শুক্রবার , ২১ জুন ২০১৯
সদ্যপ্রাপ্ত
পরিবেশ রক্ষায় দুই প্রতিষ্ঠানের ভিন্ন ধরণের চুক্তি

পরিবেশ রক্ষায় দুই প্রতিষ্ঠানের ভিন্ন ধরণের চুক্তি

এপ্রিল ৯, ২০১৯

নদী ও জলজ পরিবেশ সহ সামগ্রিক পরিবেশকে নিরাপদ ও জনবান্ধব রাখার লক্ষে পরিবেশবাদী ও নদী নিয়ে কাজ করা প্রতিষ্ঠান বাংলাদেশ নদী পরিব্রাজক দল এবং বিশ্বের অন্যতম পরিবেশ সংরক্ষনকারী প্রতিষ্ঠান লিড প্লাটিনাম সার্টিফাইড গ্রীন ফ্যাক্টরী কলম্বিয়া ওয়াশিং প্লান্ট লিমিটেড উভয়ে সম্মত হয়ে একটি চুক্তি স্বাক্ষর করেন ।চুক্তিতে উভয় পক্ষ হতে গুরুত্ব দেয়া হয় পরিবেশ উন্নয়নে বিভিন্ন কার্যাবলীর মধ্যে নতুন নতুন কোন প্রযুক্তি ব্যবহার করে পরিশোধিত পানির মান উন্নয়ন, পানির পূনরায় ব্যবহারের নানা দিক উন্মোচন ও সরকারি, আন্তর্জাতিক এবং বেসরকারি ভাবে বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে পরিবেশ বিষয়ক কাজকে আইনের সঠিক প্রয়োগিকতার মাধ্যমে আরও গতিশীল করা ।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে কলম্বিয়া ওয়াশিং প্লান্টের পক্ষে কথা বলেন প্রতিষ্ঠানটির এইচ আর এডমিন এবং ইজ্ঞিনিয়ারিং ডিপার্টমেন্টের হেড মেজর (অবঃ) মোঃ ইমতিয়াজ ইসলাম । তিনি বলেন আমরা বিশ্বব্যপি এমন বার্তা ছড়িয়ে দিতে চাই যা পরিবেশের জন্য বড় পরিবর্তনের নিয়ামক হবে এবং পরিবেশের ব্যপারে কথার সাথে সকল কাজের অসাধারণ অন্তমিলের সৃষ্টি হবে ।তিনি আরও বলেন এ চুক্তির ফলে উভয় প্রতিষ্ঠানের চিন্তাধারার আদান প্রদানের ফলে নতুন নতুন প্রযুক্তিগত পদ্ধতি ব্যবহারের মাধ্যমে পরিবেশের দূষণ কমানোর লক্ষমাত্রা নির্ধারণে আমাদের যাত্রা সহজতর হবে ।

বাংলাদেশ নদী পরিব্রাজক দলের সভাপতি ও প্রধান গবেষক মোঃ মনির হোসাইন বলেন – এ চুক্তি বাংলাদেশের জন্য একটি অনন্য দৃষ্টান্ত । যে দেশে এখনও পরিবেশের ব্যপারে অনেকেই উদাসীন সেখানে এমন চুক্তি পরিবেশের জন্য নতুন করে সবাইকে ভাবতে শেখাবে ও অনুপ্রানীত করবে । আমরা নদী পরিব্রাজক দল; কলম্বিয়া ওয়াশিং প্লান্টের সাথে কাজ করার মাধ্যমে পরিবেশ উন্নয়নে আরও বেশী ভূমিকা রাখতে পারবো বলে আশা রাখি ।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সমন্বয়ক হিসেবে ছিলেন কলম্বিয়া ওয়াশিং প্লান্ট লিমিটেডের পরিবেশ বিষয়ক হেড ও নদী পরিবা্রজক দল শ্রীপুর শাখার সভাপতি সাঈদ চৌধুরী । অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন নদী পরিব্রাজক দলের দপ্তর সম্পাদক মোহাম্মদ মনির হোসাইন সরকার, নদী পরিব্রাজক দলের শ্রীপুর শাখার সাধারণ সম্পাদক লেখক কলামিস্ট সোলায়মান মোহাম্মদ, কার্যকারী সদস্য আবুল কালাম আজাদ, আজহারুল ইসলাম, সংগঠক ও সমাজকর্মী সাব্বির হোসেন খোকন ও ফজর আলী ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.