রবিবার , ২০ অক্টোবর ২০১৯
সদ্যপ্রাপ্ত
১২ তলা হচ্ছে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি ভবন

১২ তলা হচ্ছে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি ভবন

সেপ্টেম্বর ১২, ২০১৯

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ সুপ্রিমকোর্টের আইনজীবী সমিতির চার তলা বিশিষ্ট এনেক্স ভবনকে আধুনিক প্রযুক্তির মাধ্যমে রিট্রোফিটিং পদ্ধতিতে ১২ তলা ভবনে উন্নীত করা হচ্ছে। এছাড়া বার ভবনের পুরনো দুটি লিফট বদলে নতুন লিফট স্থাপনের নির্দেশ দিয়েছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম।

বুধবার (১১ সেপ্টেম্বর) গৃহায়ন ও গণপুর্ত মন্ত্রনালয়ের উপসচিব মোসাম্মত সুরাইয়া বেগম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

বর্তমান ভবনে কোনো পরিবর্তন না এনেই আধুনিক প্রযুক্তির (রেট্রোফিটিং পদ্ধতি) মাধ্যমে ১২ তলায় বর্ধিত করা হবে এ ভবনটি। গণপূর্ত অধিদফতরকে ভবন নির্মাণে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির চতুর্থ তলা বিশিষ্ট ভবনকে আধুনিক প্রযুক্তির মাধ্যমে রেট্রোফিটিং পদ্ধতিতে ১২ তলায় উন্নীত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এর আগে রবিবার (৮ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্ট বারের অ্যানেক্স ভবনের লিফটে আটকা পড়েন কার্যনির্বাহী কমিটির সহ-সম্পাদক কাজী শামসুল হাসান শুভসহ অন্যান্য আইনজীবীরা। পর দিনই গণপূর্ত মন্ত্রীকে দুর্ঘটনার বিষয় জানিয়ে দ্রুত পদক্ষেপ নিতে চিঠি দেন সুপ্রিম কোর্ট বারের সভাপতি এ এম আমিন উদ্দিন। চিঠিতে বলা হয়, বারের মূল ভবন ও অ্যানেক্স ভবনের লিফট দুটি অনেক পুরাতন। প্রায়ই এটা বিকল হয়ে পড়ে। চলন্ত অবস্থায় লিফটে ঝাঁকুনি হয়। দুর্ঘটনা এড়াতে দ্রুত লিফট দুটি পরিবর্তনের জন্য ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানানো হয়।

এ প্রসঙ্গে সুপ্রিম কোর্ট বার সভাপতি এ এম আমিন উদ্দিনকে বলেন, গত কয়েক বছরে আইনজীবীর সংখ্যা বেড়েছে কিন্তু জায়গার সংকুলান হচ্ছিল না। প্রধানমন্ত্রী এ বিষয়ে অবহিত আছেন। আইনমন্ত্রী ও গণপূর্তমন্ত্রীকে বিষয়টি জানানো হলে তারাও সমাধানের আশ্বাস দিয়েছিলেন। এরই ফলশ্রুতিতে অ্যানেক্স ভবনকে ১২ তলায় উন্নীত করতে গণপূর্ত অধিদফতরকে নির্দেশ দেওয়া হয়েছে। আশা করছি চলতি অর্থবছরেই ভবনের নির্মাণ কাজ শুরু হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.