বুধবার , ২০ নভেম্বর ২০১৯
সদ্যপ্রাপ্ত
আফগানিস্তান থেকে ৫৪০০ সেনা প্রত্যাহার করবে মার্কিনীরা

আফগানিস্তান থেকে ৫৪০০ সেনা প্রত্যাহার করবে মার্কিনীরা

সেপ্টেম্বর ৩, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: তালেবানের সঙ্গে শান্তি আলোচনার অংশ হিসেবে আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য ফেরানোর ব্যাপারে তালেবানের সঙ্গে চুক্তি করেছে যুক্তরাষ্ট্র। চুক্তি অনুযায়ী ১৩৫ দিনের মধ্যে আফগানিস্তান থেকে ৫ হাজার ৪০০ মার্কিন সেনা ফিরিয়ে নেবে তারা।

সোমবার আফগান নেতাদের একথা জানিয়েছেন মার্কিন বিশেষ প্রতিনিধিদল।

মার্কিন সেনা ফেরানোর এই প্রক্রিয়ার মাধ্যমে আস্তে আস্তে আফগানিস্তানে থাকা সব মার্কিন সেনা সরিয়ে নেওয়া হবে বলে আশা করা হচ্ছে। এর মাধ্যমে যুক্তরাষ্ট্রের সবচেয়ে দীর্ঘ অমিমাংসিত যুদ্ধের পরিসমাপ্তি ঘটবে।

এ বিষয়ে মার্কিন বিশেষ প্রতিনিধি দলের প্রধান জালমে খালিলজাদ আফগান একটি নিউজ চ্যানেলকে বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র আফগান বিদ্রোহীদের সাথে ‘নীতিগতভাবে’ একটি সমঝোতায় পৌঁছেছে। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

খালিলজাদ গত এক বছর ধরে তালেবানের সঙ্গে আলোচনায় যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। তিনি বলেন, নীতিগতভাবে আমরা একটি সমঝোতায় পৌঁছেছি- এটি হয়ে গেছে। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট এতে সম্মত না হওয়া পর্যন্ত এটি চূড়ান্ত নয়।”

খলিলজাদের সাক্ষাৎকারটি যখন টেলিভিশনে সম্প্রচারিত হয় ঠিক সে সময়ই কাবুলে একটি বড় ধরনের বিস্ফোরণের ঘটনা ঘটে। তালেবানের তরফ থেকে জানানো হয়েছে যে, তারা ওই হামলা চালিয়েছে। এতে কমপক্ষে ১৬ জন নিহত এবং আরও ১৯ জন আহত হয়। তাদের এই হামলার লক্ষ্যবস্তু ছিলেন বিদেশি নাগরিকরা। বিদেশি নাগরিকরা বসবাস করেন এমন একটি আবাসিক কম্পাউন্ডে ওই হামলা চালানো হয়।

তালেবানের সঙ্গে শান্তি আলোচনার মধ্যে এমন হামলার ঘটনায় এই আশঙ্কা দেখা দিয়েছে। এই হামলার পর ট্রাম্প এই চুক্তিতে সই করবেন কি না তা নিয়েও সংশয় দেখা দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.