সোমবার , ১৬ সেপ্টেম্বর ২০১৯
সদ্যপ্রাপ্ত
সংসদ থেকে মাশরাফিকে নোটিশ

সংসদ থেকে মাশরাফিকে নোটিশ

আগস্ট ২৪, ২০১৯

নিজস্ব প্রতিবেদক: জাতীয় সংসদের গুরুত্বপূর্ণ বাজেট অধিবেশন চলাকালীন একদিনও সংসদে না যাওয়ার কারণে জাতীয় ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক ও নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজাকে নোটিশ পাঠানো হয়েছে সংসদ থেকে।

সূত্র জানায়, চলমান জাতীয় সংসদের তৃতীয় অধিবেশন গত ১১ জুন শুরু হয়। আর ১১ জুলাই পর্যন্ত চলে। এর মধ্যে সংসদ অধিবেশনে মোট ২১টি বৈঠক দিবস ছিলো। অধিবেশনকালে সদস্যদের উপস্থিতির গড় ছিলো ২৫৯ জন। সর্বোচ্চ ও সর্বনিম্ন উপস্থিতি ছিলো যথাক্রমে ৩০৬ জন (১৩ জুন) এবং ১৫৯ জন (২২ জুন)।

অধিবেশনে আওয়ামী লীগের মাশরাফি বিন মর্তুজা (৯৪ নড়াইল-১); বেগম সিমিন হোসেন রিমি (১৯৭ গাজীপুর-৫); জাতীয় পার্টির হুসেইন মুহম্মদ এরশাদসহ সর্বমোট ৩ জন অনুপস্থিত ছিলেন।

এই বিষয়ে সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া বলেন, মাশরাফি বিন মর্তুজা আমাদের জাতীয় বীর। তিনি বাংলাদেশের ভাবমূর্তিকে বিশ্বে উজ্জ্বল করেছেন। তিনি কেন সংসদে যাননি, সে বিষয়ে খোঁজ নিয়েছি। সে সময় ক্রিকেট বিশ্বকাপ চলায় তিনি সংসদে যেতে পারেননি। খেলার কারণে দেশের বাইরে ছিলেন মাশরাফি।

অন্য দুজন শারীরিকভাবে অসুস্থ ছিলেন। পরে অবশ্য অসুস্থতার কারণে জাতীয় পার্টির প্রেসিডেন্ট ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যু হয়।

প্রসঙ্গত, এ অধিবেশন শুরুর পর ১৩ জুন চলতি অর্থবছরের বাজেট উত্থাপন হয়। এরপর মোট ২৬৯ জন সংসদ সদস্য ৫৫ ঘণ্টা ৩৬ মিনিট বাজেট আলোচনায় অংশ নেন, যা একটি রেকর্ড। এর আগে এত এমপি এত সময় ধরে বাজেটের ওপর আলোচনার সুযোগ পাননি। অথচ গত বছর সম্পূরক বাজেটসহ মোট বাজেটের আলোচনায় ২২৩ এমপি অংশ নেন। তারা মোট ৫৫ ঘণ্টা ৫৫ মিনিট আলোচনা করেন।

উল্লেখ্য, বড় ধরনের কোনো সংশোধনী ছাড়াই ২৯ জুন অর্থবিল ২০১৯ পাস হয়। জাতীয় সংসদে অর্থমন্ত্রীর পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়। বাজেট পাস হয় ৩০ জুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.