রবিবার , ২৫ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত

Daily Archives: মার্চ ২৫, ২০১৯

বাংলাদেশে আইনের কিছু ফাঁক-ফোকর

আফসানা জেরিন  খানঃ মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ফাঁকের কারণে মূল আসামীরা প্রায় সবসময়ই ধরা ছোঁয়ার বাইরে থেকে যায়৷ এ আইনে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো আলামত জব্দ করা৷ অর্থাৎ কার দখলে কিংবা কোন জায়গা থেকে মাদক জব্দ করা হয়েছে সেটাই প্রধান বিবেচ্য৷ তাই এ ধরনের মামলায় মাদক দ্রব্যের বাহক, অর্থাৎ চুনোপুটিরা ধরা পড়লেও আসল হোতারা থেকে যায় ধরাছোঁয়ার বাইরে৷ যৌতুক ... Read More »

শহিদুল আলমের ৫৭ ধারার মামলার তদন্ত কার্যক্রম স্থগিত

নিজস্ব প্রতিবেদক: আলোকচিত্রী শহিদুল আলমের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় করা মামলার তদন্ত স্থগিত করে হাইকোর্ট যে আদেশ দিয়েছিলেন, তা স্থগিত করেননি চেম্বার বিচারপতি। আজ সোমবার চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদনটি ১১ এপ্রিল আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দিয়েছেন। শহিদুল আলমের করা এক রিটের পরিপ্রেক্ষিতে এর আগে ১৪ মার্চ ... Read More »

ধর্ষক রুহুল আমিনের আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক: নোয়াখালীতে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন এক গৃহবধূকে ধর্ষণের মামলার মূল আসামি রুহুল আমিনকে ‘প্রতারণার মাধ্যমে’ জামিন নিয়ে দেয়া আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করেছে রাষ্ট্রপক্ষ। সোমবার রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আদালতে মৌখিক আবেদন করেন। এ বিষয়ে আগামী বুধবার বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি এমএম কুদ্দুস জামানের হাইকোর্ট বেঞ্চে শুনানি অনুষ্ঠিত হবে। এর পর আদালত রুহুল আমিনের ... Read More »

অভিজিৎ হত্যা মামলা সন্ত্রাস দমন ট্রাইব্যুনালে স্থানান্তর

নিজস্ব প্রতিবেদক: ব্লগার ও লেখক অভিজিৎ রায় হত্যাকাণ্ডের ঘটনায় দায়ের করা মামলা বিচারের জন্য সন্ত্রাস দমন ট্রাইব্যুনালে স্থানান্তরের আদেশ দিয়েছেন আদালত। এছাড়া মামলার চার্জশিটে অভিজিতের স্ত্রী রাফিদা আহমেদ বন্যাসহ ৩৪ জনকে সাক্ষী করা হয়। সোমবার ঢাকা মহানগর হাকিম আদালতের বিচারক সারাফুজ্জামান আনছারীর আদালতে চার্জশিটটি উপস্থাপন করলে বিচারক স্থানান্তরের জন্য এ আদেশ দেন। আদালতের সংশ্লিষ্ট থানার সাধারণ নিবন্ধন কর্মকর্তা নিজাম উদ্দিন ... Read More »

গোয়েন্দা নজরদারিতে চিত্রনায়িকা সিমলা

বিনোদন প্রতিবেদক: বিমান বাংলাদেশ এয়ারলাইনসের উড়োজাহাজ ‘ময়ূরপঙ্খী’ ছিনতাইয়ের চেষ্টাকারী নিহত পলাশের সাবেক স্ত্রী চিত্রনায়িকা সিমলাকেও জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানিয়েছেন মামলার তদন্ত কর্মকর্তা সিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিটের পরিদর্শক রাজেশ বড়ুয়া। রাজেশ বড়ুয়া বলেন, দুই-একদিনের মধ্যে পলাশের সাবেক স্ত্রী চিত্রনায়িকা সিমলাকেও জিজ্ঞাসাবাদ করা হবে। তাকে গোয়েন্দা নজরদারিতে রাখা হয়েছে। এর আগে শনিবার দিবাগত রাতে মামলার তদন্তকারী সংস্থা চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপির) ... Read More »

জামায়াতের বিচারের সংশোধিত আইনের খসড়া মন্ত্রিপরিষদে

নিজস্ব প্রতিবেদক: দল হিসেবে জামায়াত ইসলামী বাংলাদেশের বিচার এখন সময়ের ব্যাপার মাত্র। দলটির বিচার করতে সংশোধিত আইনের খসড়া মন্ত্রিপরিষদে গেছে বলে জানা গেছে। একাত্তরে সংগঠিত মানবতাবিরোধী অপরাধে বেশ কয়েকজন শীর্ষ নেতার বিচারের পর দল হিসেবে জামায়াতে ইসলামীর বিচারের দাবি ওঠে। কিন্তু সরকারের পক্ষ থেকে বারবার আশ্বাস পাওয়া গেলেও গত প্রায় পাঁচ বছরেও আইনটির সংশোধন সম্ভব হয়নি। সোমবার আইনের খসড়াটির বর্তমান ... Read More »

টঙ্গীতে যুবলীগকর্মী শিমুল হত্যায় গ্রেফতার ২

টঙ্গী প্রতিনিধি: গাজীপুরের টঙ্গী পশ্চিম থানাধীন কাঠালদিয়ার যুবলীগকর্মী শিমুল হত্যাকাণ্ডের ঘটনায় জড়িত থাকার অভিযোগে মেহেদী খান (২০) ও হানিফ পন্ডিতকে গ্রেফতার করেছে পুলিশ। রবিবার দেওড়া এলাকা থেকে তাকে গ্রেফতার করার পরে পুলিশ ৭দিনের রিমান্ড চেয়ে মেহেদীকে আদালতে প্রেরণ করা হয়। পুলিশ জানায়, শিমুল হত্যাকাণ্ডে জড়িত দুই অভিযুক্ত দেওড়া এলাকায় অবস্থান করছে। এমন গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ অভিযান চালিয়ে তাদের গ্রেফতার ... Read More »

র‌্যাবের বন্দুকযুদ্ধে জলদস্যু নিহত

চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রামের বাঁশখালী উপজেলায় র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ঘটনায় এক ব্যক্তি নিহত হয়েছেন। তবে তাৎক্ষণিকভাবে নিহতের পরিচয় পাওয়া যায়নি। সোমবার ভোর সাড়ে ৪টার দিকে বাঁশখালীর ছোট ছনুয়া এলাকায় এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। র‌্যাবের দাবি, নিহত ব্যক্তি জলদস্যু বাহিনীর সদস্য দাবি করে র‌্যাব-৭ এর মেজর মেহেদি হাসান জানান, গোপন খবর পেয়ে ছোট ছনুয়া এলাকায় ভোরে অভিযান চালায় র‌্যাবের ... Read More »

জাতীয়তাবাদী সাইবার দলের সভাপতি আটক

নিজস্ব প্রতিবেদক: সামাজিক যোগাযোগ মাধ্যমে মুক্তিযুদ্ধকে অবমাননা করে পোস্ট ও রাষ্ট্রবিরোধী প্রচার চালানোর ভভিযোগে বাংলাদেশ জাতীয়তাবাদী সাইবার দলের সভাপতি আশেক আহমেদকে (৪০) আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‌্যাব)। আজ সোমবার সকালে বিষয়টি নিশ্চিত করেছেন র‌্যাব সদর দফতরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং পরিচালক মুফতি মাহমুদ খান জানান, রবিবার রাতে রাজধানীর তেজগাঁও এলাকা থেকে তাকে আটক করে র‌্যাব-৩। বেলা ১১টায় কারওয়ানবাজার র‌্যাব ... Read More »

আতিয়া মহলের অভিযান : দুই বছরেও আসেনি চার্জশিট

নিজস্ব প্রতিবেদক: দেশে-বিদেশে বহুল আলোচিত সিলেটের দক্ষিণ সুরমার আতিয়া মহলে ১১১ ঘণ্টা চালানো জঙ্গিবিরোধী সেনা অভিযানের দুই বছর পূর্ণ হলো গতকাল ২৪ মার্চ। সেনা কমান্ডোদের নেতৃত্বে আইনশৃঙ্খলা বাহিনীর ওই অভিযানে চার জঙ্গি, র‌্যাবের গোয়েন্দা বিভাগের পরিচালকসহ ১১ ব্যক্তির মৃত্যু হয়। ২০১৭ সালের ২৪ মার্চ ভোর থেকে সেই আতিয়া মহলে অভিযান শুরু হয়ে ৫ দিন পর সফলতার মুখ দেখে সেনাবাহিনী। বিস্ফোরণে ... Read More »