মঙ্গলবার , ৭ জুলাই ২০২০
Home » অনিয়ম » লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে দুদকের মামলা

লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে দুদকের মামলা

দরপত্র ছাড়াই পাটকলের দুই একর ৩৮ শতাংশ জমি বিক্রির মাধ্যমে সরকারের ৪০ লক্ষাধিক টাকার ক্ষতির অভিযোগে বঙ্গবীর কাদের সিদ্দিকীর ভাই এবং সাবেক বস্ত্র ও পাটমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকীসহ দুই জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদকের বগুড়া সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আমিনুল ইসলাম বাদী হয়ে আদমদীঘি থানায় মঙ্গলবার (১৭ অক্টোবর) বিকালে এ মামলা করেন। আমিনুল ইসলাম-ই এ তথ্য নিশ্চিত করেন।

মামলার অন্য আসামি হলেন, ওই জমির ক্রেতা বগুড়া শহরের কাটনাপাড়া এলাকার মৃত হারুন-অর-রশিদের স্ত্রী জাহানারা রশিদ।

সূত্র জানায়, ২০১০ সালের ১৩ মে আদমদীঘি উপজেলার রানীরনগর বাজারের বাংলাদেশ জুট করপোরেশনের প্রতিষ্ঠান ‘সুরুজ মল আগরওয়ালা’র (বর্তমানে বিলুপ্ত) জায়গা তিন বছরের জন্য জাহানারা রশিদের কাছে ইজারা দেওয়া হয়। প্রতি বছর ইজারার মূল্য ধার্য ছিল এক লাখ ২০ হাজার টাকা। জাহানারা রশিদ এক বছর ইজারার টাকা পরিশোধ না করেই ওই জমি কেনার জন্য ২০১১ সালের ২৩ নভেম্বর পাট ও বস্ত্র মন্ত্রণালয়ে আবেদন করেন। সরকারি জমি স্থায়ীভাবে বরাদ্দ দিতে বা বিক্রি করতে উন্মুক্ত দরপত্র আহ্বানের নিয়ম থাকলেও লতিফ সিদ্দিকী তা করেননি। তিনি জাহানারা রশিদের কাছে দরপত্র ছাড়াই ওই জমি বিক্রির সিদ্ধান্ত নেন। পরে লতিফ সিদ্দিকী তার একক সিদ্ধান্তে ৬৪ লাখ ৬৩ হাজার ৭৯৫ টাকা মূল্যের জমি মাত্র ২৩ লাখ ৯৪ হাজার ৭৭৪ টাকায় বিক্রি করেন। এতে সরকারের ৪০ লাখ ৬৯ হাজার ২১ টাকার আর্থিক ক্ষতি হয়। এ ঘটনায় ক্ষুদ্ধ হয়ে নওগাঁর রাণীনগর উপজেলার সাবেক চেয়ারম্যান আনোয়ার হোসেন হেলাল, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজ উদ্দিন ও উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ইসমাইল হোসেন হাইকোর্টে রিট করেন। পরে জাহানারা রশিদ সুপ্রিম কোর্টে রিট করলে তার আবেদন খারিজ হয়ে যায়। দুদকের তদন্তকারী কর্মকর্তা ২০১৪ সাল থেকে তদন্ত শুরু করেন।

তদন্তকারী কর্মকর্তা দুদকের সহকারী পরিচালক আমিনুল ইসলাম জানান, আসামি লতিফ সিদ্দিকী আর্থিকভাবে লাভবান হতে ক্ষমতার অপব্যবহার করেন। এতে সাবেক মন্ত্রী ও জাহানারা রশিদের পরস্পর যোগসাজশ ছিল। তদন্তে তাদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/১০৯ ধারাসহ ১৯৪৭ সালের ২নং দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ প্রমাণ হয়েছে। তাই তাদের বিরুদ্ধে মঙ্গলবার বিকালে বগুড়ার আদমদীঘি থানায় এজাহার দাখিল করা হয়।

আদমদীঘি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু সাঈদ মো. ওয়াহেদুজ্জামান জানান, মঙ্গলবার সন্ধ্যা সোয়া ৭টায় মামলাটি রেকর্ড করা হয়েছে।

 

Share and Enjoy !

0Shares
0 0 0

Check Also

২০ লাখ রুপিতে কুশল মেন্ডিসের জামিন লাভ

স্পোর্টস ডেস্ক: বেপরোয়া গাড়ি চালিয়ে ৬৪ বছর বয়সী এক সাইকেল আরোহী বৃদ্ধকে চাপা দিয়ে মেরে …

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.