সোমবার , ৩০ মার্চ ২০২০
সদ্যপ্রাপ্ত
বিদেশফেরতদের পুলিশী তত্ত্বাবধানে হস্তান্তরে হাইকোর্টের নির্দেশ

বিদেশফেরতদের পুলিশী তত্ত্বাবধানে হস্তান্তরে হাইকোর্টের নির্দেশ

March 19, 2020

নিজস্ব প্রতিবেদক: বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাস থেকে দেশের মানুষদের রক্ষা করতে বিদেশফেরত প্রতিটি যাত্রীকে পুলিশের তত্ত্বাবধানে হস্তান্তরের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এজন্য যাবতীয় ব্যবস্থা নিতে সিভিল এভিয়েশন ও পররাষ্ট্র মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (১৯ মার্চ) এ সংক্রান্ত এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহিউদ্দিন হাবিবের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ড. ইউনুছ আলী আকন্দ।

এর আগে করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে গত ১৫ মার্চ হাইকোর্টে রিট দায়ের করা হয়। আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দ এই রিট দায়ের করেন।

রিট আবেদনে দেশের সব বিমানবন্দর, নৌবন্দর ও স্থলবন্দরে করোনা ভাইরাস আক্রান্ত ব্যক্তিকে শনাক্তে এবং সব বন্দরের প্রবেশমুখে মনিটরিংয়ের প্রয়োজনীয় পদক্ষেপ ও করোনা ভাইরাস থেকে জনগণকে রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে এবং সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কেন নির্দেশনা দেওয়া হবে না এবং করোনা ভাইরাস থেকে জনগণকে রক্ষায় সরকারের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারির আরজি জানানো হয়।

এছাড়া সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ, বিমানবন্দর, নৌবন্দর ও স্থলবন্দরে করোনা আক্রান্ত ব্যক্তিকে শনাক্তে এবং সব বন্দরের প্রবেশমুখে মনিটরিংয়ের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে অন্তর্বর্তীকালীন নির্দেশনা জারির আরজি জানানো হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব, স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব, শিক্ষা মন্ত্রণালয় সচিব, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে রিটে বিবাদী করা হয়।

About বিডি ল নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.