Home » আইন পড়াশুনা » যুগান্তকারী রায় » পিলখানা হত্যার বাংলা রায় হস্তান্তর বাংলা একাডেমিতে

পিলখানা হত্যার বাংলা রায় হস্তান্তর বাংলা একাডেমিতে

নিজস্ব প্রতিবেদক: পিলখানায় বিডিআর (বর্তমানে বিজিবি) সদর দফতরে হত্যাযজ্ঞের ঘটনায় হাইকোর্টের দেয়া বাংলা রায় বাংলা একাডেমিতে হস্তান্তর করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন। এর আগে সোমবার সকালে আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে এ রায় হস্তান্তর করা হয়।

মঙ্গলবার বাংলা একাডেমিতে এ রায় হস্তান্তর করেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান ও হাইকোর্ট বিভাগের ডেপুটি রেজিস্ট্রার মো. আব্দুর রহমান।

২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি পিলখানার বিডিআর সদর দফতরে ৫৭ জন সেনা সদস্যসহ ৭৪ জনকে হত্যার ঘটনা ঘটে। এ ঘটনায় ২০১৩ সালের ৫ নভেম্বর ১৫২ জন বিডিআর সদস্যকে মৃত্যুদণ্ড এবং বেসামরিক লোকসহ বিডিআরের আরও সদস্যদের বিভিন্ন মেয়াদে সাজা দিয়ে রায় দেন বিচারিক আদালত।

ওই রায়ের ডেথ রেফারেন্স এবং আপিলের ওপর হাইকোর্ট ২০১৭ সালের ২৬ ও ২৭ নভেম্বর রায় ঘোষণা করেন। চলতি বছরের ৮ জানুয়ারি ওই রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ করেন হাইকোর্ট।

২৯ হাজার ৫৯ পৃষ্ঠার এ রায় দিয়েছেন বিচারপতি মো. শওকত হোসেন, বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের বিশেষ বেঞ্চ।

এরমধ্যে বিচারপতি মো. শওকত হোসেন ১১ হাজার ৪০৭ পৃষ্ঠা, বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী ১১ হাজার ৪০৮ থেকে ২৭ হাজার ৯৫৯ পৃষ্ঠা এবং বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ২৭ হাজার ৯৬০ পৃষ্ঠা থেকে ২৯ হাজার ৫৯ পৃষ্ঠা পর্যন্ত লিখেছেন।

মোহাম্মদ সাইফুর রহমান বলেন, বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকীর মাতৃভাষা বাংলায় লেখা ১৬ হাজার ৫৫২ পৃষ্ঠার রায়ের অনুলিপি ওই দুই প্রতিষ্ঠানে হস্তান্তর করা হয়েছে।

তিনি বলেন, বাংলা একাডেমিতে সংরক্ষণের উদ্দেশ্যে সংগ্রহ করার জন্য সুপ্রিম কোর্টকে পত্র মারফত অনুরোধ করার পরিপ্রেক্ষিতে এ রায় হস্তান্তর করা হয়েছে।

Share and Enjoy !

0Shares
0 0 0

About বিডি ল নিউজ

Check Also

ই-মেইলের মাধ্যমে মামলার ফাইলিং করতে আইনজীবীদের প্রতি আহবান

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকানোর লক্ষ্যে গত ১৫ মে হতে ভার্চুয়াল কোর্ট পরিচালনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.