রবিবার, ২৯শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ || ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ || ১৫ই রবিউস সানি, ১৪৪২ হিজরি

বুধবারই ফিরছে হাইকোর্টে কালো কোটের বাধ্যবাধকতা

বুধবারই ফিরছে হাইকোর্টে কালো কোটের বাধ্যবাধকতা
Share on facebook
Share on twitter
Share on linkedin

ডেস্ক রিপোর্ট

আজ বুধবার থেকে সুপ্রিম কোর্টে মামলার শুনানির সময় বিচারপতি এবং আইনজীবীদের কালো কোট পরা বাধ্যতামূলক করা হয়েছে। এ বিষয়ে মঙ্গলবার (১৭ নভেম্বর) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবরের স্বাক্ষরে নতুন করে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

এর আগে সোমবার (১৬ নভেম্বর) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবরের স্বাক্ষরিত সুপ্রিম কোর্ট ও অধস্তন আদালতে মামলার শুনানিকালে বিচারক ও আইনজীবীদের কালো কোট পরার জন্য আলাদা বিজ্ঞপ্তি জারি করা হয়।

BD Law Academy
বিজ্ঞাপন

আসন্ন শীত মৌসুমে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিরা শারীরিক উপস্থিতিতে এবং ভার্চুয়াল পদ্ধতিতে মামলা শুনানিকালীন ক্ষেত্র মতো টার্নড আপ সাদা কলার ও সাদা ব্যান্ডসহ সাদা শার্ট ও প্যান্ট/শাড়ি বা সালোয়ার কামিজ এবং জাজেস কোট পরিধান করবেন। ‘সুপ্রিম কোর্টের আইনজীবীরা শারীরিক উপস্থিতিতে এবং ভার্চুয়াল পদ্ধতিতে মামলা শুনানিকালীন ক্ষেত্রমতো টার্নড আপ সাদা কলার ও সাদা ব্যান্ডসহ সাদা শার্ট ও প্যান্ট/শাড়ি বা সালোয়ার কামিজ এবং কালো কোট/শেরওয়ানি পরিধান করবেন’।

কিন্তু আজ মঙ্গলবার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সুপ্রিমকোর্টের আপিল বিভাগে একটি মামলায় একজন আইনজীবী কালো কোট পরা ছাড়াই শুনানিতে অংশ নেন। এ সময় প্রধান বিচারপতির নজরে আসে বিষয়টি। তবে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বলেন, এই বিজ্ঞপ্তি সকল আইনজীবীর নজরে আসেনি। এ কারণে হয়তো তিনি (ওই আইনজীবী) কালো কোট পরেননি।

এ সময় প্রধান বিচাপরতি বলেন, আগামীকাল (বুধবার) থেকে কালো কোট পরতেই হবে। এরপর সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবরের স্বাক্ষরে বুধবার থেকে কালো কোট পরা বাধ্যতামূলক উল্লেখ করে নুতন করে বিজ্ঞপ্তি জারি করা হয়।

লেখক পরিচিতি

Responses