, ঘটনা, স্থান, কাল উল্লেখ করতে হবে।যার বিরুদ্ধে জিডি করতেছেন তার নাম,পিতা-মাতার নাম,ঠিকানা, বয়স ইত্যাদি উল্লেখ করতে হবে।
৫/ শেষে আবেদনকারীর নাম, ঠিকানা, ফোন নম্বর দিতে হবে।

"<yoastmark

অনলাইনে জিডি করার নিয়মঃ-

আপনি যদি বিদেশ থাকেন বা আপনার যদি থানায় যেতে কোন সমস্যা হয় কিন্তু আপনার জিডি করা প্রয়োজন অথবা এমন কোন জিডি করতে চান যেসবের তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া প্রয়োজন নেই তাহলে আপনি অনলাইনে জিডি করতে পারবেন।অনলাইনে জিডি করলে আপনার ইমেইলে বা এসএমএস এর মাধ্যমে জিডির নম্বর পাঠিয়ে দেওয়া হবে।
* ই-মেইলঃ- bangladesh@police.gov.bd
*ফ্যাক্সঃ- +৮৮০-২-৯৫৫৮৮১৮
*ওয়েব সাইটঃ- http://www.police.gov.bd
উক্ত ওয়েব সাইটে গিয়ে Citizens help request এ ক্লিক করতে হবে।তারপর জিডি করতে হবে।

 

নমুনা জিডি কপি

২২-১০-২০২০
বরাবর
ভারপ্রাপ্ত কর্মকর্তা
টুঙ্গি পশ্চিম থানা, গাজীপুর।
বিষয়ঃ সাধারণ ডায়েরি ভুক্তির জন্য আবেদন।
জনাব,
আমি নিম্ন স্বাক্ষরকারী নামঃ মোঃ মনিরুজ্জামান বয়সঃ ২২ বছর, পিতাঃ মোঃ হায়দার আলী।
ঠিকানাঃ আরিচপুর, টুঙ্গি, গাজীপুর।

এই মর্মে জানাচ্ছি যে গত ২০-১০-২০২০ তারিখ সকাল ১০ঃ২৪ মিনিটে টুঙ্গি ইসতেমা ময়দানের পাশ থেকে আমার নিম্নবর্ণিত মোবাইল ফোনটি হারিয়ে গেছে।

বর্ণনা : কালো কালারের স্যমসাং মোবাইল ফোন।মডেলঃ- স্যমসাং জে৭।
আইএমইআই নম্বরঃ- ৮২৫১৭১৯০**২৮৯৭৯

অতএব, বিষয়টি থানায় অবগতির জন্য সাধারণ ডায়েরিভুক্ত করার অনুরোধ করছি।

বিনীত
নাম:মোঃ মনিরুজ্জামান
ঠিকানা:আরিচপুর,টুঙ্গি,গাজীপুর।
মোবাইল নম্বর:০১৮৪০**১৫০৯
ইমেইলঃ- moni****sheikh@gmail.com

আর ও জানুন-মেয়র আরিফকে প্রাণনাশের হুমকি দিয়েছে দুর্বৃত্তরা, থানায় জিডি

জিডি করার নিয়ম কানুন সম্পর্কে আর ও বিস্তারিত জানুন

Responses

লেখক পরিচিতি