শনিবার , ২৪ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত
বিচারপতিসহ সাংবিধানিক পদধারীরা প্রটোকল পাবেন: হাইকোর্ট

বিচারপতিসহ সাংবিধানিক পদধারীরা প্রটোকল পাবেন: হাইকোর্ট

আগস্ট ৭, ২০১৯

নিজস্ব প্রতিবেদক: সুপ্রিম কোর্টের বিচারপতিসহ সাংবিধানিক পদধারীদের ওয়ারেন্ট অব প্রেসিডেন্সি অনুসারে আগের মতো প্রটোকল দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে হাইকোর্টের আদেশ নিয়ে নিউজ করার ক্ষেত্রে গণমাধ্যমকে সতর্ক থাকারও নির্দেশ দেওয়া হয়েছে।

আজ বুধবার জনস্বার্থে দায়ের করা এক রিটের শুনানিতে বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী একরামুল হক টুটুল। তার সঙ্গে ছিলেন আইনজীবী মামুন মাহবুব ও তাপস বিশ্বাস।

শুনানিকালে আদালত বলেন, এর আগে বিচারপতিসহ অন্যদের প্রটোকলের বিষয়ে বিভিন্ন নিউজে যে নিষেধাজ্ঞার কথা বলা হয়েছে, বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ সে ধরনের কোনও আদেশ দেননি। বিষয়টি ছিল ওই আদালতের মন্তব্য।

এর আগে, ৩১ জুলাই ভিআইপি প্রটোকল বিষয়ে হাইকোর্টের একটি বেঞ্চ বলেন, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ছাড়া আর কেউ ভিআইপি নয়, বাকিরা সবাই রাষ্ট্রের কর্মচারী। মাদারীপুরের কাঁঠালবাড়ি এক নম্বর ফেরিঘাটে যুগ্ম সচিবের অপেক্ষায় প্রায় তিন ঘণ্টা ফেরি না ছাড়ায় স্কুলছাত্র তিতাস ঘোষের মৃত্যুর ঘটনায় ক্ষতিপূরণ চেয়ে করা রিটের শুনানিকালে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন।

পরে বিষয়টি নিয়ে ধোঁয়াশার সৃষ্টি হলে গণমাধ্যমে সংবাদ প্রচারিত হয়। ওইসব সংবাদ সংযুক্ত করে সুপ্রিম কোর্টের আইনজীবী শাহিনুর রহমান হাইকোর্টে রিট দায়ের করেন। সে রিটের শুনানি নিয়ে আদালত আদেশ দেন এবং মামলাটির চূড়ান্ত নিষ্পত্তি করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.