রবিবার , ৫ জুলাই ২০২০
Home » আইন-আদালত » সস্ত্রীক করোনায় আক্রান্ত প্রবীণ আইনজীবী আব্দুর রেজাক খান

সস্ত্রীক করোনায় আক্রান্ত প্রবীণ আইনজীবী আব্দুর রেজাক খান

আইনাঙ্গনের সকলের শ্রদ্ধাভাজন আব্দুর রেজাক খানের আক্রান্ত হওয়ার খবরে আইনজীবীরা উদ্বিগ্ন হয়ে পড়েছেন। অ্যাডভোকেট আব্দুর রেজাক খানের বয়স ৮১ বছরেরও বেশি।

১৯৬৭ সালের ১৭ এপ্রিল থেকে তিনি সুপ্রিম কোর্টের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। তবে ১৯৬৪ সাল থেকে তিনি ঢাকা জজ আদালতে আইনজীবী হিসাবে কর্মজীবন শুরু করেন।

আবদুর রেজাক খান ১৯৩৭ সালের ২ সভেম্বর নেত্রকোনায় জন্মগ্রহণ করেন। ১৯৬৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইনবিষয়ক ডিগ্রি নেন। এরপর তিনি দীর্ঘ ২০ বছর ঢাকা সিটি ল কলেজে আইন বিষয়ে শিক্ষকতা করেন। তিনি ২০০২ থেকে ২০০৮ সাল পর্যন্ত অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯১ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত তিনি ঢাকার দায়রা জজ আদালতের পিপি ছিলেন। তিনি ১৯৯৯ সালে ঢাকা আইনজীবী সমিতির সভাপতি ছিলেন। ১৯৯৫ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচিত সদস্য ছিলেন। তিনি দেশীয় যুদ্ধাপরাধীদের বিচারের জন্য ১৯৭২ সালের দালাল আইনে গঠিত ট্রাইব্যুনালের স্পেশাল পিপি ছিলেন।

রেজাক খান বঙ্গবন্ধু হত্যা মামলাসহ দেশের গুরুত্বপূর্ণ ফৌজদারি মামলার আইনজীবী ছিলেন। তিনি সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আইনজীবী। সাবেক রাষ্ট্রপতি জেনারেল হুসেইন মুহম্মদ এরশাদেরও আইনজীবী ছিলেন আবদুর রেজাক খান।

Share and Enjoy !

0Shares
0 0 0

Check Also

নিম্ন আদালতে আত্মসমর্পণ আজ থেকে

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাস রোধে নিম্ন আদালতে আত্মসমর্পণ ও জামিন শুনানি চলছে ভার্চ্যুয়াল পদ্বতিতে। ই-মেইলের …

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.