শনিবার , ৪ জুলাই ২০২০
Home » আইন-আদালত » করোনা পরিস্থিতিতে অন্তঃসত্ত্বা নারীদের সুচিকিৎসা নিশ্চিতে আইনি নোটিশ

করোনা পরিস্থিতিতে অন্তঃসত্ত্বা নারীদের সুচিকিৎসা নিশ্চিতে আইনি নোটিশ

করোনাভাইরাসের মহামারিতে দেশের অন্তঃসত্ত্বা নারীদের সুচিকিৎসা নিশ্চিত করতে সরকারকে একটি আইনি নোটিশ পাঠানো হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, আইইডিসিআরের মহাপরিচালক, বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের রেজিস্ট্রার ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালের পরিচালকের সরকারি ইমেইলে এ নোটিশ পাঠানো হয়েছে।

বুধবার (২৭ মে) সুপ্রিম কোর্টের আইনজীবী মো. তানভীর আহমেদ জনস্বার্থে এ নোটিশ পাঠান।

করোনাকালে অন্তঃসত্ত্বা নারীদের সুচিকিৎসা নিশ্চিত করার পাশাপাশি নোটিশের মাধ্যমে দেশের অধিকাংশ হাসপাতালে করোনা শনাক্তে পৃথক ইউনিট চালু করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়েছে।

নোটিশে বলা হয়েছে, গত ২৬ মে গাইবান্ধা সাদুল্লাহপুর ৫০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি না নিয়ে ফিরিয়ে দেওয়া প্রসূতি মা ওই হাসপাতালের প্রধান ফটকের পাশেই সন্তান প্রসব করেন। এছাড়া, ভর্তি না করায় সাতক্ষীরা সদর হাসপাতাল চত্বরে ভ্যানের ওপর এক নারী সন্তানের জন্ম দেন গত ৪ মে। এমন বেশ কয়েকটি ঘটনা গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে— হাসপাতালে ভর্তি না নেওয়ায় হাসপাতালের গেটের সামনে  ভ্যানের ওপর সন্তান প্রসব করেন ওই নারী। এসব ঘটনা প্রমাণ করে যে, দেশের স্বাস্থ্য খাতের সার্বিক অবস্থা কোন দিকে যাচ্ছে। এ অবস্থায় অন্তঃসত্ত্বা মায়েদের সুচিকিৎসা নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে অনুরোধ জানানো হলো।

নোটিশ প্রাপ্তির ৪৮ ঘণ্টার মধ্যে এ বিষয়ে অগ্রগতি জানতে চাওয়া হয়েছে। অন্যথায়, এ বিষয়ে প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়।

 

Share and Enjoy !

0Shares
0 0 0

Check Also

গেজেট প্রকাশ করে সনদের দাবীতে পরিকল্পনা মন্ত্রীর মাধ্যমে প্রধানমন্ত্রীর নিকট স্মারকলিপি প্রদান

শিক্ষানবীশ আইনজীবীদের গেজেট করে সনদের দাবীর সাথে সহমত প্রকাশ করলেন মাননীয় পরিকল্পনা মন্ত্রী আব্দুল মান্নান …

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.