শনিবার, ৫ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ || ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ || ২১শে রবিউস সানি, ১৪৪২ হিজরি

পর্ব ৩ঃ জনাব হাসান ফয়েজ সিদ্দিকী মাননীয় বিচারপতি, আপিল বিভাগ, বাংলাদেশ সুপ্রিম কোর্ট।

supreme court bd
Share on facebook
Share on twitter
Share on linkedin
বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ২৬ সেপ্টেম্বর ১৯৫৬ সালে জন্মগ্রহন করেণ। তার পিতার নাম: মরহুম আবদুল গোফুর মোল্লা মাতার নাম: মরহুম নূরজাহান বেগম। তিনি এম.এ. এবং এল.এল.বি. ডিগ্রি অর্জন করেণ।
হাসান ফয়েজ সিদ্দিকী জেলা আদালত, হাইকোর্ট বিভাগ এবং বাংলাদেশের সর্বোচ্চ আদালতের আপিল বিভাগের যথাক্রমে ২১.০৮.১৯৮১, ০৪.০৯.১৯৮৩ এবং ২৭.০৫.১৯৯৯ সালে আইনজীবী হিসাবে তালিকাভুক্ত হন।তিনি খুলনা সিটি কর্পোরেশন, কুষ্টিয়া পৌরসভা, জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন সংস্থা, এবং স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের প্রধান আইন উপদেষ্টা হিসাবে কাজ করেছেন। এছাড়া তিনি বাংলাদেশের অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল হিসাবে কাজ করেছেন।
হাসান ফয়েজ সিদ্দিকী ২৫.০৩.২০০৯ সালে হাইকোর্ট বিভাগের বিচারক এবং ৩১.০৩.২০১৩ সালে বাংলাদেশের সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারক হিসাবে উন্নীত হন। তিনি ৩০.০৪.২০১৫ সাল থেকে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করছেন।
তিনি ২০১১ সালে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত অর্থনৈতিক ও আর্থিক অপরাধ সম্পর্কিত দক্ষিণ এশীয় বিচারক আঞ্চলিক ফোরামের সম্মেলনে অংশ নেন; পাকিস্তানে পরিবেশ বিচারের বিষয়ে দক্ষিণ এশীয় সম্মেলন ২০১২ সালে; ২০১৫ সালে ভারতের নয়াদিল্লিতে পরিবেশ সম্পর্কিত আন্তর্জাতিক সম্মেলন এবং ২০১৬ সালে ভারতের লক্ষ্ণৌতে অনুষ্ঠিত বিশ্বের প্রধান বিচারপতিদের ১৭ তম আন্তর্জাতিক সম্মেলনে অংশ নেন। তিনি ভারত, সৌদি আরব, শ্রীলঙ্কা এবং পাকিস্তান সফর করেছেন।

লেখক পরিচিতি

Responses