সোমবার , ৯ ডিসেম্বর ২০১৯
সদ্যপ্রাপ্ত
পুলিশের ওপর হামলার ঘটনা তদন্তে পুলিশের বিশেষ কমিটি

পুলিশের ওপর হামলার ঘটনা তদন্তে পুলিশের বিশেষ কমিটি

September 2, 2019

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর পল্টন-মালিবাগসহ কয়েকটি স্থানে পুলিশকে লক্ষ্য করে বোমা হামলা ও বোমা রাখার ঘটনায় করা মামলাগুলো তদন্তে একটি বিশেষায়িত কমিটি করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। এই কমিটি পুলিশের ওপর হামলার তদন্ত কাজে সহায়তার জন্য ১ সেপ্টেম্বর থেকে কাজ শুরু করেছে।

রবিবার ডিএমপি কমিশনারের পক্ষে যুগ্ম পুলিশ কমিশনার (ক্রাইম) শেখ নাজমুল আলম স্বাক্ষরিত একটি তদন্ত সহায়ক কমিটি গঠনের অফিস আদেশ জারিরপর কমিটি গঠন করা হয়েছে।

কমিটির সভাপতি ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের অতিরিক্ত পুলিশ কমিশনার মো. মনিরুল ইসলাম এবং সদস্য সচিব করা হয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ডিবির যুগ্ম পুলিশ কমিশনার মো. মাহবুব আলমকে।

অন্যসদস্যরা হলেন- ঢাকা মেট্রোপলিটন পুলিশের স্পেশাল অ্যাকশন গ্রুপের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ ছানোয়ার হোসেন (অতিরিক্ত দায়িত্বে উপ-পুলিশ কমিশনার স্পেশাল অ্যাকশন গ্রুপ), ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজমের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ সাইফুল ইসলাম (অতিরিক্ত দায়িত্বে উপ-পুলিশ কমিশনার কাউন্টার টেরোরিজম), ঢাকা মেট্রোপলিটন পুলিশের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার আ ফ ম আল কিবরিয়া (অতিরিক্ত দায়িত্বে উপ-পুলিশ কমিশনার সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম), ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা দক্ষিণ বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার হাসান আরাফাত, ঢাকা মেট্রোপলিটন পুলিশের রমনা বিভাগের নিউমার্কেট জোনের সহকারী পুলিশ কমিশনার মো. সাইফুল ইসলাম ও ঢাকা মেট্রোপলিটন পুলিশের মতিঝিল বিভাগের খিলগাঁও জোনের সহকারী পুলিশ কমিশনার মো. জাহিদুল ইসলাম সোহাগ।

আদেশে বলা হয়েছে, সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে কমিটি প্রয়োজনে যে কোনো কর্মকর্তাকে কো-অপ্ট করতে পারবে।

গত ৩১ আগস্ট রাজধানীর মিরপুর রোডের সাইন্সল্যাব মোড়ে পুলিশকে লক্ষ্য করে বোমা বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা। এ ঘটনায় সেখানে দায়িত্বরত ট্রাফিক পুলিশের কনস্টেবল আমিনুল ইসলাম ও একজন মন্ত্রীর নিরাপত্তা দলের অফিসার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) শাহাবুদ্দিন আহত হন।

এ বছরের ২৬ মে রাত ৯টায় রাজধানীর মালিবাগ মোড়ে সিএনজি পাম্পের বিপরীতে ফ্লাইওভারের নিচে দাঁড়িয়ে থাকা পুলিশের গাড়িতে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক পূর্ব (সবুজবাগ) বিভাগের সহকারী উপ-পরিদর্শক (এএসআই) রাশেদা খাতুন, রিকশাচালক লাল মিয়া এবং আরেক পথচারী আহত হন। এরপর গত ২৯ এপ্রিল রাজধানীর গুলিস্তানে ককটেল বিস্ফোরণে দুজন ট্রাফিক ও এক কমিউনিটি পুলিশ সদস্য আহত হন।

যেসব মামলা নিয়ে কাজ করবে কমিটি: পুলিশের নিউমার্কেট থানায় মামলা নং-৫৩। মামলাটি করা হয় গত ২৯ এপ্রিল। পল্টন থানায় মামলা নং-৪৬, করা হয় ২৬ মে। তেজগাঁও থানায় মামলা নং-৪৪, করা হয় ২৪ জুলাই। শাহাবাগ থানায় মামলা নং-৪২, করা হয় ২৪ জুলাই এবং নিউমার্কেট থানায় মামলা নং-১৩, করা হয় ৩১ আগস্ট।

এ/কে

About বিডি ল নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.