রবিবার , ১০ নভেম্বর ২০১৯
সদ্যপ্রাপ্ত

Daily Archives: অক্টোবর ১৩, ২০১৯

আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষায় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চান শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবী অন্তর্ভুক্তি (এনরোলমেন্ট) পরীক্ষায় নিবন্ধন ও ফরম পূরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ চেয়েছেন ১২টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দুই হাজার শিক্ষার্থী। শুনানির জন্য অপেক্ষমাণ থাকা মামলায় আপিল বিভাগ থেকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদানেরও আর্জি জানিয়েছেন তারা। আজ রবিবার (১৩ অক্টোবর) আইন, আদালত ও সংবিধান বিষয়ক সাংবাদিকদের সংগঠন ল’রিপোর্টার্স ফোরাম কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। এতে ... Read More »

বিএনপি নেতা মেজর হাফিজের জামিন লাভ

নিজস্ব প্রতিবেদক: ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদের বিরুদ্ধে রিমান্ড আবেদন নামঞ্জুর করে জামিন দিয়েছেন আদালত। আজ রবিবার (১৩ অক্টোবর) তাকে ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করে পুলিশ। এ সময় পল্লবী থানায় র‌্যাবের ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলার সুষ্ঠু তদন্তের জন্য সাতদিনের রিমান্ড আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা ওই থানার উপ-পরিদর্শক নূরে আলম। অন্যদিকে ... Read More »

Full court reference নাকি Full Court reverence

এডভোকেট মো. শফিকুর রহমান: ফুল কোর্ট রেফারেন্স সম্পর্কে আমাদের অনেকেরই ধারণা পরিষ্কার নয়। যারা আদালতে মামলা পরিচালনার সঙ্গে জড়িত এবং যারা কোর্ট স্টাফ তারা এ বিষয়টি সম্পর্কে জানলেও বিস্তারিত ব্যাখ্যা অনেকেই জানেন না। আদালতগুলোতে যারা বিচারপ্রার্থী হয়ে কোর্ট-কাছারিতে যাতায়াত করেন তারাও এ বিষয়ে ন্যূনতম একটি ধারণা রাখেন যে, কোনো বিজ্ঞ আইনজীবী মৃত্যুবরণ করলে ‘ফুল কোর্ট রেফারেন্স’ হয় যার অর্থ সেদিন ... Read More »

আবরার হত্যা: শামীম-মোয়াজের ৫ দিনের রিমান্ড

নিজস্ব প্রতিবেদক: বুয়েট ছাত্র আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার ঘটনায় শামীম বিল্লাহ ও মোয়াজ আবু হুরায়রার পাঁচদিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। এই হত্যাকা‌ণ্ডের ঘটনায় এর আগে চার দফায় ১৬ জন‌কে পাঁচদিন ক‌রে রিমা‌ন্ডে পাঠিয়েছে আদালত। আজ রবিবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মামুনুর র‌শিদ এই আদেশ দেন। রিমান্ড আবেদনে বলা হয়, ৬ অক্টোবর রাত ৮টা ৫ মিনিটের দিকে আবরারকে বুয়েটের শেরেবাংলা হলের ... Read More »

সরকারি চাকরি আইনের ৭টি ধারা বাতিলে লিগ্যাল নোটিশ

নিজস্ব প্রতিবেদক: সরকারি চাকরি আইন ২০১৮ এর সাতটি ধারা বাতিল বা প্রত্যাহার চেয়ে সরকারকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। আগামী সাত দিনের মধ্যে এ বিষয়ে পদক্ষেপ নিলে উচ্চ আদালতের দ্বারস্থ হবেন বলে জানিয়েছেন লিগ্যাল নোটিশ পাঠানো আইনজীবী মনজিল মোরসেদ। আজ রবিবার (১৩ অক্টোবর) রেজিস্ট্রি ডাকযোগে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে অ্যাডভোকেট মনজিল মোরসেদ এ নোটিশ পাঠান। জাতীয় সংসদের স্পিকার, ... Read More »

জি কে শামীমকে কারাগারে পাঠানোর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: গুলশান থানার মানি লন্ডারিং মামলায় যুবলীগ নেতা এস এম গোলাম কিবরিয়া শামীমকে (জি কে শামীম) কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত। এর আগে গত ২ অক্টোবর ঢাকা মহানগর হাকিম মোহাম্মদ জসীম শুনানি শেষে মানি লন্ডারিং মামলায় পাঁচদিন ও অস্ত্র মামলায় চারদিনের রিমান্ড মঞ্জুর করেন। আজ রবিবার (১৩ অক্টোবর) পাঁচদিনের রিমান্ড শেষ তাকে ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করে পুলিশ। ... Read More »

প্রকাশক দীপন হত্যায় আটজনের বিরুদ্ধে অভিযোগ গঠন

নিজস্ব প্রতিবেদক: জাগৃতি প্রকাশনীর প্রকাশক ফয়ছল আরেফীন দীপন হত্যা মামলায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) সদস্য বাংলাদেশ সেনাবাহিনীর চাকরিচ্যুত মেজর সৈয়দ জিয়াউল হকসহ আটজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন ট্রাইব্যুনাল। অভিযুক্তদের মধ্যে ছয়জনকে গোয়েন্দা বিভাগ গ্রেফতার করেছে এবং তারা প্রত্যেকেই আদালতে কার্যবিধি ১৬৪ ধারা অনুযায়ী স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। এই অভিযোগ গঠনের মধ্য দিয়ে মামলার আনুষ্ঠানিক বিচার শুরু হয়েছে। ... Read More »

ফের ৫ দিনের রিমান্ডে সেলিম ও তার দুই সহযোগী

নিজস্ব প্রতিদেক: রাজধানীর গুলশান থানায় মানি লন্ডারিং আইনে দায়ের করা মামলায় অনলাইনে ক্যাসিনো খেলার মূলহোতা সেলিম প্রধান ও তার দুই সহযোগীর ৫ দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। আজ রবিবার (১৩ অক্টোবর) ঢাকা মহানগর হাকিম সাদবীর ইয়াসির আহসান চৌধুরী শুনানি শেষে এ রিমান্ড মঞ্জুর করেন। দুই সহযোগী হলেন- আক্তারুজ্জামান ও রোকন। এর আগে (৯ অক্টোবর) ঢাকা মহানগর হাকিম সাদবীর ইয়াসির ... Read More »

বহাল থাকলো ওষুধ প্রশাসনের দুই কর্মকর্তার চাকরির নিষেধাজ্ঞা

মুক্তিযোদ্ধাদের ভাতা লুট

নিজস্ব প্রতিবেদক: রিড ফার্মার প্যারাসিটামল সিরাপ খেয়ে ২৮ শিশুর মৃত্যুর ঘটনায় অদক্ষতা ও অযোগ্যতার কারণে সাময়িক বরখাস্তকৃত তৎকালীন ওষুধ তত্ত্বাবধায়ক শফিকুল ইসলাম ও আলতাফ হোসেনের ফের ওষুধ প্রশাসনে চাকরির ওপর নিষেধাজ্ঞার আদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এর আগে গত ১৮ জুলাই এই দুই কর্মকর্তার চাকরিতে নিষেধাজ্ঞা দিয়ে আদেশ দেন হাইকোর্ট। আজ রবিবার (১৩ অক্টোবর) প্রধান বিচারপতির সৈয়দ মাহমুদ ... Read More »

ছেলেকে মুক্ত করে দিতে প্রধানমন্ত্রীর কাছে সম্রাটের মায়ের আকুতি

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রীর উদ্দেশে বহিষ্কৃত যুবলীগ নেতা ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটের মা বলেছেন, ঢাকা শহরের প্রতিটি ক্লাব পরিচালনা করার জন্য কমিটি রয়েছে। আমার সন্তান সম্রাট কোনো ক্লাবের পরিচালনা কমিটির সদস্য নয় এবং ডাক গ্রহণকারীও নয়। শুধু রাজনৈতিক প্রতিহিংসার কারণে এবং ব্যক্তিগত আক্রোশে তাকে ষড়যন্ত্রমূলকভাবে জড়ানো হচ্ছে। আপনি মমতাময়ী প্রধানমন্ত্রী, এই সময় আমাদের পাশে থাকেন। আমার ছেলেকে মুক্ত করে দিন, তার ... Read More »