মঙ্গলবার , ২৫ জুন ২০১৯
সদ্যপ্রাপ্ত
শ্রমিকরা কাজে না ফিরলে কারখানা বন্ধ: বিজিএমইএ

শ্রমিকরা কাজে না ফিরলে কারখানা বন্ধ: বিজিএমইএ

জানুয়ারি ১৩, ২০১৯

শ্রমিকরা কাজে না ফিরলে কারখানা বন্ধ: বিজিএমইএ

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল থেকে শ্রমিকরা কারখানায় কাজ না করলে তাহলে কোন মজুরি প্রদান করা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)।

রেবিবার দুপুরে পোশাক শিল্পে উদ্ভূত পরিস্হিতি বিষয়ে এক প্রেস ব্রিফিংয়ে এ কথা জানান বিজিএমইএর সভাপতি সিদ্দিকুর রহমান।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএর সাবেক সভাপতি আতিকুল ইসলাম, সংসদ সদস্য সালাম মুর্শেদিসহ বিজিএমইএ’র নেতারা ।

বিজিএমইএ সভাপতি শ্রমিকদের উদ্দেশে বলেন, আপনারা কর্মস্থলে ফিরে যান, উৎপাদন কাজে অংশ নেন। আর যদি সোমবার থেকে কাজ না করেন, তাহলে আপনাদেরকে কোনো মজুরি প্রদান করা হবে না এবং ওই কারখানা শ্রম আইনের ১৩/১ ধারা মোতাবেক অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয়া হবে।

এদিকে আজ রবিবারও আশুলিয়ায় বিক্ষোভরত শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। এতে অন্তত ১০ জন শ্রমিক আহত হয়েছেন। বিক্ষোভের কারণে আশুলিয়ার জামগড়া ও নরসিংহপুরের অন্তত ৫০টি কারখানা বন্ধ করে দেয়া হয়েছে। পুলিশের সঙ্গে শ্রমিকদের দফায় দফায় সংঘর্ষ হয়েছে।

নতুন মজুরি কাঠামো অনুযায়ী প্রতিশ্রুত মজুরি না দেয়া এবং মজুরি কাঠামোর পরিবর্তনের দাবিতে এই বিক্ষোভ হচ্ছে।

শ্রমিকেরা বলছেন, নির্বাচনের আগে বেতন বৃদ্ধির ঘোষণা দিয়ে টাকা না দেয়ায় শ্রমিকদের ক্ষোভ বেড়েছে। বেতন বাড়ার খবরেই জীবনযাত্রার খরচ বাড়ার দিকে বলে দাবি তাদের। যার কারণে অনেকে পেটের টানেও সড়কে নামছেন বলে জানিয়েছেন কয়েকজন।

গত এক সপ্তাহ ধরে আশুলিয়া ও সাভারের বিভিন্ন এলাকায় শ্রমিকেরা বিক্ষোভ করে আসছেন। এ ছাড়া রাজধানীর উত্তরা, মিরপুরসহ কয়েকটি এলাকায় শ্রমিক বিক্ষোভ হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.