সোমবার , ৯ ডিসেম্বর ২০১৯
সদ্যপ্রাপ্ত
মহারাষ্ট্র সরকার নিয়ে বিপাকে বিজেপি, আস্থাভোটের নির্দেশ আদালতের

মহারাষ্ট্র সরকার নিয়ে বিপাকে বিজেপি, আস্থাভোটের নির্দেশ আদালতের

November 26, 2019

আন্তর্জাতিক ডেস্ক: মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে করা মামলায় সুপ্রিম কোর্টের রায় শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোটের পক্ষে গেছে। অন্যদিকে এই রায়ে বিপাকে পড়েছে বিজেপি তথা দেবেন্দ্র ফডণবীস-শিবির। কেননা আগামীকাল বুধবার ৫টার মধ্যে সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিতে হবে ফডণবীস সরকারকে। বিরোধী জোটের দায়ের করা মামলায় এই রায় দিয়েছে সুপ্রিম কোর্ট।

রায়ে বলা হয়েছে, অতি দ্রুত প্রোটেম স্পিকার নিয়োগ করে বুধবার বিকেল পাঁচটার মধ্যে আস্থা ভোট প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে দেবেন্দ্র ফডণবীসকে। কোনো গোপন ব্যালট নয়, সরাসরি সম্প্রচার করতে হবে সেই আস্থাভোট প্রক্রিয়া।

মঙ্গলবার (২৬ নভেম্বর) মহারাষ্ট্রের সরকার গঠন নিয়ে সুপ্রিম কোর্টের তিন সদস্যের বেঞ্চ এই রায় প্রদান করেন।

রায় দিতে গিয়ে আদালত এ দিন জানিয়েছেন, মহারাষ্ট্রে এখনও বিধায়কদের শপথগ্রহণ হয়নি। অবিলম্বে শপথগ্রহণের জন্য প্রোটেম স্পিকার নির্বাচন করতে হবে। একই সঙ্গে শীর্ষ আদালতের তিন বিচারপতির বেঞ্চের নির্দেশ প্রোটেম স্পিকারই বিধায়কদের শপথ বাক্য পাঠ করাবেন এবং তিনিই আস্থা ভোট পরিচালনা করবেন।

রায়ের পরই কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধী বলেছেন, ‘আমরা বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করব।’’

শনিবার সকালে লোকচক্ষুর অন্তরালে মুখ্যমন্ত্রীর পদে দেবেন্দ্র ফড়ণবীস এবং উপমুখ্যমন্ত্রীর পদে শপথ নেন অজিত পাওয়ার। সেই প্রক্রিয়াকে ‘অবৈধ’ দাবি করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় শিবসেনা-এনসিপি-কংগ্রেসের জোট। ২৪ ঘণ্টার মধ্যে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের দাবি জানান তারা। রবিবার এবং সোমবার শুনানির পর আজ মঙ্গলবার রায়ের দিন নির্ধারিত করে বিচারপতি এন ভি রমণ, বিচারপতি অশোক ভূষণ ও বিচারপতি সঞ্জীব খান্নার বেঞ্চ। সূত্র: আনন্দবাজার

About বিডি ল নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.