শনিবার , ১৩ জুলাই ২০১৯
সদ্যপ্রাপ্ত
গ্যাসের দাম বাড়ানোর প্রক্রিয়া চ্যালেঞ্জে ক্যাবের রিট

গ্যাসের দাম বাড়ানোর প্রক্রিয়া চ্যালেঞ্জে ক্যাবের রিট

মার্চ ১৩, ২০১৯

নিজস্ব প্রতিবেদক: গ্যাসের দাম বাড়ানোর প্রক্রিয়াকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেছে কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

আজ বুধবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় ক্যাবের পক্ষে রিটটি দায়ের করেন আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া।

তিনি জানান, গ্যাসের দাম প্রায় দ্বিগুণ বাড়ানোর জন্য একটি প্রক্রিয়া চলছে। এর বিরুদ্ধেই রিটটি দায়ের করা হয়েছে। এই রিটের শুনানি বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চে অনুষ্ঠিত হতে পারে।

উল্লেখ্য, গ্যাসের দাম প্রায় দ্বিগুণ বাড়ানোর আবেদন করেছে তিতাস গ্যাস বিতরণ কোম্পানি। বিষয়টি নিয়ে সোমবার থেকে গণশুনানি করছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। গণশুনানির শুরুতে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি আবাসিকে একচুলা ৭৫০ টাকা থেকে এক হাজার ৩৫০ টাকা, দুই চুলা ৮০০ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার ৪৪০ টাকা, বাণিজ্যিকে ১৭ দশমিক ০৪ টাকার পরিবর্তে ২৪ দশমিক ০৫ টাকা করার প্রস্তাব করা হয়েছে। এছাড়া সার, ক্যাপটিভ পাওয়ার, শিল্পসহ অন্যান্য খাতেও গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। কোম্পানিটি প্রথমে গড়ে ৬৬ শতাংশ বৃদ্ধির প্রস্তাব দিলেও পরে সংশোধিত প্রস্তাবে ১০২ দশমিক ৮৫ শতাংশ বাড়ানোর প্রস্তাব করে।

গণশুনানিতে গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাবের বিরোধিতা করেন ব্যবসায়ীরা। অন্যদিকে প্রথম দিনের গণশুনানি চলাকালে কারওয়ান বাজারের টিসিবি অডিটোরিয়ামের বাইরে মানববন্ধন করেছে নাগরিক সমাজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.