রবিবার, ২৯শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ || ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ || ১৫ই রবিউস সানি, ১৪৪২ হিজরি

তত্ত্বগত ও পদ্ধতিগত আইন সম্পর্কে বিস্তারিত

তত্ত্বগত ও পদ্ধতিগত আইন
Share on facebook
Share on twitter
Share on linkedin

তত্ত্বগত ও পদ্ধতিগত আইন

তত্ত্বগত ও পদ্ধতিগত আইন কি? তত্ত্বগত আইন ও পদ্ধতিগত আইন এর মধ্যে পার্থক্য কি?আমরা আরও জানার চেষ্টা করবো আইন এর সাধারণ সংজ্ঞা , চলুন দেখে নেওয়া যাক।

আইন এর সাধারণ সংজ্ঞাঃ-

তত্ত্বগত ও পদ্ধতিগত আইন সম্পর্কে বিস্তারিত
আইন সম্পর্কে বিস্তারিত

মানুষকে সুষ্ঠু, স্বাধীন এবং সুশৃংখলভাবে পরিচালনার জন্য যে নিয়ম-কানুন তৈরি করা হয় তাকে আইন বলে। আইনের ইংরেজি প্রতিশব্দ Law যা Lag নামক শব্দ থেকে উদ্ভূত। Lag এর আভিধানিক অর্থ স্থির, অপরিবর্তনীয় এবং যা সর্বত্র সমানভাবে প্রযোজ্য। রাষ্ট্রবিজ্ঞানে আইন হলো সার্বভৌম শক্তি কর্তৃক বলবৎযোগ্য বিধান, যা সকলের জন্য অবশ্য পালনীয়।

শতাব্দীর পর শতাব্দী ধরে আইনের অসংখ্য সংজ্ঞা দেওয়া হয়েছে। মেরিয়াম-ওয়েস্টার হতে তৃতীয় নতুন আন্তর্জাতিক অভিধান আইনটিকে এইভাবে সংজ্ঞায়িত করেন: আইন একটি সম্প্রদায়ের বাধ্যতামূলক রীতি; একটি নিয়ম বা আচরণের পদ্ধতি বা পদক্ষেপ যা একটি সর্বোচ্চ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ দ্বারা বাধ্যতামূলক হিসাবে নির্ধারিত বা আনুষ্ঠানিকভাবে স্বীকৃত ; নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ কর্তৃক গৃহীত, স্বীকৃত বা প্রয়োগের দ্বারা অনুমোদনের (বাধ্যতামূলক, ডিক্রি, রিসক্রিপ্ট, আদেশ, অধ্যাদেশ, আইন, সমাধান, বিধি, বিচারিক সিদ্ধান্ত বা ব্যবহার হিসাবে) বাধ্যতামূলক করা হয়েছে।

আইন হলো নিয়মের এক পদ্ধতি যাকে নাগরিক বাধ্যতা, রাজনীতি, অর্থনীতি এবং সমাজের ভিত্তি নির্মাণ করতে ও প্রতিষ্ঠানের মাধ্যমে কার্জকরী করতে হাতিয়ার হিসেবে ব্যবহার করা হয়। তাছাড়া আইন বলতে সামাজিকভাবে স্বীকৃত লিখিত ও অলিখিত বিধিবিধান ও রীতিনীতিকে বোঝায়। ৩৫০ খ্রিস্টপূর্বাব্দে গ্রিক দার্শনিক অ্যারিষ্টটল লিখেছিলেন, “আইনের শাসন যেকোন ব্যক্তি শাসনের চেয়ে ভাল।”সামাজিক জীবনে যে রীতিনীতি বা বিধিবিধান মানুষ মেনে চলে তা হলো সামাজিক আইন। অপরদিকে রাষ্ট্রীয় আইন হলো রাষ্ট্রীয় কাঠামোয় বিভিন্ন জাতীয় নীতিমালার প্রেক্ষিতে সমাজে সৃষ্ট বিভিন্ন সমস্যা প্রতিরোধে সার্বজনীনভাবে সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন নির্দেশ।

তত্ত্বগত আইন কি?

তত্ত্বগত আইন (Substantive Law ) মূলত ব্যক্তির অধিকার সৃষ্টি করে বা সংজ্ঞায়িত করে তাকে তত্ত্বগত আইন বলে। যেমন- চুক্তি আইন, সম্পত্তি হস্তান্তর আইন ইত্যাদি।

পদ্ধতিগত আইন কি?

পদ্ধতিগত আইন (Procedural Law)  অধিকারকে রক্ষা করার পদ্ধতি নির্ধারণ করে তাকে পদ্ধতিগত আইন বলে। যেমন- দেওয়ানী কার্যবিধি, ফৌজদারি কার্যবিধি ইত্যাদি।

তত্ত্বগত ও পদ্ধতিগত আইন এর মধ্যে পার্থক্যঃ-

তত্ত্বগত ও পদ্ধতিগত আইন সম্পর্কে বিস্তারিত
তত্ত্বগত ও পদ্ধতিগত আইন সম্পর্কে বিস্তারিত

যেমনঃ- কোন সম্পত্তিতে আমার অধিকার আছে কিনা তা তত্ত্বগত আইনের বিষয় কিন্তু কখন কোন আদালতে আমাকে মামলা করতে হবে তা নির্ধারণ করে পদ্ধতিগত আইন।

পরিশেষে বলা যায় যে,

আইনগত অধিকার, প্রতিকার, শাস্তি সম্পর্কে যে আইনে উল্লেখ আছে তাকে তত্ত্বগত আইন (Substantive law) বলে । এবং  উক্ত আইনগত অধিকার, প্রতিকার এবং শাস্তি কার্যকর করার প্রক্রিয়া সম্পর্কে যে আইনে উল্লেখ আছে তা পদ্ধতিগত আইন (Procedural law) বলে।তত্ত্বগত আইন (Substantive Law ) মূলত ব্যক্তির অধিকার সৃষ্টি করে বা সংজ্ঞায়িত করে। যেমন- চুক্তি আইন, সম্পত্তি হস্তান্তর আইন ইত্যাদি।পদ্ধতিগত আইন (Procedural Law)  অধিকারকে রক্ষা করার পদ্ধতি নির্ধারণ করে। যেমন- দেওয়ানী কার্যবিধি, ফৌজদারি কার্যবিধি ইত্যাদি।

         লেখকঃ ল ফর ন্যাশনস, ইমেইলঃ lawfornations.abm@gmail.com,  মোবাইল: 01842459590.

         আইন কি? আইন সম্পর্কে বিস্তারিত ধারণা সম্পর্কে আরও বিস্তারিত পড়ুন

তাছাড়া আরও পড়ুনপদ্ধতিগত আইন এবং সংক্ষিপ্ত আইনের মধ্যে পার্থক্য

লেখক পরিচিতি

Responses