রবিবার , ৮ ডিসেম্বর ২০১৯
সদ্যপ্রাপ্ত
সেনাপ্রধানের পক্ষে লড়তে পাকিস্তানের আইনমন্ত্রীর পদত্যাগ

সেনাপ্রধানের পক্ষে লড়তে পাকিস্তানের আইনমন্ত্রীর পদত্যাগ

November 27, 2019

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানে সেনাপ্রধানের মেয়াদ বৃদ্ধি নিয়ে সরকারের সঙ্গে দেশিটির সুপ্রিমকোর্টের বিবাদ শুরু হয়েছে। আর এই বিবাদের কারণে সেনাপ্রধানের হয়ে সুপ্রিমকোর্টে লড়তে ইমরানের মন্ত্রিসভার আইনমন্ত্রী ফারুগ নাসিম পদত্যাগ করেছেন।

আজ বুধবার (২৭ ডিসেম্বর) দেশটির সুপ্রিমকোর্টে এর শুনানি হবে।

এরআগে গত ১৯ আগস্ট সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়ার মেয়াদ বৃদ্ধি করে প্রধানমন্ত্রী ইমরান খান যে প্রজ্ঞাপন জারি করেছিলেন তা মঙ্গলবার স্থগিত করেছেন আদালত। এবং প্রজ্ঞাপন স্থগিতের সিদ্ধান্ত প্রেসিডেন্ট আরিফ আলভি, কেন্দ্রীয় সরকার ও সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ জেনারেল বাজওয়াকে নোটিশ দিয়ে জানিয়েও দেওয়া হয়েছে।

প্রধান বিচারপতির নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চের সঙ্গে অ্যাটর্নি জেনারেল পেরে না ওঠায় আইনমন্ত্রী পদত্যাগ করে সেনাপ্রধানের হয়ে আদালতে লড়ার ঘোষণা দেন।

ইমরান খান সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়ার মেয়াদ বৃদ্ধি করে গত ১৯ আগস্ট একটি প্রজ্ঞাপন জারি করেন। কিন্তু ইমরান সরকারের এ সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিমকোর্টে পিটিশন দাখিল করে দ্য জুরিস্ট ফাউন্ডেশন। সেই পিটিশনের ভিত্তিতে আদালত মঙ্গলবার প্রজ্ঞাপনটি স্থগিত করে। সুপ্রিমকোর্ট এই স্থগিতাদেশ দিলে মন্ত্রিসভার এক জরুরি বৈঠক শেষে আইনমন্ত্রী ফারুগ নাসিম পদত্যাগের ঘোষণা দেন।

তার পদত্যাগের বিষয়টি নিশ্চিত করে রেলওয়ে মন্ত্রী শেখ রশিদ বলেন, ইমরান খান তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন। মূলত আদালতে সেনাপ্রধানের হয়ে মামলাটি লড়তে তাকে পদত্যাগের নির্দেশ দেন ইমরান খান। কেন্দ্রীয় সরকারের একজন মন্ত্রী হিসেবে ফারুগ নাসিম সুপ্রিমকোর্টে সেনাপ্রধানের হয়ে লড়তে পারতেন না। তাই তিনি পদত্যাগ করেছেন।

About বিডি ল নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.