বৃহস্পতিবার, ১৩ই মে, ২০২১ খ্রিস্টাব্দ || ৩০শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ || ২রা শাওয়াল, ১৪৪২ হিজরি

প্রধান বিচারপতির কাছে হাইকোর্টে ভার্চুয়াল ৩৫ বেঞ্চ চালুর আবেদন

Share on facebook
Share on twitter
Share on linkedin
সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে ৯ ভার্চুয়াল বেঞ্চ গঠন

ডেস্ক রিপোর্ট

করোনা পরিস্থিতিতে লকডাউনের সময় সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে ভার্চুয়াল বেঞ্চের সংখ্যা ৩৫টি করার জন্য প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের কাছে আবেদন করেছে সাধারণ আইনজীবী পরিষদ।

রোববার (১১ এপ্রিল) প্রধান বিচারপতির কাছে এই আবেদন জানান সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ড. মো. মমতাজ উদ্দিন আহমেদ মেহেদী। আবেদনের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন আইনজীবী নিজে।

প্রধান বিচারপতি বরাবর করা আবেদনে বলা হয়েছে, লকডাউন চলাকালে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে পঁয়ত্রিশটি ভার্চুয়াল বেঞ্চ চালু এবং লকডাউনের পরে আগের মতো নিয়মিত আদালত চালুর জন্য আবেদন জানাচ্ছি।

আবেদনে বলা হয়, ১৮ থেকে ৩১ মার্চ পর্যন্ত সুপ্রিম কোর্টের অবকাশকালীন ছুটি শেষে গত ১ এপ্রিল নিয়মিত কোর্টের কার্যক্রম ভার্চুয়ালি এবং সরাসরি চালু হওয়ার পর ৫ থেকে ১১ এপ্রিল পর্যন্ত সুপ্রিম কোর্টের কার্যক্রম সীমিত পরিসরে পরিচালিত হচ্ছে।

 

 

এ সময়ের মধ্যে রিট, দেওয়ানি ও ফৌজদারি মামলার বিষয়ে একটি করে ডিভিশন বেঞ্চ এবং কোম্পানি ও অ্যাডমিরালটি সংক্রান্ত মামলার কার্যক্রম সীমিত পরিসরে ভার্চুয়াল পদ্ধতিতে চালানোর জন্য হাইকোর্ট বিভাগের চারটি বেঞ্চ চালু আছে। এছাড়া নিম্ন আদালতে মাত্র একটি করে ম্যাজিস্ট্রেট কোর্ট খোলা ( সিজেএম/ সিএমএম) আছে।

এ পরিস্থিতিতে বিচারপ্রার্থী জনগণ ন্যায়বিচার থেকে বঞ্চিত এবং আইনজীবীরা আইনি সেবা না দিতে পেরে পেশাগত দিক থেকে বঞ্চিত।

এমতাবস্থায় ভার্চুয়াল ও সরাসরি দেশের সকল ম্যাজিস্ট্রেট কোর্টে মামলার ফাইলিং, আত্মসমর্পণ, জামিন ও অন্যান্য শুনানির জন্য সকল জেলা ও দায়রা জজ আদালত, ট্রাইব্যুনালে সকল প্রকার শুনানি এবং হাইকোর্ট বিভাগে ভার্চুয়াল বেঞ্চের সংখ্যা ৩৫ টি করার জন্যে আপনার সুদৃষ্টি কামনা করছি।

এরই মধ্যে একই দাবিতে রোববার (১১ এপ্রিল) দুপুর ১ টায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ড. মোমতাজউদ্দিন আহমদ মেহেদীর নেতৃত্বে সাধারণ আইনজীবীদের ব্যানারে মানববন্ধন করারও ঘোষণা দিয়েছেন তিনি।

Responses

লেখক পরিচিতি