সোমবার , ৩০ মার্চ ২০২০
সদ্যপ্রাপ্ত
গাইবান্ধার সাদুল্লাপুর লকডাউন

গাইবান্ধার সাদুল্লাপুর লকডাউন

March 22, 2020

নিজস্ব প্রতিবেদক: এবার গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলা লকডাউন করল স্থানীয় প্রশাসন। করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে দুই যুক্তরাষ্ট্রপ্রবাসী বিয়ের অনুষ্ঠানে অংশ নেয়ার পর এ লকডাউনের ঘোষণা দিল সাদুল্লাপুর উপজেলা প্রশাসন।

রবিবার বিকালে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে দেয়া বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

সাদুল্যাপুর উপজেলার ইউএনও মোহাম্মদ নবী নেওয়াজ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার ৯নং বনগ্রাম ইউনিয়নের হাবিবুল্লাপুর গ্রামের একটি বিয়ের অনুষ্ঠানে অংশ নেন করোনায় আক্রান্ত দুই যুক্তরাষ্ট্রপ্রবাসী। রোববার তাদের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। কিন্তু বিয়ে অনুষ্ঠানে সাদুল্লাপুর উপজেলার পাঁচ শতাধিক মানুষ অংশ নিয়েছেন। সাধারণ মানুষের জীবনের নিরাপত্তার কথা বিবেচনায় পুরো উপজেলা লকডাউন ঘোষণা করা হল। পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত লকডাউন বলবৎ থাকবে। এ সময় জরুরি প্রয়োজন ছাড়া কেউ ঘরের বাইরে বের হতে পারবে না।

এদিকে, করোনা ভাইরাস সংক্রমন ও প্রতিরোধে সাধারণ মানুষের স্বাস্থ্য সুরক্ষার লক্ষ্যে বিকেলে গাইবান্ধা শহরের কেন্দ্রস্থলে শহীদ মিনার সংলগ্ন জনবহুল পৌর পার্কটি অনির্দিষ্ট কালের জন্য লক ডাউন ঘোষণা করেছেন পৌর মেয়র অ্যাড. শাহ মাসুদ জাহাঙ্গীর কবীর মিলন। ফলে পৌর পার্কে যাওয়া থেকে জনগণকে বিরত থাকতে বিনীত অনুরোধ জানানো হয়েছে এবং পৌর পার্কের সকল দোকানপাট বন্ধ করে দেয়া হয়েছে। এই লক ডাউন অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে বলেও তিনি উল্লেখ করেন।

সাদুল্যাপুর উপজেলা করোনা প্রতিরোধ কমিটির সদস্য সচিব উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শাহিনুর ইসলাম জানান, সাদুল্যাপুর উপজেলার হবিবুল্লাপুর গ্রামের কাজল চন্দ্র মন্ডলের বোনের বিবাহোত্তর অনুষ্ঠানের নিমন্ত্রণে তার বাড়ীতে আমেরিকা প্রবাসী দু’জন আত্মীয় (যারা গাইবান্ধা শহরের খাপাড়ায় হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে) কাজল চন্দ্র মন্ডলের বাড়ীতে ১১ ও ১২ মার্চ অবস্থান করে ১৩ মার্চ বিবাহোত্তর অনুষ্ঠানের নিমন্ত্রণ খেয়ে গাইবান্ধা শহরের খাঁ পাড়ায় নিজ বাড়ীতে চলে যায়। তিনি আরও জানান, পরে তাদের দু’জনের নমুনা ঢাকায় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) পাঠানো হয়। ঢাকা আইইডিসিআর থেকে জানানো হয়, ওই দু’জনের নভেল করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে।

সিভিল সার্জন ডাঃ এবিএম আবু হানিফ বলেন, সাদুল্যাপুরের হবিবুল¬াপুরে করোনা ভাইরাস আক্রান্ত পজেটিভ কোন রোগীর সনাক্ত হয়েছে এই মর্মে কোন তথ্য নেই। সুতরাং উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নবীনেওয়াজ স্বাক্ষরিত উলে¬খিত বিষয়টি সঠিক নয় বলে তিনি উলে¬খ করেন এবং গুজবে কান না দেয়ার জন্য তিনি সকলের দৃষ্টি আকর্ষণ করেন।

এব্যাপারে জেলা প্রশাসক মো. আব্দুল মতিন জানান, সাদুল্যাপুর উপজেলার ওই গ্রামে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন এই মর্মে কাউকে সনাক্ত করা যায়নি। সুতরাং লক ডাউন করার কোন প্রয়োজনীয়তা নেই। প্রকৃত পক্ষে হবিবুল্লাপুর গ্রামে সন্দেহভাজনদের হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। সাদুল্যাপুর উপজেলাকে লক ডাউন করার সিদ্ধান্তটি সঠিক নয় উল্লেখ করে এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসারকে কারণ দর্শাও নোটিশ জারি করা হচ্ছে বলেও তিনি উল্লেখ করেন। সেইসাথে কোন গুজব না ছড়ানোর জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান।

 

এদিকে বৃহস্পতিবার করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে সচিবালয়ে বিশেষ ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, যেসব এলাকায় করোনা পরিস্থিতি খারাপ হবে, সেসব এলাকায় লকডাউন করা হবে।

About বিডি ল নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.