বুধবার , ১০ জুলাই ২০১৯
সদ্যপ্রাপ্ত

Daily Archives: জুন ২২, ২০১৯

সন্তানের অভিভাবকত্বে নারী-পুরুষের বৈষম্য দূর হোক!

এ্যাডভোকেট সিরাজ প্রামাণিক একটি রাষ্ট্রের সর্বোচ্চ আইনগ্রন্থ সে দেশের সংবিধান। পাঠকের কাছে প্রশ্ন, সে সংবিধান লংঘন করে আইন-আদালত বা অন্য কেউ বৈষম্য করার অধিকার রাখে কি-না? আমাদের সংবিধান অনুচ্ছেদ ২৮(২)-এ বলা আছে ‘রাষ্ট্র ও গণজীবনের সর্বস্তরে নারী-পুরুষের সমান অধিকার লাভ করবে।’ অথচ আমাদের প্রচলিত আইন শুরু থেকেই নারীর প্রতি বিমাতাসুলভ আচরণ করে আসছে। সন্তানের অভিভাবকত্ব সন্তান জন্মদান থেকে লালনপালনে নারীর ... Read More »

শরণার্থীর অধিকার এবং বাস্তবতা

রিচার্ড দত্ত বিশ্ব শরণার্থী দিবস, পৃথিবীর নানা দেশে প্রতিবারের মত এবারো পালিত হয়েছে বিশেষ এই দিনটি। কারা এই শরণার্থী? সবাই কি এই স্ট্যাটাস দাবি করতে পারে, নাকি কেবলমাত্র নির্দিষ্ট কিছু ব্যাক্তির জন্যই এই সুবিধা দেওয়া হয়েছে? আমার মনে হয় পৃথিবীর সবচেয়ে অসহায়, নিপীড়িত-নির্যাতিত ব্যাক্তিই শরণার্থী বা রিফিউজি। কারন তারা নিজদেশেই থাকতে পারছেনা। এর থেকে কষ্টকর আর কি হতে পারে? আজকের ... Read More »

এক রুমেই দুই বোনকে লাগাতার ধর্ষণ, গ্রেফতার ২

নারায়ণগঞ্জ প্রতিনিধি: নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে কিশোরী দুই চাচাতো বোনকে অপহরণ করে ১৯ দিন আটকে রেখে ধর্ষণের অভিযোগ উঠেছে। এ ঘটনায় অভিযুক্ত দুই যুবককে গ্রেফতার করেছে পুলিশ। আজ শনিবার দুপুরে গ্রেফতারদের আদালতে পাঠানো হয়েছে। শুক্রবার দিবাগত মধ্যরাতে ফতুল্লা থানাধীন গিরিধারা এলাকার জনৈক সেলিনা আক্তারের বাসা থেকে দুই বোনকে উদ্ধার ও অভিযুক্ত দুই যুবককে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃতরা হলেন- ভোলার চরফ্যাশন থানার কুলসুমবাগ ... Read More »

ডিআইজি মিজানের তদন্ত শেষ পর্যায়ে: স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, ডিআইজি মিজানের বিরুদ্ধে তদন্ত শেষ পর্যায়ে। তিনি যেন আইনের ফাঁক দিয়ে বের হয়ে যেতে না পারে সে জন্য সব রকম প্রক্রিয়াও সম্পন্ন করা হচ্ছে। ডিআইজি মিজানের বিরুদ্ধে আনিত অভিযোগের তদন্ত প্রায় শেষ পর্যায়ে। খুব শিগগিরই জানা যাবে তদন্ত প্রতিবেদন। আজ শনিবার (২২ জুন) রাজধানীর ধানমণ্ডিতে নিজ বাসভবনে সাংবাদিকদেরকে তিনি এ কথা বলেন। এক ... Read More »

ট্রাম্পের বিরুদ্ধে ফের ধর্ষণের অভিযোগ মার্কিন লেখিকার

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে যেন বিতর্ক শেষ হবার নয়। এবার তার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তুলেছেন ই. জিন ক্যারোল নামে এক মার্কিন লেখিকা। গত শুক্রবার (২১ জুন) ‘নিউ ইয়র্ক ম্যাগাজিন’ এক প্রতিবেদনে এই ধর্ষণের অভিযোগটি উঠে। ই. জিন ক্যারোল নামের ওই নারী জানিয়েছেন, নব্বইয়ের দশকের কোনো এক সময় নিউ ইয়র্কের একটি ডিপার্টমেন্টাল স্টোরের ড্রেসিং রুমে ট্রাম্প তাকে ধর্ষণ ... Read More »

নারী হেনস্থার অভিযোগে ব্রিটিশ মন্ত্রী বরখাস্ত (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক: এক নারী পরিবেশকর্মীকে হেনস্থার অভিযোগে সাময়িকভাবে বরখাস্ত হলেন যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ দপ্তরের প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড। এ ঘটনার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তিনি বরখাস্ত থাকবেন। শুক্রবার ব্রিটিশ প্রধানমন্ত্রীর দপ্তরের এক বিবৃতিতে বলা হয়েছে, তদন্ত শেষ হওয়ার পর মার্ক ফিল্ডের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। বৃহস্পতিবার লন্ডনের একটি অনুষ্ঠানে এক নারী বিক্ষোভকারীর ওপর একজন সিনিয়র রাজনীতিবিদ হামলে পড়ার ... Read More »

নারীদের টার্গেট করে গাড়ি থামিয়ে যৌন নিপীড়ন করতেন সাত্তার

নিজস্ব প্রতিবেদক: আবদুস সাত্তার (৪০) এক চিকিৎসকের ব্যক্তিগত গাড়িচালক। চিকিৎসককে আনা-নেওয়ার ফাঁকে তিনি রাইড শেয়ারিং অ্যাপে যাত্রী তুলতেন। এবং যানবাহনের অপেক্ষায় থাকা নারীদের টার্গেট করে গাড়ি থামাতেন। আর পরে সুযোগ বুঝে নারী যাত্রীদের যৌন নিপীড়নের চেষ্টা করতেন। এভাবে তিনি বেশ কয়েকজন নারীকে যৌন নিপীড়ন করেছেন। তবে নারীদের যৌন নিপীড়নের সময় উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হলে গাড়ি চালু করে দ্রুত পালিয়ে যেতেন। ... Read More »

কাশিয়ানীর স্বাস্থ্য কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা

গোপালগঞ্জ প্রতিনিধি: অর্থ আত্মসাতের অভিযোগে গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার সাবেক স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. জাহাঙ্গীর হোসেনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুর্নীতি দমন কমিশনের ফরিদপুর জেলা সমন্বিত কার্যালয়ের সহকারী পরিচালক কমলেশ মন্ডল বাদী হয়ে এ মামলা করেছেন। ডা. মো. জাহাঙ্গীর হোসেন বর্তমানে চাপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হিসেবে কর্মরত আছেন। জানা ... Read More »

তিন তালাক বিল নিয়ে লোকসভায় বিরোধীদের বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে লোকসভায় বিরোধী পক্ষের সংসদ সদস্যদের বিক্ষোভের মধ্যেই নতুন তিন তালাক বিল পেশ করা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর সংসদে এটিই প্রথম বিল। আগের বিলটি রাজ্যসভায় আটকে যায়। ফলে ষষ্ঠদশ লোকসভা ভেঙে যাওয়ার সঙ্গে সঙ্গে সেটি বাতিল হয়ে যায়। ভারতীয় গণমাধ্যম জানায়, শুক্রবার বাতিল হওয়া সে বিলটিই আবার নতুন করে পেশ করা হয়েছে। বিরোধীরা ... Read More »

তিউনিসিয়া ফেরত ১৭ বাংলাদেশিকে রাতভর জিজ্ঞাসাবাদ

নিজস্ব প্রতিবেদক: তিউনিসিয়া উপকূল থেকে উদ্ধার হওয়া ১৭ জন অভিবাসন প্রত্যাশী বাংলাদেশিকে বিমানবন্দরে একটি কক্ষে সারারাত জিজ্ঞাসাবাদ করেন গোয়েন্দা সংস্থার লোকজন। শুক্রবার (২২ জুন) বিকেলে তারা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে। জানা যায়, কোন কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের সহায়তায় তারা তিউনিসিয়া গিয়েছিলেন সে তথ্য নেয়া হয়। পাশাপাশি ওই ১৭ বাংলাদেশিদের ঠিকানা ভেরিভিকশনের জন্য সংশ্লিষ্ট থানাতে বার্তা পাঠিয়েছে ইমিগ্রেশন কর্তৃপক্ষ। ফলে তাদের ... Read More »