মঙ্গলবার , ১০ ডিসেম্বর ২০১৯
সদ্যপ্রাপ্ত
১ মাসের মধ্যে মেয়াদোত্তীর্ণ ওষুধ সরাতে হাইকোর্টের নির্দেশ

১ মাসের মধ্যে মেয়াদোত্তীর্ণ ওষুধ সরাতে হাইকোর্টের নির্দেশ

June 18, 2019

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর ফার্মেসিগুলোতে থাকা মেয়াদোত্তীর্ণ ওষুধ ১ মাসের মধ্যে সরিয়ে নেয়ার জন্য নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান এবং বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এই আদেশ দেন।

এর আগে, গতকাল সোমবার ঢাকা শহরের ফার্মেসিগুলোতে থাকা মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রি বন্ধসহ অবিলম্বে প্রত্যাহার করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়।

রিট আবেদনে সংযুক্ত করা হয়, ‘ঢাকায় ৯৩ শতাংশ ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ওষুধ’ শিরোনামের বিভিন্ন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন।

গত ১০ জুন রাজধানী ঢাকার ৯৩ শতাংশ ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখা হয় বলে জানায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপপরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার।

ফার্মগেটের খামারবাড়িতে ‘বিশ্ব নিরাপদ খাদ্য দিবস’ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এই কথা বলেন।

শাহরিয়ার বলেন, অধিদপ্তরের নিয়মিত বাজার তদারকির গত ৬ মাসের প্রতিবেদন পর্যালোচনা করে পাওয়া গেছে; ঢাকার প্রায় ৯৩ শতাংশ ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রি করা হয়। এসব মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখার জন্য ভোক্তা আইনের বিভিন্ন ধারায় অনেক প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। একই সঙ্গে কয়েকটি প্রতিষ্ঠানকে সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়।

দেশজুড়ে ফার্মেসিগুলোতে যেন এই রকমের প্রতারণা করা না হয়ে থাকে, সেই জন্য অধিদপ্তরের পক্ষ থেকে তদারকি টিম গঠন করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এই টিম কখনো কখনো ক্রেতা সেজে কিংবা কখনো ঝটিকা অভিযান চালিয়ে ফার্মেসিগুলোর কার্যক্রম নজরদারি করবে।

About বিডি ল নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.