রবিবার , ৮ ডিসেম্বর ২০১৯
সদ্যপ্রাপ্ত
নতুন আইন কার্যকরে সড়কে বিআরটিএ’র ৮ ভ্রাম্যমাণ আদালত

নতুন আইন কার্যকরে সড়কে বিআরটিএ’র ৮ ভ্রাম্যমাণ আদালত

November 18, 2019

নিজস্ব প্রতিবেদক: সংসদে পাস হওয়ার এক বছরের বেশি সময় পর গত ১ নভেম্বর থেকে নতুন সড়ক পরিবহন আইন কার্যকর হলেও আজ সোমবার থেকে প্রয়োগ শুরু করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

সোমবার (১৮ নভেম্বর) বেলা ১১টা থেকে রাজধানীর ৬ স্থানে মোট আটটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে।

বিআরটিএ-এর পরিচালক (এনফোর্সমেন্ট) এ কে এম মাসুদুর রহমান গণমাধ্যমকে এই তথ্য জানিয়ে বলেন, রাজধানীর উত্তরা, বনানী, মতিঝিল, মিরপুর, যাত্রাবাড়ী ও মানিক মিয়া এভিনিউ এলাকায় এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে। নতুন আইন প্রয়োগে জরিমানা করা হচ্ছে।

সোমবার বেলা ১১টায় সংসদ ভবনের সামনে মানিক মিয়া এভিনিউয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা শুরু করে বিআরটিএ। মানিকমিয়া এভিনিউয়ের দুই লেনে ভ্রাম্যমাণ আদালত-৭ ও আদালত-৮ অভিযান পরিচালনা করছে।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) আদালত-৮ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট সারাহ সাদিয়া তাজনীন বলেন, নতুন সড়ক পরিবহন আইনের প্রয়োগে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে। তবে প্রথম দিন হিসেবে জরিমানার ক্ষেত্রে সর্বোচ্চ প্রয়োগ না করে সচেতনতার জন্য আইনের মধ্যে থেকেই কম জরিমানা করা হচ্ছে।

তিনি বলেন, অভিযানকালে দেখা হচ্ছে, ফিটনেস, কালার, গাড়ির রেজিস্ট্রেশন, ট্যাক্স টোকেন, চালকের ড্রাইভিং লাইসেন্স। এসবের ক্ষেত্রে ব্যত্যয় পেলে করা হচ্ছে মামলা, জরিমানা। তবে এখনও কাউকে জেল দেয়া হয়নি।

মানিকমিয়া এভিনিউয়ের বিপরীত লেনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা আদালত-৭ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ হাসান পাটোয়ারী বলেন, আজকের অভিযানের মুখ্য উদ্দেশ্য নতুন আইনের প্রয়োগ হলেও জনসচেতনতাকে অধিক গুরুত্ব দেয়া হচ্ছে। গাড়ির ফিটনেস, কালার, গাড়ির রেজিস্ট্রেশন, ট্যাক্স টোকেন, চালকের ড্রাইভিং লাইসেন্স খতিয়ে দেখে ব্যত্যয় পেলে নতুন আইনে ব্যবস্থা নেয়া হচ্ছে।

About বিডি ল নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.