মঙ্গলবার, ২৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ || ১৪ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ || ১৩ই সফর, ১৪৪২ হিজরি

সনদ ও গেজেট প্রকাশের দাবিতে শিক্ষানবিশ আইনজীবীদের অনশন

Share on facebook
Share on twitter
Share on linkedin

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ বার কাউন্সিল কর্তৃক ২০১৭ ও ২০২০ সালের প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ প্রায় ১৩ হাজার শিক্ষানবিশদের আইনজীবী সনদ প্রদান এবং এ সংক্রান্ত গেজেট প্রকাশের দাবিতে অনশন করছেন শিক্ষানবিশ আইনজীবীরা।

আজ বৃহস্পতিবার (০৯ জুলাই) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের প্রধান প্রবেশ পথের সামনে এ কর্মসূচি পালন করছেন দেশের বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের আইনের শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষানবীশ আইনজীবীদের মধ্যে মো. আসাদুজ্জামান বলেন, ‘প্রতিবছর বার কাউন্সিল পরীক্ষা সম্পন্ন হওয়ার নিয়ম থাকলেও তা মানা হচ্ছে না। ২০১৭ সালের পর সর্বশেষ এ বছর আরেকটি এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হয়। কিন্তু, করোনাকে কেন্দ্র করে আমাদের লিখিত পরীক্ষা আয়োজনের কোনও চেষ্টা বার কাউন্সিল করছে না। অথচ পরীক্ষার আশায় থেকে আমাদের জীবনের মূল্যবান সময় নষ্ট হচ্ছে। তাই আমরা সনদের দাবিতে ২০১৭ ও ২০২০ সালের এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষানবিশ আইনজীবীরা এই অনশনে সমবেত হয়েছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের এ কর্মসূচি চলবে।’

আরেক শিক্ষার্থী নূর মোহাম্মদ বলেন, ‘পরবর্তী ধাপের পরীক্ষা না হওয়ায় করোনাকালে আমরা ভয়াবহ অর্থনৈতিক সংকটে দিনযাপন করছি। করোনাকালে বার কাউন্সিল থেকে আইনজীবীদের আর্থিক সহায়তা করা হলেও আমাদের কেউ একটি পয়সা দিয়েও সহযোগিতা করেনি। আবার এই মুহূর্তে অন্য পেশায় যাওয়াও আমাদের পক্ষে সম্ভব হচ্ছে না। তাই মানবিক বিবেচনায় আমাদের সনদ প্রদান করে গেজেট প্রকাশের মাধ্যমে আইন পেশায় যুক্ত হওয়ার সুযোগ চাচ্ছি।’

আগে শুধু মৌখিক পরীক্ষার (ভাইভা) মাধ্যমে আইনজীবীদের সনদ প্রদান করা হতো। তবে দিন দিন শিক্ষার্থীদের চাপ বাড়তে থাকায় আইনজীবী হতে বর্তমানে প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষায় শিক্ষর্থীদের উত্তীর্ণ হতে হয়। আবার ওই তিন ধাপের যেকোনও একটি পরীক্ষায় শিক্ষার্থীরা একবার উত্তীর্ণ হলে পরবর্তী পরীক্ষায় তারা দ্বিতীয় ও শেষবারের মতো অংশগ্রহণের সুযোগ পান। তবে দ্বিতীয়বার অনুত্তীর্ণ হলে তাদের পুনরায় শুরু থেকেই পরীক্ষায় অংশ নিতে হয়। সেই অনুসারে ২০১৭ সালের ৩৪ হাজার শিক্ষর্থীর মধ্যে থেকে ৩ হাজার ৫৯০ শিক্ষার্থী এবং ২০২০ সালে প্রায় ৭০ হাজার শিক্ষানবিশ আইনজীবীর মধ্যে এমসিকিউ উত্তীর্ণ ৮ হাজার ৭৬৪ শিক্ষার্থীসহ মোট ১২ হাজার ৮৫৮ জন সনদপ্রত্যাশী দেশব্যাপী অনশনে সমবেত হয়েছেন।

প্রসঙ্গত, এর আগে গত ৭ জুন বার কাউন্সিল অফিসের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন এসব শিক্ষানবিশ আইনজীবীরা। এরপর তারা সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে অনশন কর্মসূচি শুরু করেন।

লেখক পরিচিতি

Responses