রবিবার , ৮ ডিসেম্বর ২০১৯
সদ্যপ্রাপ্ত
গ্যাটকো দুর্নীতি: খালেদা জিয়ার অভিযোগ গঠন শুনানি ২৭ নভেম্বর

গ্যাটকো দুর্নীতি: খালেদা জিয়ার অভিযোগ গঠন শুনানি ২৭ নভেম্বর

October 27, 2019

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ অন্যান্য আসামির বিরুদ্ধে গ্যাটকো দুর্নীতি মামলার অভিযোগ গঠনের শুনানির দিন পিছিয়ে আগামী ২৭ নভেম্বর ধার্য করেছেন আদালত।

রবিবার (২৭ অক্টোবর ) এ মামলার অভিযোগ গঠনের শুনানির দিন ধার্য ছিল। আসামি পক্ষের আইনজীবীরা শুনানি পেছানোর আবেদন করেন। পরে আদালত নতুন দিন নির্ধারণ করেন।

খালেদা জিয়ার আইনজীবী হান্নান ভূঁইয়া এসব তথ্য জানিয়ে বলেছেন, যেহেতু খালেদা জিয়া হাসপাতালে ভর্তি আছেন এবং কারা কর্তৃপক্ষ তাকে আদালতে হাজির করেনি, তাই অভিযোগ গঠনের শুনানি পেছানো হোক। এরপর শুনানি শেষে কেরানীগঞ্জ কারাগারের অস্থায়ী ঢাকার ৩ নম্বর আদালতের বিশেষ জজ আবু সৈয়দ দিলজার হোসেন পরবর্তী এ দিন ধার্য করেন।

দুদকের আইনজীবী মোশারফ হোসেন কাজল আদালতে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০০৭ সালের ২ সেপ্টেম্বর খালেদা জিয়াসহ ১৩ জনকে আসামি করে গ্যাটকো দুর্নীতি মামলা করে দুদক। ২০০৮ সালের ১৩ মে খালেদা জিয়াসহ ২৪ জনের বিরুদ্ধে এ মামলায় অভিযোগপত্র দেওয়া হয়। ২৪ আসামির মধ্যে খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকো, সাবেক মন্ত্রী বিএনপির সাবেক মহাসচিব আবদুল মান্নান ভূঁইয়া, সাবেক মন্ত্রী এম কে আনোয়ার, এম সাইফুর রহমান, জামায়াতে ইসলামীর সাবেক আমির মতিউর রহমান নিজামী (মানবতাবিরোধী মামলায় মৃত্যুদণ্ড কার্যকর), চট্টগ্রাম বন্দরের প্রধান অর্থ এবং হিসাবরক্ষণ কর্মকর্তা আহমেদ আবুল কাশেম মারা গেছেন। বর্তমান আসামির সংখ্যা ১৮ জন।

অভিযোগপত্র দেওয়ার পর গ্যাটকো মামলার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে পৃথক দুটি রিট আবেদন করেন খালেদা জিয়া। ২০০৮ সালের ১৫ জুলাই হাইকোর্ট এই মামলার কার্যক্রম স্থগিত করেন ও রুল দেন। ওই সময় থেকে মামলাটির কার্যক্রম স্থগিত ছিল। আর ২০১৫ সালের ৫ আগস্ট জারি করা রুল খারিজ করে রায় দেন বিচারপতি মো. নুরুজ্জামান ও বিচারপতি আবদুর রবের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।

About বিডি ল নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.