মঙ্গলবার , ১৯ নভেম্বর ২০১৯
সদ্যপ্রাপ্ত
জানুয়ারিতে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির নির্বাচন

জানুয়ারিতে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির নির্বাচন

নভেম্বর ৩, ২০১৯

নিজস্ব প্রতিবেদক: আগামী জানুয়ারি মাসের শেষ দিকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন ইসির সিনিয়র সচিব মো. আলমগীর।

রবিবার (০৩ নভেম্বর) বিকালে নির্বাচন ভবনের নিজকক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা বলেন।

তিনি বলেন, আজ অনুষ্ঠিত কমিশন সভায় ঢাকার দুই সিটির ভোট জানুয়ারিতে একদিনে করার সিদ্ধান্ত হয়েছে। ১৫ নভেম্বরের পর তফসিল ঘোষণা করা হবে। দুই সিটিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোট হবে। তবে চট্টগ্রাম সিটির ভোটের ব্যাপারে কোন সিদ্ধান্ত নেয়া হয়নি।

আলমগীর হোসেন বলেন, বর্তমানে জেএসপি পরীক্ষা চলছে, এবং ডেসেম্বরে পিইসি ও বিদ্যালয়গুলোর বার্ষিক পরীক্ষা এবং ফেব্রুয়ারি ও পরে এসএসসি-এইচএসসি পরীক্ষা রয়েছে। এ বিষয়গুলো বিবেচনা করে জানুয়ারিতে ভোটগ্রহণের সিদ্ধান্ত হয়েছে।

তিনি আরো বলেন, দুই সিটির নির্বাচন পুরোটাই ইভিএমে অনুষ্ঠিত হবে এবং বিদ্যমান ভোটার তালিকার ভিত্তিতে ভোট হবে। এ ক্ষেত্রে আগামী জানুয়ারিতে নতুন যে খসড়া ও চূড়ান্ত তালিকা হবে, সেখানে অন্তর্ভুক্তরা এই নির্বাচনে ভোট দিতে পারবে না।

এ বিষয়ে আইনি কোনও সমস্যা হবে না দাবি করে ইসি সচিব বলেন, জানুয়ারিতে যেহেতু খসড়া তালিকা হবে এবং চূড়ান্ত তালিকা প্রকাশের আগেই ভোট হবে, তাই আইনি কোনও সমস্যা সৃষ্টি হবে বলে আমরা মনে করি না।

একইসঙ্গে ঢাকার দুই সিটির নির্বাচন ইভিএমে নেওয়াকে চ্যালেঞ্জ মনে করছেন কিনা সাংবাদিকদের প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, এটা অবশ্যই চ্যালেঞ্জ। তবে আমাদের যে অভিজ্ঞতা হয়েছে এবং সক্ষমতা আছে, তাতে ভালোভাবেই ইভিএমে ভোট করতে পারবো। এছাড়া ইভিএমের বিষয়ে কোনও পক্ষ থেকে আপত্তি এলে কমিশন সিদ্ধান্ত নেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.