রবিবার , ২১ এপ্রিল ২০১৯
সদ্যপ্রাপ্ত
লবলং খাল বাঁচাতে আইনের প্রয়োগ চেয়ে শ্রীপুরে মানব বন্ধন

লবলং খাল বাঁচাতে আইনের প্রয়োগ চেয়ে শ্রীপুরে মানব বন্ধন

মার্চ ১৯, ২০১৯

 

সবার সমস্বরে চাওয়া লবলং খাল ফিরুক দূষণ ও দখল মুক্ত অবস্থায় । নদী কৃত্য দিবস ২০১৯ পালন উপলক্ষে বাংলাদেশ নদী পরিব্রাজক দল শ্রীপুর শাখার আয়োজনে ঐতিহ্যবাহী গাজীপুর শ্রীপুরের লবলং সাগর খ্যাত খালের মাওনা অংশে খালের প্রান্তে দাঁড়িয়ে শনিবার মানব বন্ধন করেন সাধারণ মানুষ, ছাত্র-ছাত্রী, সংবাদকর্মী, শিক্ষক, সমাজের সু-শীল সমাজ ও বিভিন্ন সামাজিক, সাহিত্য সংগঠনের সদস্যরা ।

বক্তাদের সবার কথাতেই ছিলো খালটি দূষণ ও দখল মুক্ত করনের সুর । সবাই প্রশাসনকে আরও কঠোর হওয়ার পরামর্শ দেন আইন প্রয়োগের ক্ষেত্রে ।বক্তাদের মধ্যে লেখক ও কথা সাহিত্যিক শাহান সাহাবুদ্দিন বলেন- আমরা সবকিছুর পরও আবার দেখতে চাই এই খালে সেই প্রাচীন স্বচ্ছ সরোবর সৃষ্টি হবে ।প্রশাসনে যারা না দেখার ভান করে থাকেন তারা যেন সোচ্চার হয়ে ওঠেন এটাই বড় প্রত্যাশা । সিঙ্গারদিঘী উচ্চ বিদ্যালয়ের সিনিয়র সহকারী শিক্ষক বলেন-আমরা এই খালের কালো জল দেখতে চাইনা, ভূগর্ভস্থ পানির দূষণ চাইনা । শ্রীপুর সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক মহোসিন আহমেদ বলেন প্রশাসন সু-দৃষ্টি দিলে এই সমস্যা থেকে বের হয়ে আসা সম্ভব এবং যদি শিল্প মালিকরা আন্তরিক হন তবে দূষণ ও দখল কমে যাবে ।

নদী পরিব্রাজক দলের সাধারণ সম্পাদক সাংবাদিক, কলামিস্ট সোলায়মান মোহাম্মদ তার বক্তৃতায় বলেন আমরা কোন কথা শুনতে চাইনা শুধু চাই লবলং খাল আবার দূষণ মুক্ত হবে, দখল মুক্ত হয়ে আমাদের ঐতিহ্যকে, আমাদের পরিবেশকে ধারণ করবে ।

স্টুডেন্ট এ্যান্ড হিউম্যান লিংকের প্রতিষ্ঠাতা পরিচালক সাব্বির হোসেনের সঞ্চালনায় সকলের শেষে বক্তব্য রাখেল শ্রীপুর উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য ও নদী পরিব্রাজক দলের শ্রীপুর শাখার সভাপতি কলামিস্ট ও রসায়নবিদ সাঈদ চৌধুরী ।

তিনি বলেন লবলং সাগরের দখল ও দূষণ মুক্ত করণে খালের প্রান্তীয় মুখে সেন্ট্রাল ইটিপি নির্মাণ করতে হবে, যে যে স্থানে ময়লা ফেলা হচ্ছে সে সে স্থানের ময়লা ফেলা বন্ধ করতে হবে, দূষিত পানি দিয়ে চাষাবাদ বন্ধ করতে হবে, এই এলাকার ভূগর্ভস্থ পানি পরীক্ষা করে সমস্যা থাকলে সরকারের ব্যবস্থা নিতে হবে এবং পরিবেশ অধিদপ্তরের অনলাইন তত্বাবধান করা শুরু করতে হবে । তবেই একদিন লবলং সাগর দূষণ মুক্ত করা সম্ভব হবে ও মানুষ সবুজ পরিবেশ ও সবুজ কৃষি পাবে ।

আরও অনেকের মধ্যে বক্তব্য প্রদান করেন শ্রীপুর সাহিত্য পরিষদের সভাপতি রানা মাসুদ, সংবাদ কর্মী চঞ্চল খান, সিঙ্গারদিঘী উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক, সমাজকর্মী রোহান সারোয়ার রিপন, রাকিব ও এলাকাবাসীর মধ্য থেকে রফিকুল ইসলাম । মানব বন্ধন অনুষ্ঠানটির সহযোগীতায় ছিলো শ্রীপুর উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি ও স্টুডেন্ট এ্যান্ড হিউম্যান লিংক ।

 

সাঈদ চৌধুরী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.