সোমবার , ৯ ডিসেম্বর ২০১৯
সদ্যপ্রাপ্ত

Daily Archives: May 8, 2019

সি.এল.এল.এস.এস এর উদ্যোগে এড. পলাশ কুমার রায়কে হত্যার প্রতিবাদে মানববন্ধন

ওবাইদুল আকবর সম্রাট, চট্টগ্রাম প্রতিনিধিঃ চিটাগাং লইয়ারস এন্ড ল’ স্টুডেন্টস সোসাইটি (সি.এল.এল.এস.এস) এর উদ্যোগে এড. পলাশ কুমার রায়কে হত্যার প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত পঞ্চগড় জেলা কারাগারে (কারা হেফাজতে) থাকাবস্থায় বাংলাদেশ বার কাউন্সিল এর তালিকাভুক্ত আইনজীবী পঞ্চগড় জেলা বারের সদস্য এডভোকেট পলাশ কুমার রায়কে বিচার বহির্ভুতভাবে আগুনে জ্বালিয়ে হত্যার প্রতিবাদে এবং বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে মানববন্ধন করেছেন চিটাগাং ... Read More »

How to open a Branch Office of any foreign company in Bangladesh

Legal Query: We want to open a branch office in Bangladesh of our parent company, Giift, the largest Loyalty programs and Gift Card Network, which operates globally (Americas, Europe Middle East & Africa, Asia Pacific), and connect millions of loyalty members with thousand of brands. Please describe the whole process to open a branch office in Bangladesh. Answer: As per your query, you ... Read More »

ধর্ষণ বন্ধে আরও কঠোর হতে হবে

ধর্ষক কারা হয়ে উঠছে ? ধর্ষকরা কি মায়ের গর্ভে জন্ম নেয়নি ? মা’কি নারী নয় ? প্রতিদিন নতুন নতুন ধর্ষণের খবর ! প্রতিদিন মৃত্যু, প্রতিদিন অনৈতিকতার এমন অস্থির সংবাদ নিজেকে মানুষ ভাবাচ্ছে না আর ! কত স্কুল, কত কলেজ, কত উপাশনালয়, কত কত পারিবারিক বন্ধন দিনশেষে কিছু মানুষ হত্যাকারী ! কতজনকে আমরা চিহ্নিত করবো, কতজনকে শাস্তি দিলে অন্যজন ভাববে কাজটি ... Read More »

প্রকাশিত হয়েছে খাইরুল ইসলাম (তাজ) এর বহুল প্রত্যাশিত জুরিসপ্রুডেন্স অ্যান্ড লিগ্যাল থিওরি (আইন শাস্ত্র)

জুরিসপ্রুডেন্স বা আইনবিজ্ঞান কোর্সটি অনেক শিক্ষার্থীর জন্য রীতিমত ভীতিকর এবং দুর্বোধ্য। ইংরেজি ভাষায় হওয়ার কারণে তা আরও কঠিন। সেজন্য বাংলা ভাষায় এ রকম একটি বই হওয়া যারপরনাই জরুরী। আইন শাস্ত্র হিসেবে পরিচিত জুরিসপ্রুডেন্স তথা আইনবিজ্ঞান বই লেখা দুঃসাহসিক কাজ বটে। সুদীর্ঘ এক বছরের নিবিড় গবেষণার ফল হিসেবে অতি সম্প্রতি প্রকাশিত হয়েছে খাইরুল ইসলাম তাজ এর বাংলা ভাষায় লিখিত গ্রন্থ জুরিসপ্রুডেন্স ... Read More »

কারাগারে আইনজীবীর মৃত্যু: রিটকারীর প্রশংসায় হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক: কারাগারে অগ্নিদগ্ধ এক আইনজীবীর মৃত্যুতে বিচার বিভাগীয় তদন্ত চেয়ে করা রিটের শুনানিতে রিটকারীর এখতিয়ার নিয়ে প্রশ্ন তুলেছেন দুদকের এক আইনজীবী। অর্থাৎ ব্যারিস্টার সায়েদুল হক সুমন রিট করার এখতিয়ার রাখেন কি-না, আইনজীবী হিসেবে আইনগত বৈধতা আছে কি-না তা নিয়ে প্রশ্ন উত্থাপিত হয়েছে। মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চে এ শুনানি অনুষ্ঠিত ... Read More »

কারাগারে দগ্ধ আইনজীবীর মৃত্যু: বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: পঞ্চগড় জেলা কারাগারে (কারা হেফাজতে) আইনজীবী পলাশ কুমার রায় অগ্নিদগ্ধ হয়ে এবং পরে হাসপাতালে মৃত্যুর ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আজ বুধবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন। গত সোমবার ব্যারিস্টার সৈয়দ সাইয়েদুল হক সুমন জনস্বার্থে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করেন। রিটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, আইজি ... Read More »

চট্টগ্রামে ২৪ সোনার বারসহ চীনা নাগরিক গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রামে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ২৪টি সোনার বারসহ এক চীনা নাগরিককে গ্রেফতার করেছে কাস্টমস পুলিশ। জব্দ করা সোনার ওজন দুই কেজি ৮০০ গ্রাম। বুধবার সকাল সাতটার দিকে দুবাইফেরত বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট থেকে এই সোনার বারগুলো উদ্ধার করা হয়। এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছে চট্টগ্রাম কাস্টমসের ডেপুটি কমিশনার নূর উদ্দিন মিলন। গ্রেফতারকৃত চীনা নাগরিকের নাম- ফ্যান ... Read More »

একজন মেধাবী ও তরুণ বিচারকের চিকিৎসার জন্য সাহায্য করুন

অ্যাড. মাহফুজ বিন ইউসুফঃ ফ্রেন্ডলিস্টের বন্ধুরা আসুন না, ভাল একটা কাজ দিয়ে রমজান শুরু করি। ছোট ছোট কন্ট্রিবিউশন অনেক বড় হয়ে হয়ত মহামূল্যবান এই জীবন বাঁচানোর উছিলা হতে পারে—— ইসমাইল হোসেন (রবিন)। বিচারক (যুগ্ম জেলা ও দায়রা জজ), ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল, ঢাকা। বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসের তৃতীয় ব্যাচের একজন কর্মকর্তা। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সাবেক স্বর্ণপদক প্রাপ্ত তুখোড় মেধাবী ছাত্র। দুই ... Read More »

পাকিস্তানে পুলিশের গাড়ি লক্ষ্যে হামলা, নিহত আট

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের লাহোর শহরে একটি মাজারের বাইরে পুলিশের গাড়ি লক্ষ্য করে চালানো বিস্ফোরণে অন্তত আটজন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে পাঁচজন পুলিশ সদস্য রয়েছেন। ওই বিস্ফোরণের ঘটনায় আরও ১৮ জন আহত হয়েছে বলে খবরে বলা হয়েছে। আজ বুধবার সকালে শহরের দাতা দরবার মাজারের বাইরে ওই বিস্ফোরণ ঘটানো হয় বলে জানিয়েছে পাকিস্তানের কর্তৃপক্ষ। খবর জিও নিউজের। এদিকে ওই বিস্ফোরণের পর দাতা ... Read More »

বান্দরবানে জেএসএস কর্মীকে গুলি করে হত্যা

বান্দরবান প্রতিনিধি: আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে বান্দরবান সদরের রাজবিলা সন্ত্রাসীদের গুলিতে জনসংহতি সমিতির (জেএসএস) এক কর্মী নিহত হয়েছেন। এ সময় একই সংগঠনের অপর এক কর্মীকে অপহরণ করে নিয়ে গেছে সন্ত্রাসীরা। নিহত ব্যক্তির নাম বিনয় তঞ্চঙ্গ্যা (৩৫)। তার বাড়ি রাঙ্গামাটি জেলায়। তিনি তাইংখালী বাজারের মুদির ব্যবসায়ী ছিলেন। মঙ্গলবার রাত ১০টার দিকে ইউনিয়নের তাইংখালীতে এ ঘটনা ঘটে। স্থানীয়রা জানান, আধিপত্য বিস্তারের দ্বন্দ্বে ... Read More »