শনিবার , ২৪ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত
ইয়েমেনে বিচ্ছিন্নতাবাদীদের সংঘর্ষে নিহত ৮

ইয়েমেনে বিচ্ছিন্নতাবাদীদের সংঘর্ষে নিহত ৮

আগস্ট ১০, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: ইয়েমেনের বন্দর নগরী এডেনে সরকারি বাহিনী ও দক্ষিণাঞ্চলের বিচ্ছিন্নতাবাদীদের মধ্যকার সংঘর্ষে অন্তত আট বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। শুক্রবার (৯ আগস্ট) এ সংঘর্ষ ও হতাহতের ঘটনা ঘটে বলে দেশটির স্বাস্থ্য বিভাগের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে।

নতুন করে শুরু হওয়া এ সংঘর্ষ দেশটিতে চার বছরের বেশি সময় ধরে চলা সহিংসতা বন্ধে জাতিসংঘের প্রচেষ্টাকে জটিলতার মুখে ফেলেছে। এ সংঘর্ষে এখন পর্যন্ত হাজার হাজার মানুষ হতাহত হয়েছে। দেশটি বর্তমানে মহামারির দ্বারপ্রান্তে।

গত সপ্তাহে আদেনে এক সামরিক প্যারেডে ক্ষেপণাস্ত্র হামলাকে কেন্দ্র করে নতুন করে এ সংঘর্ষের শুরু হয়েছে। ওই ঘটনায় বিচ্ছিন্নতাবাদীরা প্রেসিডেন্ট আবদ-রাব্বু মনসুরের মিত্র একটি ইসালামি দলকে দায়ী করেছে।

স্থানীয়রা জানায়, শুক্রবারের এ হামলায় নগরীর দক্ষিণাঞ্চলের আবাসিক এলাকায় একের পর এক শেল এসে পড়তে থাকে।

আদেনের স্বাস্থ্য অধিদপ্তরের প্রধান জানান, নতুন এ সংঘর্ষে গত তিনি দিনে ২৪ যোদ্ধা নিহত হয়েছেন। নিহতরা কোন পক্ষের এ ব্যাপারে তিনি কিছু জানাননি।

দাতব্য সংস্থা ডক্টরস উইদাউট বর্ডারের সহযোগী মেডিসিনস সানস ফ্রন্টিয়ার্স জানায়, বৃহস্পতিবার রাত থেকে অস্ত্রোপচার হাসপাতালে তারা ৭৫ জনকে চিকিৎসা সেবা দিয়েছে। তাদের মধ্যে বেশিরভাগই বেসামরিক লোকজন। তারা শেল হামলা বা অন্য অস্ত্রের আঘাতে আহত।

এ ঘটনায় স্বরাষ্ট্র মন্ত্রী, সাধারণ নাগরিকদের সংঘর্ষস্থলের আশেপাশে না থেকে নিজেদের বাসা-বাড়িতে অবস্থান করার পরামর্শ দিয়েছেন।

এদিকে আরেক ঘটনায় সানা শহরে ইরান সমর্থিত হুথি বাহিনীর নেতা আব্দেল-মালেক আল-হুথির ভাই ইব্রাহিম বদরউদ্দিন আল-হুথি নিহত হয়েছেন। ‘যুক্তরাষ্ট্র-ইসরায়েল আগ্রাসন ও তাদের মিত্রপক্ষের সঙ্গে সংশ্লিষ্ট বিশ্বাসঘাতকরা’ এ হত্যার সঙ্গে যুক্ত বলে অভিযোগ করেছে এ বাহিনী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.