মঙ্গলবার , ১৯ ফেব্রুয়ারি ২০১৯
সদ্যপ্রাপ্ত
ঠাকুরগাঁওয়ের ঘটনায় ক্ষতিপূরণের নির্দেশনায় রিট

ঠাকুরগাঁওয়ের ঘটনায় ক্ষতিপূরণের নির্দেশনায় রিট

ফেব্রুয়ারি ১৪, ২০১৯

নিজস্ব প্রতিবেদক: গত ১২ ফেব্রুয়ারি গরু জব্দ করা নিয়ে সংঘর্ষে ঠাকুরগাঁওয়ের হরিপুরে বিজিবির গুলিতে নিহতদের পরিবার ও আহতদের পর্যাপ্তদের ক্ষতিপূরণ দেয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট দায়ের হয়েছে। রিটে স্বরাষ্ট্র সচিব ও বিজিবি মহাপরিচালকসহ তিনজনকে বিবাদী করা হয়েছে।

বৃহস্পতিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জনস্বার্থে রিটটি দায়ের করেন অ্যাডভোকেট তনয় কুমার সাহা।

এরআগে গত ১২ ফেব্রুয়ারি ঠাকুরগাঁওয়ের হরিপুরে বিজিবির সঙ্গে এলাকাবাসীর সংঘর্ষে তিনজন নিহত হন।

এলাকাবাসী জানায়, বহরমপুর গ্রামের মাহাবুব আলী গত ৬ মাস আগে একটি গরু ক্রয় করেন। সেই গরু সকালে স্থানীয় যাদুরানী বাজারে বিক্রি করার জন্য বাড়ি থেকে বের হন। এ সময় বেতনা ক্যাম্পের বিজিবির সদস্যরা ভারতীয় গরু মনে করে ক্যাম্পে গরুটি নিয়ে যাওয়ার জন্য মাহাবুবের কাছ থেকে ছিনিয়ে নিতে গেলে মাহাবুবের পরিবার ও এলাকাবাসীর সঙ্গে সংঘর্ষ বাঁধে। পরে বিজিবি গুলি ছুড়লে যাদুরানী বাজারের উদ্দেশে আসা দুইজন পথচারীসহ তিনজন নিহত হন। আহত হন বিজিবি সদস্যসহ অন্তত ১৫ জন।

তবে বিজিবি বলছে, চোরাকারবারিরা পরিকল্পিতভাবে জব্দকৃত গরু বিজিবির কাছ থেকে ছিনিয়ে নেয়ার চেষ্টা করে। তারা ধারালো অস্ত্র নিয়ে বিজিবি সদস্যদের ওপর হামলা করলে নিজেদের জীবন রক্ষার্থে গুলি চালাতে বাধ্য হয় বিজিবি। বিজিবির ছোড়া গুলিতে তিন চোরাকারবারি নিহত ও বিজিবির পাঁচ সদস্য আহত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*