বুধবার, ৩রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ || ১৮ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ || ২০শে রজব, ১৪৪২ হিজরি

সুপ্রিম কোর্ট বারে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কমিটি ঘোষণা

Share on facebook
Share on twitter
Share on linkedin
সুপ্রিম কোর্ট বারে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কমিটি ঘোষণা

ডেস্ক রিপোর্ট

অ্যাডভোকেট আব্দুল জব্বার (এজে) ভূইয়াকে সভাপতি ও অ্যাডভোকেট গাজী কামরুল ইসলাম সজলকে সাধারণ সম্পাদক করে ২৫১ সদস্য বিশিষ্ট বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি (বার) ইউনিট কমিটি ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কেন্দ্রীয় কমিটির সভাপতি খন্দকার মাহবুব হোসেন ও সাধারণ সম্পাদক ফজলুর রহমান এই কমিটির অনুমোদন দেন।

কেন্দ্রীয় আহ্বায়ক কমিটির সদস্য (দফতরের দায়িত্বে) আব্দুল্লাহ আল মাহবুব স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে কমিটি গঠনের বিষয়টি জানানো হয়েছে। কমিটি গঠনের পর ফোরাম ইউনিট সভাপতি ও সাধারণ সম্পাদকের নেতৃত্বে আনন্দ মিছিল বের করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ফোরামের কেন্দ্রীয় আহ্বায়ক খন্দকার মাহবুব হোসেন এই কমিটি অনুমোদন দেন, আর সুপারিশ করেন সদস্য সচিব ফজলুর রহমান। এ কমিটিতে স্থান পেয়েছেন সুপ্রিম কোর্টের ২৫১ জন আইনজীবী।

এদিকে, কমিটি ঘোষণার পর সভাপতি অ্যাডভোকেট এজে ভূইয়া ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট গাজী কামরুল ইসলাম সজলের নেতৃত্বে কমিটির সদস্যরা সুপ্রিম কোর্টে আনন্দ মিছিল বের করেন।

কমিটির পূর্ণ তালিকা

সভাপতি আবদুল জব্বার (এজে) ভূইয়া, সিনিয়র সহসভাপতি জামিল আক্তার এলাহী, সহসভাপতি মো. ফিরোজ শাহ, গোলাম কিবরিয়া, ড. ফারহাত জামান, উম্মে কুলসুম রেখা, মনির হোসেন, সালাউদ্দিন দোলন, সৈয়দ আমজাদ হোসেন, এম এ কুদ্দুস শেখ, রুবাইয়াত হোসেন, মো. শাহজাদা, মো. মাগফুর রহমান শেখ, মো. জাফর আলী, ব্যারিস্টার মাসুদ আহমেদ সাঈদ শিবলী, মো. নাজমুল হক, মো. শাহজাহান, মো. আছরারুল হক, মো. এনামুল হোসেন গফফার, এম এম ওয়াছেল উদ্দিন (বাবু), মো. রবিউল করিম (রবি), আলী আজগর ফকির, ব্যারিস্টার এস এম আতিকুর রহমান।

সাধারণ সম্পাদক গাজী কামরুল ইসলাম সজল, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী, যুগ্ম সাধারণ সম্পাদক মো. সাইদুর রহমান যতন, আ জ ম মোরশেদ আল মামুন (লিটন), মো. কামরুজ্জামান সেলিম, মো. মজিবুর রহমান, ড. খন্দকার মারুফ হোসেন, ব্যারিস্টার দেভাশীষ রায় চৌধুরী, গাজী মো. মহসিন, মো. হাবিব উল্লাহ, খন্দকার আমিনুল হক (টুটুল), শেখ তাহসিন আলী, ব্যারিস্টার মো. তৌফিক এনাম (টিপু), মুহাম্মদ মিজানুর রহমান (মাসুম),

মো. রবিউল আহসান রিটন, মো. শহিদুল ইসলাম, মোহাম্মদ কামাল হোসেন, খান জিয়াউর রহমান, মো. আবু হানিফ, ব্যারিস্টার সৈয়দ ইজাজ কবির, মো. জে আর খান রবিন, মো. আহসান উল্লাহ, মাসুদ রানা, জামিলা মমতাজ, মো. কামাল হোসেন, এস এম আজমল হোসেন (বাচ্চু), মো. ওমর ফারুক, মো. কামরুজ্জামান (কচি), মো. আলমগীর হোসেন, কাজী রহমান (মানিক), মো. সাইফুল ইসলাম, মো. আব্দুস সবুর, মানিক লাল ঘোষ।

সহ-সাধারণ সম্পাদক মো. বেলায়েত হোসেন, মো. সোহরাব হোসেন (পলাশ), এস এম আরিফুল ইসলাম, শামীমা আক্তার বানু, দেওয়ান হুমায়ন কবীর (রিপন), মো. আশিকুজ্জামান (নজরুল), মো. মোস্তফা সারওয়ার (সোহান), মো. রাজ্জাকুল কবির বিদ্যুৎ, ফারজানা শারমীন, ব্যারিস্টার শিহাব উদ্দিন খান, ব্যারিস্টার কাজী আখতার হোসাইন, রেজবাউল কবির রিজভী, রেজাউল করিম, মো. ফরহাদ হোসেন (কাজল), জাহানারা সরকার, মো. মশিউল আলম (সায়েম), মো. মনিরুজ্জামান, মো. এমদাদুল হক,

মৌসুমি আক্তার, নাসরীন খন্দকার, মাহবুবা আকতার জুঁই, আকলিমা পারভিন, নাওসাদ আল আলিফ (সিজার), ব্যারিস্টার হুসাইন মোহাম্মদ সাইফুর রহমান, মো. রেজাউল করিম, ব্যারিস্টার রাসেদুল হাসান মামুন, ব্যারিস্টার মো. শাহিনুর আলম, মো. মনিরুজ্জামান হাওলাদার, মো. আবুল খায়ের খান, আনোয়ারা শিখা, মো. সাঈদ হাসান বকতিয়ার, সাইফুজ্জামান (তুহিন), মোহাম্মদ রমজান খান, মহিউদ্দিন (মহিম), মো. নাসিমুল হাসান মন্ডল, মো. শফিকুল ইসলাম, এ কে এম মোক্তার হোসেন, মো. আনিসুর রহমান (রায়হান), তাবস্সুম রিফাৎ টুম্পা, মো. আবু জাফর শেখ মানিক, এস এম আরিফুল ইসলাম (আরিফ), মাহমুদুল হাসান মিলন, রাসেল আহমেদ, মোহাম্মদ ইকবাল হোসেন শেখ, এ কে এম খলীলুল্লাহ কাসেম, এম আমিনুল ইসলাম মনির, মো. ওবায়দুল ইসলাম।

সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার শফিউল আলম মাহমুদ সহ-সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মার-ই-য়াম খন্দকার, মাকসুদ উল্লাহ, মোহাম্মদ মহসিন কবির (রকি), মো. মহাদ্দেস উল ইসলাম (টুটুল), মো. মাসুদ আলম দোহা, মো. মশিউর রহমান রিয়াদ, ব্যারিস্টার মাহাদিন চৌধুরী, মো. সাইফুল ইসলাম মিয়াজী, মো. মাহবুবুর রহমান (দুলাল), মো. মিজানুর রহমান।

অর্থ সম্পাদক জিয়াউর রহমান, গণমাধ্যম বিষয়ক সম্পাদক ব্যারিস্টার একেএম এহসানুর রহমান, সহ-গণমাধ্যম বিষয়ক সম্পাদক মো. দিদারুল আলম ও আবদুল্লাহ আল হাদি। দফতর সম্পাদক শেখ জুলফিকার আলম (শেখ শিমুল), সহ-দফতর সম্পাদক মো. আব্দুল কাইয়ূম ও মো. রায়হান আলম।

প্রচার সম্পাদক মো. মোস্তাফিজুর রহমান (আহাদ), সহ-প্রচার সম্পাদক রেজাউল করিম ও মোখলেছুর রহমান (বাবু)। বিশেষ সম্পাদক মো. শফিকুল ইসলাম, মোহাম্মদ সামসুল ইসলাম (মুকুল), মো. সাইদুর রহমান মাইনুল, মো. উজ্জল হোসেন, নূরে আলম সিদ্দিকী (সোহাগ), মো. শফিকুল ইসলাম (সাবু), মো. জসিম উদ্দিন, মো. রুহুল আমিন সিকদার।

প্রকাশনা সম্পাদক এ এম জামিউল হক (ফয়সাল), সহ-প্রকাশনা সম্পাদক তৌহিদুল ইসলাম ও খন্দকার মনিরুজ্জামান। আন্তর্জাতিক সম্পাদক ব্যারিস্টার মোহাম্মদ ওসমান চৌধুরী, ব্যারিস্টার তানভীর আওয়াল, ব্যারিস্টার সাকিব মাহবুব, ব্যারিস্টার আবিদুল হক, ব্যারিস্টার খালেদ মাহমুদুর রহমান (আদনান)। সহ-আন্তর্জাতিক সম্পাদক ব্যারিস্টার ফয়সাল দস্তগীর, রাকিব।

সহ-আন্তর্জাতিক সম্পাদক ব্যারিস্টার ফয়সাল দস্তগীর, রাকিব হোসেন, ব্যারিস্টার মহিউদ্দিন হানিফ, ব্যারিস্টার নাজিরুল আলম, ব্যারিস্টার গালিব আমিদ। মানবাধিকারবিষয়ক সম্পাদক ব্যারিস্টার মোহাম্মদ মেহেদী হাসান, ব্যারিস্টার মো. সাকিবুজ্জামান, ব্যারিস্টার শেখ আবু মুসা মোহাম্মদ আরিফ, ব্যারিস্টার সালেহ আকরাম (সম্রাট), ব্যারিস্টার মো. রবিউল আলম সৈকত।

সহ-মানবাধিকার বিষয়ক সম্পাদক ব্যারিস্টার এস এম ইফতেখার মাহামুদ, সাইফুল ইসলাম, মোহাম্মদ শহিদউল্লাহ, মো. আক্তার রসুল মুরাদ, আল রেজা মোহাম্মদ আমির। ক্রীড়া সম্পাদক আঞ্জুমান আরা বেগম (মুন্নী) ও মোহাম্মদ রবিউল হোসেন। সহ-ক্রীড়া সম্পাদক মো. এমাদুল হক বসির ও মো. মনছুর রহমান সরকার।

সাংস্কৃতিক সম্পাদক আমীরুল ইসলাম (খোকন) ও নুসরাত ইয়াসমিন (সুমাইয়া)। সহ-সাংস্কৃতিক সম্পাদক মো. ফেরদৌস সরকার, এস এম রাজু সানু, শাহনাজ পারভিন জোসনা ও জেসমিন জাহান করিম। তথ্যবিষয়ক সম্পদক মো. সাগর হোসেন। সহ-তথ্যবিষয়ক সম্পাদক মো. ইকবাল হোসেন ও সেলিম রেজা।

গবেষণা বিষয়ক সম্পাদক এম এম ইকবাল তরুন। সহ-গবেষণা বিষয়ক সম্পাদক মো. হাসান ইমাম তালুকদার ও মো. কবির হোসেন। শিক্ষানবিশ আইনজীবী কল্যাণ সম্পাদক মো. আসাদুজ্জামান খান। যোগাযোগ বিষয়ক সম্পাদক মো. মিজানুর রহমান সিহাব। সহ-যোগাযোগ বিষয়ক সম্পাদক মো. সিরাজুল আলম খান।

সুপ্রিম কোর্ট বারে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কমিটি ঘোষণা
সুপ্রিম কোর্ট বারে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কমিটি ঘোষণা

ত্রাণ ও পুনর্বাসন বিষয়ক সম্পাদক মো. মোস্তফা কামাল (বাচ্চু)। সহ-ত্রাণ পুনর্বাসন বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন ও গোলাম জাকারিয়া স্বপন। বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মো. নিয়াজ মোহাম্মদ মাহাবুব। সহ-বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আসিফ ইমরান জিসান ও জাকির খান কাকন।

সেমিনার ও সিম্পোজিয়াম বিষয়ক সম্পাদক মো. এরশাদ হোসেন (রাশেদ)। সহ-সেমিনার ও সিম্পোজিয়াম বিষয়ক সম্পাদক কামরুল হাসান রীগান ও মো. হাবিবুর রহমান সরকার। সমাজকল্যাণ ও সমাজসেবা বিষয়ক সম্পাদক মোহাম্মদ হাসিবুর রহমান। সহ-সমাজকল্যাণ ও সমাজসেবা বিষয়ক সম্পাদক হুসাইন আবদুর রহমান ও মো. মনিরুজ্জামান ডাবলু।

স্বনির্ভর ও কর্মসংস্থান বিষয়ক সম্পদক মো. ইছা। সহ-স্বর্নিভর ও কর্মসংস্থান বিষয়ক সম্পাদক মো. সুরুজ্জামান ও মো. আরিফুর রহমান আরিফ। পেশা উন্নয়ন বিষয়ক সম্পাদক দেওয়ান মেজবাহ আহমেদ নাসিম। সহ-পেশা উন্নয়ন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার জাসিদুল ইসলাম (জনি) ও সুলতান মাহমুদ (বান্না)।

মহিলাবিষয়ক সম্পাদক জাহানারা বেগম ও আফসানা রশিদ। সহ-মহিলা বিষয়ক সম্পাদিকা কাওসার মুন্নী ও নাসরীন হেনা। ধর্মবিষয়ক সম্পাদক খান মো. মোর্শেদ ও প্রাণেশ চন্দ্র রায়। সহ-ধর্ম বিষয়ক সম্পাদক মো. সাইফুল মালেক চৌধুরী ও মো. জাহাঙ্গীর জমাদ্দার।

শিক্ষা ও প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক মো. মনজুরুল আলম (সুজন)। সহ-শিক্ষা ও প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক মো. শাহাবুদ্দীন ও মো. মন্টু আলম। অভ্যর্থনা ও আপ্যায়ন বিষয়ক সম্পাদক ফয়সলা সিদ্দিকী। সহ-অভ্যর্থনা ও আপ্যায়ন বিষয়ক সম্পাদক মো. জিয়া উদ্দিন ও আনোয়ারুল ইসলাম বাধন।

লাইব্রেরি সম্পাদক মো. নাজমুল হক লাবলু ও গোলাম মুক্তাদীর। সহ-লাইব্রেরি সম্পাদক গোলাম জাকারিয়া স্বপন ও মো. নুরুল হুদা। উপজাতি উন্নয়ন বিষয়ক সম্পাদক-নিখিলেস চাকমা। উপবৃত্তি বিষয়ক সম্পাদক মো. আল আমিন। সহ-উপবৃত্তি বিষয়ক সম্পাদক এস এম জালাল ও মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন।

কমিটির সদস্যরা হলেন- ব্যারিস্টার মো. আব্দুল হালিম, মো. আব্দুস সামাদ, ব্যারিস্টার এবি এম গোলাম মোস্তফা তাজ, মোস্তাফিজুর রহমান টুটুল, মাহমুদুল হক মাহমুদ, কামাল জিয়াউল ইসলাম, ওয়াহিদুল ইসলাম, ব্যারিস্টার মো. আব্দুল হালিম কাফি, মো. বাহার রুমি, মো. মনির হোসেন, মমতাজ বেগম, আসলাম হোসেন, গোলামুন্নবী মোর্শেদ, আব্দুল মোতালেব, এমরান খান রমি, আকরাম হোসেন মৃধা, বুলবুল আবু সাঈদ শামীম, শেখ আব্দুস সালাম, ব্যারিস্টার সৈয়দ মো. তাজরুল হোসেন, সেলিনা পারভীন সেতু,

মো. আমিনুল হক মজুমদার, জিয়াউল হক সুমন, ব্যারিস্টার এইচ এম সানজিদ সিদ্দিকী, মো. জাহাঙ্গীর হোসেন, আসমা হোসেন, মিজানুর রহমান, একেএম ফজলুল হক আকন্দ, মো. ফয়জুল্লাহ, মো. আলম খান, মো. সাইফুল আজিজ খালেদ, তাফাজ্জল পাটোয়ারী, নিলুফা ইয়াসমিন লিমা, শেখ ফরিদ, মো. আজিজ তৌফিক, মো. রায়হানুল মোস্তফা, শাম্মী আক্তার ও মো. আক্তারুজ্জামান।

এর আগে ২০১৯ সালের গত ৩ অক্টোবর জ্যেষ্ঠ আইনজীবী ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি খন্দকার মাহবুব হোসেনকে আহ্বায়ক এবং সাবেক ছাত্রনেতা ও আইনজীবী ফজলুর রহমানকে সদস্য সচিব করে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের ১৭৯ সদস্যবিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়।

Responses

লেখক পরিচিতি