মঙ্গলবার , ২৫ জুন ২০১৯
সদ্যপ্রাপ্ত
নিউজিল্যান্ডের অস্ত্র আইন সংস্কার করা হচ্ছে

নিউজিল্যান্ডের অস্ত্র আইন সংস্কার করা হচ্ছে

মার্চ ১৬, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্দা আরর্ডান দেশটির অস্ত্র আইন সংস্কার করে আরো কঠিন করার অঙ্গীকার করেছেন। বৈধভাবে ক্রয় করা আগ্নেয়াস্ত্র ব্যবহার করে মসজিদে হত্যাযজ্ঞ চালানো ব্যক্তিকে শনিবার অভিযুক্ত করার পর তিনি এ অঙ্গীকার করলেন।

তিনি বলেন, অস্ট্রেলীয় বংশোদ্ভূত ২৮ বছর বয়সী ব্রেনটন ট্যারান্ট নামের এ বন্দুকধারী ২০১৭ সালের নভেম্বরে ‘ক্যাটাগরি এ’র বন্দুক লাইসেন্স নিয়ে পাঁচটি আগ্নেয়াস্ত্র কেনে। নিউজিল্যান্ডের দক্ষিণাঞ্চলীয় ক্রাইস্টচার্চের মসজিদে শুক্রবারের ওই হামলায় সে এসব অস্ত্র ব্যবহার করে। ক্রাইস্টচার্চে যাওয়ার আগে ওয়েলিংটনে সাংবাদিকদের তিনি বলেন, এসব আগ্নেয়াস্ত্রের মধ্যে রয়েছে সেমি-অটোমেটিক দু’টি রাইফেল, দু’টি শটগান ও একটি লিভার-অ্যাকশন অস্ত্র।

তিনি বলেন, এটা সত্য যে এই ব্যক্তির আগ্নেয়াস্ত্র ক্রয়ের লাইসেন্স রয়েছে এবং সে অনুযায়ী ওই ব্যক্তি অস্ত্র ক্রয় করলেও আমি মনেকরি লোকজন এই আইনের পরিবর্তন চায়। আর এটা আমি করার অঙ্গীকার ব্যক্ত করছি।

এছাড়া নিউজিল্যান্ডে আধা-স্বয়ংক্রিয় বন্দুক নিষিদ্ধ হওয়ার কথা জানিয়েছেন দেশটির অ্যাটর্নি জেনারেল ড্যাভিড পারকার। গার্ডিয়ান পত্রিকাকে তিনি বলেন, বিশ্বে চরমপন্থিতা বৃদ্ধি পাচ্ছে এমন সতর্কতা জানিয়ে পারকার বলেন, সরকার আধা-স্বয়ংক্রিয় বন্দুক নিষিদ্ধ ঘোষণা করবে।

উল্লেখ্য, গতকাল শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হমলায় নিহত হন অন্তত ৪৯ জন। নিহতরা সকলেই মসজিদে জুম্মার নামাজ পড়তে সমবেত হয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.