শনিবার , ৪ জুলাই ২০২০
Home » আইন-আদালত » নোভেল করোনা ভাইরাস (COVID-19) এর অভিশাপে সুনামগঞ্জ আদালত প্রাঙ্গনে এক হৃদয় বিদারক চিত্র!
জেলা ও দায়রা জজ আদালত,সুনামগঞ্জ

নোভেল করোনা ভাইরাস (COVID-19) এর অভিশাপে সুনামগঞ্জ আদালত প্রাঙ্গনে এক হৃদয় বিদারক চিত্র!

সুনামগঞ্জ জেলা আদালত প্রতিবেদকঃ শূন্যতা যে এতোটা দীর্ঘ হবে তা কখনো কল্পনা করেনি সুনামগঞ্জ জেলা বারের আইনজীবীগণ! জেলা প্রশাসকের কার্যালয় সহ সকল আদালতের কার্যক্রম সামাজিক দূরত্ব বজায় রেখে যতোটুকু সম্ভব চলছে। বর্তমান পরিস্থিতি মোকাবেলা করার জন্য আইনজীবীদের সকল অর্থনৈতিক উৎস বন্ধের পথে। এমতাবস্থায় চলছে ভার্চুয়াল কোর্ট। সুনামগঞ্জ জেলা বারের অধিকাংশ আইনজীবীগন ভার্চুয়াল কোর্ট এর মাধ্যমে মামলা পরিচালনা করতে অভ্যস্ত নয়। বর্তমান পরিস্থিতি মোকাবেলা করতে এমন পদ্ধতিকে আইনজীবীগন সাধুবাদ জানালেও এর সংস্কার চান তারা।

ভার্চুয়াল কোর্ট পরিচালনায় সুনামগঞ্জ জেলা বারের আইনজীবীদের অংশগ্রহন চোখে পড়ার মত ছিলনা। এতো কোর্ট নয়, যেন নিরবতার চাদরে ঢাকা অট্টালিকা! ইট, কাঠ, পাথরে সাজানো বড় বড় দালান, মানুষের সমাগম নেই বল্লেই চলে। দীর্ঘ তিনমাস ধরে এমন করুণ অবস্থার মোকাবেলা করে আসছে সুনামগঞ্জ জেলা বারের আইনজীবীগণ। অবশেষে নোভেল করোনা ভাইরাস (COVID-19) এর কাছে পরাজয় বরণ করেছেন সুনামগঞ্জ জেলা বারের আইনজীবীগণ। দেশের এমন পরিস্থিতিতে তাদের পরিবার চালানো এখন দায়! সামান্য ১৫-২০ জন আইনজীবী ছাড়া সকল আইনজীবীরা তাদের বর্তমান অবস্থা নিয়ে চিন্তিত ।

দেশের পরিস্থিতি স্বাভাবিক না হলে আইনজীবীদের অবস্থা কেমন হবে তা সবার অজানা নয়। ইতি মধ্যে সুনামগঞ্জ জেলা এডভোকেট বার এসোসিয়েশনের এডভোকেটদের বসার চেয়ার ও টেবিলে মাকড়সা বাসা বেধেছে বিশেষ করে বার ভবনের বাইরে যে সব চেয়ার টেবিল পড়ে আছে,তা মানুষের শূণ্যতায় যেন নিরবে কাদছে। ময়লা আবজর্নায় ভরে গেছে চেয়ার টেবিল ও আশপাশের স্থান গুলো। যদি এমন পরিস্থিতি আরও একমাস অতিবাহিত হয় তাহলে পুরো বার ভবনের অট্টালিকা গুলোতে মাকড়শার জালে আবদ্ধ হবে। এমন পরিস্থিতি আর মোকাবেলা করতে চায়না আইনজীবীরা, তারা নোভেল করোনা ভাইরাস (COVID-19) থেকে মুক্তি চায়।

এমন পরিস্থিতি তে একটি কথা না বল্লেই নয়। যদি বিজ্ঞ আইনজীবীগনের অবস্থা এমন হয়, তাহলে বর্তমান শিক্ষানবিশ আইনজীবীরা কতোটা সুখে আছে তা আর বলার অপেক্ষা রাখেনা!! দীর্ঘ তিনমাস নোভেল করোনা ভাইরাস (Covid-19) এর সাথে যুদ্ধ করে আইনজীবীগণ যে সকল জামিন শুনানি গুলো করেছে, সত্য এক বড় যোদ্ধার মত পরিচয় দিয়ে যাচ্ছেন। করোনা পরিস্থিতিকে উপেক্ষা করেও যারা জামিন শুনানিগুলোতে অংশ গ্রহণ করছে, সত্যি তারা প্রশংসার দাবীদার। পরিশেষে সুনামগঞ্জ এডভোকেট বার এসোসিয়েশন এর উন্নতি ও দেশের বর্তমান পরিস্থিতি মোকাবেলা করে পেশার কার্যক্রম শুরু করার আশায় আত্মবিশ্বাসী সুনামগঞ্জ বারের আইনজীবীগন।

আইনজীবীগন বলেন, ‘আমরা সকলে চাই এমন মহামারী থেকে পূর্বের অবস্থায় ফিরে যেয়ে স্বাভাবিকভাবে আদালত প্রাঙ্গনের কার্যক্রম চালু হোক। সুনামগঞ্জ জেলা বারের আইনজীবীগণ সামাজিক দুরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে স্বাভাবিকভাবে আদালতের কার্যক্রম শুরু করার জন্য যথেষ্ট আগ্রহী ।এমতাবস্থায়, স্বাভাবিক আদালতের কার্যক্রম শুরু না হলে আইনজীবীদের অস্তিত্বের প্রশ্নে বিশাল এক সংকটের সম্মুখীন হবে আদালত প্রাঙ্গন।

সুনামগঞ্জ জেলা আদালত প্রতিবেদকঃ মোঃ আফজাল হোসেন সোহাগ ইমেইলঃ afzalshohag.as@gmail.com মোবাইলঃ +8801737-863710

Share and Enjoy !

0Shares
0 0 0

Check Also

থাগস অব ইন্ডিয়া

ব্রিটিশ শাসন আমলে এই উপমহাদেশে, ডাকাতি নিয়ন্ত্রণের জন্য ব্রিটিশ-রা ১৭৭২ সালে প্রথম একটি আইন করে …

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.