শনিবার , ১৮ জানুয়ারি ২০২০
সদ্যপ্রাপ্ত
সুপ্রিম কোর্টের উচিত সিএএ বাতিল করা: অমর্ত্য সেন

সুপ্রিম কোর্টের উচিত সিএএ বাতিল করা: অমর্ত্য সেন

January 9, 2020

ডেস্ক রিপোর্ট: সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে এবার মুখ খুললেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। সিএএকে ‘অসাংবিধানিক’ বলে ব্যাখ্যা দিয়ে তিনি বলেছেন, সুপ্রিম কোর্টের উচিত ওই আইন বাতিল করে দেয়া। একইসাথে সাধারণ মানুষের সমস্যা নিয়ে সরকারকে ভাবনাচিন্তা করার কথাও বলেছেন এই নোবেলজয়ী অর্থনীতিবিদ।

বেঙ্গালুরুতে ইনফোসিস সায়েন্স ফাউন্ডেশনের একটি অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

এসময় সিএএ নিয়ে নিজের মত জানাতে গিয়ে নোবেলজয়ী অর্থনীতিবিদ বলেন, এটি সাংবিধানিক বিধি ভঙ্গ করছে। ভেদাভেদ করার জন্য ধর্মকে ব্যবহার করা কখনই গ্রহণযোগ্য নয়। সুপ্রিম কোর্টের উচিত এই আইন বাতিল করে দেয়া। নাগরিকত্বের সাথে জড়িয়ে রয়েছে এমন মৌলিক অধিকারের ক্ষেত্রে কখনো ধর্মীয় ভেদাভেদের গণ্ডি কেটে দেয়া যায় না। তার বদলে এ ক্ষেত্রে সত্যিই যেটা দরকার সেটা হচ্ছে, একজন কোথায় জন্মগ্রহণ করেছেন বা কী ধরনের নাগরিকত্ব আইন প্রয়োজন।

নাগরিকত্বের বিষয়টিকে ধর্ম থেকে আলাদা করে দেখার পরামর্শ দিয়ে তিনি বলেন, একইসাথে সরকারকে মানুষের দুঃখ-দুর্দশাকে গুরুত্ব দিয়ে বিবেচনা করার পরামর্শও দিয়েছেন। তার মতে, গোষ্ঠীগত ভেদাভেদ তৈরি হলে তা শুধু সামাজিক জীবনেই প্রভাব ফেলে না, তা বুদ্ধিবৃত্তির উন্নতির ক্ষেত্রেও বাধা হয়ে দাঁড়ায়। অন্য দিকে দিল্লিতে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে (জেএনইউ) হামলা নিয়ে অমর্ত্য সেন বলেন, যা ঘটছে তাতে তিনি ‘হতভম্ব’। সূত্র: আনন্দবাজার।

About বিডি ল নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.