শনিবার , ৪ জুলাই ২০২০
Home » আন্তর্জাতিক » চীনে হংকং নিরাপত্তা আইন পাস

চীনে হংকং নিরাপত্তা আইন পাস

আন্তর্জাতিক ডেস্ক: হংকংয়ের জন্য জাতীয় নিরাপত্তা আইন পাস করা হয়েছে চীনের পার্লামেন্টে। এতে সাবেক এই ব্রিটিশ উপনিবেশের মানুষের জীবনযাত্রায় বড় ধরনের পরিবর্তনের পথ তৈরি হয়েছে বলে অভিমত বিশ্লেষকদের। ২৩ বছর আগে অঞ্চলটিকে চীনের কাছে ফেরত দিয়েছিল ব্রিটিশ সরকার।

আজ মঙ্গলবার (৩০ জুন) অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে কেবল টিভি জানিয়েছে, চীনা পার্লামেন্টের সর্বোচ্চ সিদ্ধান্ত দাতা সংস্থার সর্বসম্মতিতে আইনটি পাস করা হয়েছে। এর মধ্য দিয়ে ব্রিটেন, যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা দেশের সঙ্গে নতুন এক সাংঘর্ষিক পথে পা বাড়াল বেইজিং।

তাদের অভিযোগ, এ আইনের ফলে বিশ্ব অর্থনীতির এই কেন্দ্রভূমিতে ১৯৯৭ সালের ১ জুলাই অনুমোদন করা উচ্চমাত্রার স্বায়ত্তশাসনের অধিকার খর্ব হবে।

সোমবার হংকংয়ের বিশেষ মর্যাদা বাতিল করতে শুরু করেছে যুক্তরাষ্ট্র। অঞ্চলটির প্রতিরক্ষা পণ্য রফতানি স্থগিত ও উচ্চ প্রযুক্তিপণ্যের প্রবেশেও বিধিনিষেধ আরোপ করতে যাচ্ছে।

হংকংয়ের নেতা নিয়মিত সাংবাদিক সম্মেলনে বলেন, বেইজিংয়ে যখন বৈঠক চলছে, তখন এ বিষয়ে কথা বলা যথার্থ হবে না। তবে যুক্তরাষ্ট্রের প্রতি বিদ্রূপ ছুড়ে দিতেও ছাড়েননি। বললেন, কোনো ধরনের নিষেধাজ্ঞা আমাদের আতঙ্কিত করতে পারবে না।

 

Share and Enjoy !

0Shares
0 0 0

Check Also

থাগস অব ইন্ডিয়া

ব্রিটিশ শাসন আমলে এই উপমহাদেশে, ডাকাতি নিয়ন্ত্রণের জন্য ব্রিটিশ-রা ১৭৭২ সালে প্রথম একটি আইন করে …

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.