সোমবার , ৩০ মার্চ ২০২০
সদ্যপ্রাপ্ত
করোনায় আক্রান্তের তথ্য গোপন করলেই মৃত্যুদণ্ড!

করোনায় আক্রান্তের তথ্য গোপন করলেই মৃত্যুদণ্ড!

February 16, 2020

আন্তর্জাতিক ডেস্ক: চীনে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার উপসর্গ কেউ ইচ্ছাকৃতভাবে গোপন করলে তার মৃত্যুদণ্ড হতে পারে বলে জানিয়েছেন দেশটির একটি আদালত। শনিবার (১৫ ফেব্রুয়ারি) চীনের ওই আদালত এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে– ভ্রমণের তথ্য লুকালেও তা ফৌজদারি অপরাধ হিসেবে বিবেচিত হবে।

ইচ্ছাকৃতভাবে কেউ করোনাভাইরাসের উপসর্গ গোপন করলে কিংবা ভুল তথ্য দিলে তা ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য হবে। আর এর শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড পর্যন্ত হতে পারে বলে চীনের একটি আদালত আদেশ দিয়েছেন।

স্থানীয় সংবাদপত্র বেইজিং ডেইলি তাদের প্রতিবেদনে জানিয়েছে, কেউ ভাইরাসটি ছড়াতে সহযোগিতা করলে তাকে মানুষের নিরাপত্তা হুমকিতে ফেলার অপরাধে অভিযুক্ত করা যাবে। গুরুতর ক্ষেত্রে নির্দেশনা অমান্যকারীদের ১০ বছরের জেল, যাবজ্জীবন কারাদণ্ড অথবা মৃত্যুদণ্ডের মুখোমুখি হতে হবে৷

এদিকে এদিন চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনও একটি নতুন নির্দেশনা দিয়েছে। সেখানে জ্বর, কাশি অথবা অন্য কোনো রোগে আক্রান্তদের সড়ক, রেল কিংবা বিমান ভ্রমণে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

করোনাভাইরাস ছড়ানোর মতোই দ্রুতগতিতে বাড়ছে জীবাণুর ভয়। পাল্লা দিয়ে বাড়ছে নানা ধরনের জীবাণু-প্রতিরোধকের চাহিদা।

এখন পর্যন্ত চীনে এ প্রাণঘাতী ভাইরাসে মারা গেছেন ১৬৬৫ জন। চীনের বাইরে ফিলিপাইনস, হংকং, ফ্রান্স এবং জাপানে করোনাভাইরাসে মৃত্যুর ঘটনা ঘটেছে। ফ্রান্সে এখন পর্যন্ত ১১ জন করোনাভাইরাস আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গেছে।

 

About বিডি ল নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.