বৃহস্পতিবার , ৫ ডিসেম্বর ২০১৯
সদ্যপ্রাপ্ত
এবার যুক্তরাষ্ট্রে ইহুদি উপাসনালয়ে হামলা, নিহত ১

এবার যুক্তরাষ্ট্রে ইহুদি উপাসনালয়ে হামলা, নিহত ১

April 28, 2019

আন্তর্জাতিক ডেস্ক: শ্রীলঙ্কায় চার্চে হামলার রেশ কাটতে না কাটতেই যুক্তরাষ্ট্রে এবার ইহুদিদের উপাসনালয়ের হামলার ঘটনা ঘটেছে। দেশটির পুলিশ জানিয়েছে, ক্যালিফোর্নিয়ায় একটি ইহুদি উপাসনালয়ে একজন বন্দুকধারীর হামলায় এক নারী নিহত এবং আরও তিনজন আহত হয়েছেন।

আজ রবিবার ক্যালিফোর্নিয়ার সান দিয়েগো শহরের পওয়েতে একটি সিনাগগে এই হামলার ঘটনা ঘটে।

পুলিশ জানিয়েছে, সান ডিয়াগোর উত্তরে পোওয়েতে ওই হামলার ঘটনার পর ১৯ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। খবরে বলা হয়েছে, প্রাচীন মিশরে শাসক ফারাওয়ের দাসত্ব থেকে ইহুদিদের মুক্তি দিবস উদযাপনের অনুষ্ঠানের সময় ওই বন্দুক হামলার ঘটনা ঘটে।

কী কারণে ওই হামলা চালানো হয়েছে তা তাৎক্ষণিকভাবে জানাতে পারেনি পুলিশ। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘দেখে মনে হচ্ছে এটি একটি বিদ্বেষমূলক অপরাধ।’

সান ডিয়াগো কাউন্টি শেরিফ বিল গোর বলেছেন, সোশ্যাল মিডিয়ায় সন্দেহভাজন ওই ব্যক্তির বিভিন্ন কর্মকাণ্ড এবং অনলাইনে তার প্রকাশ হওয়া একটি উন্মুক্ত চিঠি খতিয়ে দেখছে তদন্তকারীরা।

এদিকে প্রাথমিকভাবে ওই হামলাকারীর নাম জানা না গেলেও পরে বার্তা সংস্থা এপি কর্তৃপক্ষের বরাত দিয়ে জানায়, ওই ব্যক্তির নাম জন আর্নেস্ট। গত মাসে একটি মসজিদে অগ্নিকাণ্ডের ঘটনায় জড়িত থাকার অভিযোগে ওই ব্যক্তির বিরুদ্ধে তদন্ত চলছিল।

শেরিফ গোর বলেন, ওই বন্দুক হামলায় চারজন ব্যক্তি আহত হয় এবং তাদের পালোমার হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হাসপাতালেই একজনের মৃত্যু হয়। তবে বাকি তিনজনের অবস্থা স্থিতিশীল।

উল্লেখ্য, গত রবিবার শ্রীলঙ্কায় খ্রিষ্টান ধর্মাবলম্বীদের ইস্টার সানডে চলাকালে গির্জা ও বিলাসবহুল হোটেলে আত্মঘাতী বোমা হামলার ঘটনায় ২৫৩ জন নিহত হন। রাজধানী শহর কলম্বো, অদূরের নেগম্বো ও পূর্বাঞ্চলীয় প্রদেশ বাত্তিকোলার সেই হামলায় আহত হয়ে অন্তত ৫০০ মানুষ চিকিৎসাধীন রয়েছেন।

গত বছরের অক্টোবরে পিটর্সবার্গে ট্রি অব লাইফ সিনাগগে বন্দুকধারীর হামলায় ১১ জন নিহত হওয়ার পর ইহুদি সম্প্রদায়ের উপাসনালয়ে আবারও এই হামলার ঘটনা ঘটলো। ওই ঘটনা যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক ইতিহাসে সবচেয়ে ভয়াবহ ইহুদিবিরোধী হামলা ছিল।

About বিডি ল নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.