শনিবার , ৪ জুলাই ২০২০
Home » উচ্চ আদালত » টিসিবির পণ্য উপজেলা-পৌরসভায় বিক্রি করতে হাইকোর্টের নির্দেশ

টিসিবির পণ্য উপজেলা-পৌরসভায় বিক্রি করতে হাইকোর্টের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের কারণে টিসিবির ১০ টাকা দামের চাল ও অন্যান্য পণ্য উপজেলা ও পৌর এলাকায় সাধারণ মানুষের মধ্যে বিক্রির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বাণিজ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ বিষয়ে আগামী সাত দিনের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ও ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবির) চেয়ারম্যানকে বলা হয়েছে।

একইসঙ্গে, টিসিবির পণ্য দেশের উপজেলা ও পৌরসভা এলাকায় বিক্রির বিষয়ে কী কী পদক্ষেপ নেয়া হয়েছে তা প্রতিবেদন আকারে জানার জন্য আগামী ১১ জুন জানাতে বলা হয়েছে। আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন রিটকারী আইনজীবী হুমায়ুন কবির পল্লব নিজেই।

আজ বুধবার (০৩ জুন) ভার্চুয়াল পদ্ধতিতে শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি জেবিএম হাসানের বেঞ্চ এই আদেশ দেন। এ বিষয়ে এর আগে গত সোমবার (০১জুন) শুনানি শুরু করে আরও বিস্তারিত শুনানির জন্যে আজকের দিন ঠিক করেন আদালত। আজ শুনানি শেষে আদালত এই আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে ভার্চুয়াল শুনানিতে অংশগ্রহণ করেন রিটকারি আইনজীবী ব্যারিস্টার মো. হুমায়ন কবির পল্লব। অন্যদিকে বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষে ছিলেন আইনজীবী ব্যারিস্টার তাপস কান্তি বল। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন, ডেপুর্টি অ্যার্টনি জেনারেল সমরেন্দ্রনাথ বিশ্বাস।

এর আগে জনস্বার্থে গত ১৬ মে হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে ই-মেইলের মাধ্যমে “ল এন্ড লাইফ ফাউন্ডেশনের” পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মো. হুমায়ন কবির পল্লব রিটটি দায়ের করেছিলেন।

রিটে বিবাদী করা হয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ও ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবির) চেয়ারম্যানকে। তারও আগে ৩০ এপ্রিল এ বিষয়ে পদক্ষেপ নেয়ার জন্যে সংশ্লিষ্টদের প্রতি আইনি নোটিশ পাঠানো হয়। নোটিশ পাওয়ার নির্ধারিত কার্যদিবসের মধ্যে এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোনো পদক্ষেপ না নেয়ায় রিটটি দায়ের করেন আইনজীবী।

Share and Enjoy !

0Shares
0 0 0

Check Also

গেজেট প্রকাশ করে সনদের দাবীতে পরিকল্পনা মন্ত্রীর মাধ্যমে প্রধানমন্ত্রীর নিকট স্মারকলিপি প্রদান

শিক্ষানবীশ আইনজীবীদের গেজেট করে সনদের দাবীর সাথে সহমত প্রকাশ করলেন মাননীয় পরিকল্পনা মন্ত্রী আব্দুল মান্নান …

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.