রবিবার , ২০ অক্টোবর ২০১৯
সদ্যপ্রাপ্ত
ফওজিয়ার অধ্যক্ষ হিসেবে যোগদানে বাধা নেই: অ্যাটর্নি জেনারেল

ফওজিয়ার অধ্যক্ষ হিসেবে যোগদানে বাধা নেই: অ্যাটর্নি জেনারেল

সেপ্টেম্বর ১৭, ২০১৯

নিজস্ব প্রতিবেদক: ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নতুন অধ্যক্ষ ফওজিয়ার নিয়োগের উপর কোনো অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দেননি হাইকোর্ট। ফলে অধ্যক্ষ হিসেবে তার কাজে যোগদানে কোনো বাধা নেই বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তবে তার নিয়োগ কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

আজ মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত।

আদেশের পর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম জানিয়েছেন, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ হিসেবে ফওজিয়া রেজওয়ানের নিয়োগ স্থগিত চেয়ে দায়ের করা রিট আবেদনের ওপর রুল জারি করেছেন হাইকোর্ট। তবে তার কাজে যোগদানের বিষয়ে কোনো নিষেধাজ্ঞা দেননি আদালত। তাই অধ্যক্ষ পদে তার দায়িত্ব নিতে কোনো বাধা নেই। তবে, বাইরের কোনো প্রতিষ্ঠানের শিক্ষককে সরকার অধ্যক্ষ হিসেবে সরাসরি নিয়োগ দিতে পারে কিনা সেটি জানতে চেয়েছেন আদালত।

এর আগে গতকাল সোমবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চে নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে করা রিট আবেদনের শুনানি শেষে আদেশ প্রদানের জন্য আজকের দিন ঠিক করেন।

এদিন আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত।

আদালতে ইউনুস আলী আকন্দ বলেন, কোন কর্তৃত্ববলে সরকার এখানে মাউশি কর্মকর্তাকে নিয়োগ দিল। এটাতো দেবে গভর্নিং কমিটি। এ সময় ডেপুটি অ্যাটর্নি জেনারেল বলেন, আবেদনটি নট টু ডে (আজ নয়) রাখেন। আমরা আইন দেখে বলব। এরপর জবাবে ইউনুছ আলী বলেন, আগামীকাল অধ্যক্ষ যোগদান করার কথা। এজন্য যোগদান স্থগিত করতে হবে। তখন ডেপুটি ডেপুটি অ্যাটর্নি জেনারেল বলেন, বিষয়টি আমরা দেখব।

পরে আদালত বলেন, আগামীকাল এটি আদেশের জন্য থাকবে। আর অধ্যক্ষ অন্তত আগামীকাল মঙ্গলবার ১১টা পর্যন্ত যেন যোগদান করতে না পারে সে বিষয়টি ডেপুটি অ্যাটর্নি জেনারেল নিশ্চিত করবেন।

আদালতে আবেদনটি দায়ের করেন ভিকারুননিসার গভর্নিং বডির সাবেক সদস্য ও সুপ্রিম কোর্টের আইনজীবী মো. ইউনুস আলী আকন্দ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.