সোমবার , ৯ ডিসেম্বর ২০১৯
সদ্যপ্রাপ্ত
বাবরি মসজিদ রায় নিয়ে স্ট্যাটাস, গ্রেফতার ৭৭ জন

বাবরি মসজিদ রায় নিয়ে স্ট্যাটাস, গ্রেফতার ৭৭ জন

November 11, 2019

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের অযোধ্যার বাবরি মসজিদ মামলার রায় ঘোষণা নিয়ে সামাজিক মাধ্যমে ‘বিতর্কিত’ পোস্ট দেয়ার জেরে দেশটির পুলিশ ৭৭ জনকে গ্রেফতার করেছে। এবং এখন পর্যন্ত সামাজিক মাধ্যমে ৮ হাজার ২৭৫ টি পোস্টের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে। এছাড়া সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার অভিযোগে উত্তর প্রদেশের পুলিশ গত ২ দিনে রাজ্যজুড়ে ৩৪ টি মামলা দায়ের করেছে পুলিশ।

ইন্ডিয়া টুডের প্রতিবেদনে বলা হয়েছে, রাজ্য পুলিশ রায় ঘোষণার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে কড়া নজরদারি চালাচ্ছে।

গত শনিবার ভারতের সুপ্রিম কোর্ট বহু প্রতীক্ষিত অযোধ্যার বাবরি মসজিদ মামলার রায় ঘোষণা করে। রায়ে বলা হয়, বাবরি মসজিদের বিতর্কিত ওই জমি সরকার পরিচালিত একটি ট্রাস্টের হাতে তুলে দেয়া হবে এবং তারা সেখানে একটি রামমন্দির নির্মাণ করবেন। আর মসজিদ নির্মাণের জন্য শহরের অন্য কোনো জায়গায় মুসলমানদের ৫ একর জমি দেওয়া হবে।

অযোধ্যা মামলার রায় নিয়ে সোশ্যাল মিডিয়ায় যাতে কেউ কোনওরকম গুজব না ছড়াতে পারেন, তার জন্যেও কেন্দ্র ও ভারতের বিভিন্ন রাজ্য সরকারের পক্ষ থেকেও নেওয়া হয়েছিল উপযুক্ত ব্যবস্থা। কিন্ত তারপরেও সামনে এলো বেশকিছু আপত্তিকর পোস্ট। আর সোশ্যাল মিডিয়ায় সেই আপত্তিকর পোস্টের অভিযোগেই এবার ধরপাকড় শুরু করেছে ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের সরকার।

উত্তরপ্রদেশ পুলিশ জানিয়েছে, গত ৪৮ ঘণ্টায় অযোধ্যা জমি বিবাদ মামলা সম্পর্কিত ৩ হাজার ৭১২টি সোশ্যাল মিডিয়া পোস্টের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হয়েছে। তার মধ্যে কিছু পোস্ট মুছে দেওয়া হয়েছে। বন্ধও করে দেওয়া হয়েছে অনেক অ্যাকাউন্ট।

উত্তরপ্রদেশ রাজ্য পুলিশের ডিজিপি ওপি সিং জানিয়েছেন, প্রয়োজন পড়লে রাজ্যের সব জায়গায় সোশ্যাল মিডিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি হতে পারে। এছাড়া সোশ্যাল মিডিয়ার ওপর নজরাদারি চালানোর জন্য লক্ষ্নৌয়ে কন্ট্রোল রুমও তৈরি করা হয়েছে। খোলা হয়েছে জরুরি বিভাগ যাতে অশান্তির খবর এলেই তৎক্ষণাৎ ব্যবস্থা নেওয়া যেতে পারে।

শুধু ভারতের উত্তরপ্রদেশেই নয়, মধ্যপ্রদেশের ছবিও সামনে এসেছে। সেখানে পাঁচ পুলিশ কর্মীকে বরখাস্ত করা হয়েছে। বিতর্কিত অযোধ্যা মামলার গুরুত্ব না বুঝে কাজের সময়ে হোয়াটস্যাপে চ্যাট করার জন্যেই তাদের এই শাস্তি দেওয়া হয় বলে জানা গিয়েছে।

About বিডি ল নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.