শুক্রবার , ২১ জুন ২০১৯
সদ্যপ্রাপ্ত

Daily Archives: মার্চ ২৭, ২০১৯

ইসলাম ও অন্যান্য ধর্মে তালাক ও তালাকের পদ্ধতি

সামিরা সালামঃ তালাক শব্দটির উৎস আরবী ভাষা থেকে, যার অর্থ কোনো কিছু ভেঙ্গে ফেলা বা ছিন্ন করা। মুসলিম আইনের বিধান মতে তালাক স্বামী-স্ত্রীর একটি বৈধ ও স্বীকৃত অধিকার যখন স্বামী ও স্ত্রীর মধ্যে পারস্পরিক সম্পর্ক এমন পর্যায়ে পৌঁছায় যে, দুইজনের পক্ষে একত্রে বসবাস করা সম্ভব হয় না তখন যে কোন পক্ষ থেকে বা উভয়ে কিছু নির্দিষ্ট উপায়ে তালাকের মাধ্যমে তাদের ... Read More »

সুবর্ণচরে গণধর্ষণ: আইনজীবী ও হলফকারীর বিরুদ্ধে রুল

নিজস্ব প্রতিবেদক: নোয়াখালীর সুবর্ণচরে গণধর্ষণ মামলার আসামি রুহুল আইনজীবী মো. আশেক-ই-রসুল ও হলফকারীর (তদবিরকার) মো. জহিরুদ্দিনেরর বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট। তাদের বিরুদ্ধে কেন আদালত অবমাননার অভিযোগ আনা হবে না, রুলে তা জানতে চাওয়া হয়েছে। এ বিষয়ে রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি এস এম কুদ্দুস জামানের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। বুধবার আদালতে রাষ্ট্রপক্ষে ... Read More »

বাস নিয়ে পালাতে গিয়ে আবরারকে চাপা দেয় কনডাক্টর

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর প্রগতি স্বরণীতে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস’র (বিইউপি) শিক্ষার্থী আবরার আহাম্মেদ চৌধুরী হত্যাকাণ্ডে ঘাতক সু-প্রভাত বাসের কনডাক্টর ও হেলপারকে গ্রেফতার করেছে ডিবি পুলিশ। এর মধ্য দিয়ে ওই সময়ে ঘটে যাওয়া মূল ঘটনা উদঘাটন হয়েছে। আসামিদেরকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে, বেপরোয়া গতিতে চলা বাসটি প্রথমে শাহজাদপুরে এক কলেজ শিক্ষার্থীকে চাপা দেয়। এরপর বাসের যাত্রীরা ক্ষুব্ধ হয়ে চালক সিরাজুল ইসলামকে ... Read More »

সিকৃবি ছাত্র হত্যায় বাসচালক ও হেলপার ৫ দিনের রিমান্ডে

মৌলভীবাজার প্রতিনিধি: আলোচিত সিকৃবি ছাত্র ওয়াসিম আব্বাস হত্যা মামলায় উদার পরিবহনের চালক ও হেলপারের ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। ঘটনার দিন রাতেই বাসচালক জুয়েল আহমদ ও হেলপার মাসুককে গ্রেফতার করে পুলিশ। তবে মামলার ওপর আসামি বাসের সুপারভাইজার সেবুল মিয়া পলাতক রয়েছেন। বুধবার মৌলভীবাজার জেলা চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে পুলিশ ১০ দিনের রিমান্ড চাইলে আদালত ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন। ... Read More »

বিআরটিএর পরিচালককে হাইকোর্টে তলব

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর সড়কে ফিটনেসবিহীন ৭০ হাজার গাড়ি চলাচল করার কারণ ব্যাখ্যা করতে বিআরটিএর রোড সেফটি পরিচালক শেখ মোহাম্মদ মাহবুব-ই-রব্বানীকে তলব করেছেন হাইকোর্ট। আগামী ৩০ এপ্রিল তাকে সশরীরে উপস্থিত হয়ে এর ব্যাখ্যা দিতে বলা হয়েছে। একটি ইংরেজি জাতীয় দৈনিকের প্রকাশিত প্রতিবেদন আমলে নিয় হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ আজ এই ... Read More »

কারাগারই হওয়া উচিত তারেক রহমানের প্রকৃত জায়গা: আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, দেশের আদালত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানকে শাস্তি দিয়েছেন। তাই কারাগারেই তার জায়গা হওয়া উচিত। তিনি বলেন, দু’টি কারণে তাকে দেশে ফেরত পাঠাতে যুক্তরাজ্য সরকারের সহযোগিতা চেয়েছি। প্রথমত, তারেক রহমানকে রাজনৈতিক আশ্রয় দিলে অন্য আসামিদের মধ্যে তা দৃষ্টান্ত হিসেবে ব্যবহারের প্রবণতা বাড়বে। দ্বিতীয়ত, তারেক রহমান বাংলাদেশের আদালতে দণ্ডিত আসামি। বুধবার ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ... Read More »

আবরারকে চাপা দেয়া বাসচালকের সহকারী গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর প্রগতি স্মরণীতে সড়কে বিশ্ববিদ্যালয় ছাত্র আবরার আহমেদ চৌধুরীকে চাপা দেয়া বাসচালকের সহকারীকে গ্রেফতার করা হয়েছে। ডিবি (উত্তর) পুলিশ মঙ্গলবার দিবাগত রাতে রাজধানী থেকে তাকে গ্রেফতার করে। জানা গেছে, দুর্ঘটনার সময় গ্রেফতার সুপ্রভাত বাসের চালকের সহকারী ওই বাসটিতে চালকের আসনে ছিলেন। বাসচাপায় আবরারের মৃত্যুর পর গা ঢাকা দেন।তার নাম পরিচয় তাৎক্ষণিকভাবে জানা যায়নি। ডিএমপির মিডিয়া ও পাবলিক রিলেশন্স ... Read More »

নেত্রকোণার পাঁচ মানবতাবিরোধীর রায় বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদক: একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগের নেত্রকোণার পূর্বধলা উপজেলার পাঁচ আসামির বিষয়ে বৃহস্পতিবার রায় ঘোষণা করবেন আন্তর্জাতিক ট্রাইব্যুনাল। ৫ আসামি হলেন- শেখ মো. আব্দুল মজিদ ওরফে মজিদ মওলানা (৬৬), মো. আব্দুল খালেক তালুকদার (৬৭), মো. কবির খান (৭০), আব্দুস সালাম বেগ (৬৮) ও নুরউদ্দিন ওরফে রদ্দিন (৭০)। বুধবার বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল রায়ের জন্য বৃহস্পতিবার দিন ... Read More »

রাজধানীতে র‌্যাবের গোলাগুলিতে শীর্ষ সন্ত্রাসী শফিক নিহত

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মাটিকাটা এলাকায় র‌্যাবের সঙ্গে গোলাগুলিতে নরসিংদীর ‘শীর্ষ সন্ত্রাসী’ শফিকুল ইসলাম শফিক (২৮) নিহত হয়েছেন। এছাড়া প্রদীপ চন্দ্র (৩৫) ও ফারুক হোসেন (৩২) নামে শফিকের দুই সহযোগীকে গ্রেফতার করা হয়েছে। মঙ্গলবার দিবাগত রাত ১২টার পর এ ঘটনা ঘটে। এ ঘটনায় র‌্যাবের এক সদস্যও আহত হয়েছেন। ঢামেক সূত্র জানায়, আহত র‌্যাব সদস্য কনস্টেবল নুর আলমের বুকে গুলি লাগে। বুলেটপ্রুফ ... Read More »

বন্দুকযুদ্ধে কক্সবাজারে রোহিঙ্গাসহ নিহত ৪

কক্সবাজার প্রতিনিধি: কক্সবাজারের টেকনাফ ও পেকুয়ায় পৃথক ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা ইয়াবা কারবারি ও জলদস্যুসহ চারজন নিহত হয়েছেন। এ সময় এক লাখ ৯০ হাজার পিস ইয়াবা ও ৮টি অস্ত্র ও ২৬ রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে। বুধবার ভোরে বিজিবি ও র‍্যাবের সঙ্গে এসব বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। টেকনাফ-২ ব্যাটালিয়ন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবির) ভারপ্রাপ্ত অধিনায়ক শরীফুল ইসলাম জোমাদ্দার ও র‍্যাব-৭ চট্টগ্রামের কমান্ডার মেজর ... Read More »