শনিবার , ১৮ জানুয়ারি ২০২০
সদ্যপ্রাপ্ত
Full court reference নাকি Full Court reverence

Full court reference নাকি Full Court reverence

October 13, 2019

এডভোকেট মো. শফিকুর রহমান: ফুল কোর্ট রেফারেন্স সম্পর্কে আমাদের অনেকেরই ধারণা পরিষ্কার নয়। যারা আদালতে মামলা পরিচালনার সঙ্গে জড়িত এবং যারা কোর্ট স্টাফ তারা এ বিষয়টি সম্পর্কে জানলেও বিস্তারিত ব্যাখ্যা অনেকেই জানেন না। আদালতগুলোতে যারা বিচারপ্রার্থী হয়ে কোর্ট-কাছারিতে যাতায়াত করেন তারাও এ বিষয়ে ন্যূনতম একটি ধারণা রাখেন যে, কোনো বিজ্ঞ আইনজীবী মৃত্যুবরণ করলে ‘ফুল কোর্ট রেফারেন্স’ হয় যার অর্থ সেদিন আদালতের সব কার্যক্রম বন্ধ হয়ে যায়। আদালতের কার্যক্রম বন্ধ রেখে সেদিন মৃত আইনজীবীর কর্মজীবন নিয়ে আলোচনা করা হয় এবং তার বিদেহী আত্মার মাগফিরাত প্রত্যাশা করে মৃত আইনজীবীর পরিবারকে সমবেদনা জ্ঞাপন করা হয়।

রেওয়াজ মোতাবেক যুগ যুগ ধরে এ ঘটনাটি পালিত হয়ে আসছে আদালতে। সেটি নিয়ে কোন তর্ক নেই। তর্ক হচ্ছে এটি কি ” Full court reference ” নাকি ” Full Court reverence”।

বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবি সমিতিসহ দেশের সকল আইনজীবী সমিতি এটিকে Full court reference” হিসাবে উল্লেখ করলেও সম্প্রতি আমাদের কক্সবাজার জেলা আইনজীবী সমিতি এটিকে ” Full court reverence ” হিসাবেই উল্লেখ করছেন।

Cambridge এবং Oxford Dictionary এর অনলাইন ভার্সনে reverence শব্দের অর্থ “a feeling of respect or admiration for someone or something” মর্মে উল্লেখ আছে। এই “a feeling of respect” দেখে অনেকেরই যুক্তি হচ্ছে যেহেতু মৃত আইনজীবীর প্রতি সম্মান দেখিয়ে full court হয় তাই এটি full court reverence ই হবে। কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি সিনিয়র এডভোকেট আমার পিতৃতুল্য দিলীপ কুমার আচার্য্য, যার আইনের পাশাপাশি বাংলা ও ইংরেজি সাহিত্যে প্রচুর জ্ঞান রয়েছে তিনি কক্সবাজার জেলা আইনজীবী সমিতির দায়িত্বপ্রাপ্ত অনেক সিনিয়রদের full court reverence নয় বরং full court reference হবে বলে আলোচনা তুললেও সবাই তা মেনে নিতে অস্বীকার করেন। Full court reference নাকি reverence তার সত্যতা অনুসন্ধানের জন্য অনলাইনে ঘাটাঘাটি করলাম। বাংলাদেশের মহামান্য সুপ্রীম কোর্টে Justice Bimalendu Bikash Roy Chowdhury and Justice Mohammad Abdul Hannan and 22 lawyers, including former President of the Supreme Court Bar Association(SCBA) Shamsul Huq এর মৃত্যুজনিত কারণে গত ২৩ জুলাই ২০০৫ সালে বাংলাদেশ সুপ্রীম কোর্টের Appellate Division bench এ অনুষ্ঠিত হয়। তৎকালীন সকল পত্রিকাতে এবং তৎকালীন সুপ্রীম কোর্টের সকল জার্নালে “full court reference” হিসাবে সংবাদ প্রকাশিত হয়। Indian Supreme Court এর Justice S.B. Sinha এর স্মরনে অনুষ্ঠিত সভাকে Full court reference হিসাবেই Chief Justice Rajendra Menonসম্মোধন করেন। অনলাইনে তাঁর বক্তব্য প্রকাশিত হয়। Google এ বাংলায়” ফুল কোর্ট রেফারেন্স “লিখে সার্চ দিলে ০.৫৯ সেকেন্ড এ ৩,৪৯,০০০,০০০ ফলাফল প্রদর্শিত হয়। বাংলাদেশর সকল আইনজীবী সমিতিতে ফুল কোর্ট রেফারেন্স অনুষ্ঠিত হওয়ার সংবাদ প্রকাশিত হয়, “ফুল কোর্ট রেভারেন্স” নয়। দেশের শীর্ষ স্থানীয় পত্রিকা প্রথম আলো, বাংলাদেশ প্রতিদিনসহ প্রায় সকল পত্রিকা “ফুল কোর্ট রেফারেন্স” হিসাবে সংবাদ প্রকাশ করছে।

উপস্থাপিত সকল তথ্য বিশ্লেষণ করে ” Full court reference” ই সঠিক। Full court reverence নয়। আশাকরি আমাদের ভুল বুঝাবুঝির অবসান হবে।

About বিডি ল নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.