রবিবার , ৮ ডিসেম্বর ২০১৯
সদ্যপ্রাপ্ত

Monthly Archives: November 2019

মৃত ব্যক্তির সম্পত্তি বন্টন কি? এ ক্ষেত্রে নীট সম্পত্তি কিভাবে হিসাব করতে হয়?

মৃত ব্যক্তির মৃত্যুর পরে তার সম্পত্তি উত্তরাধিকারীদের উপর ন্যস্ত হয়, মৃত ব্যক্তির ত্যক্ত সম্পত্তি তার রেখে যাওয়া উত্তরাধিকারীদের মধ্যে ইসলামিক আইনে সুষ্ঠভাবে ভাগ করে দেওয়াকে মৃত ব্যক্তির সম্পত্তি বন্টন বলে। সম্পত্তি বন্টনের জন্য তিনটি পূর্ব শর্ত আছে। তা হলো- ক.সম্পত্তির মালিককে মৃত হতে হবে। জীবিত ব্যক্তির সম্পত্তিতে কোন উত্তরাধিকার নেই। খ.মৃত ব্যক্তির কাছের বা দূরের জীবিত নিকটত্মীয় বা উত্তরাধিকারী থাকতে ... Read More »

সরাসরি হাইকোর্ট প্রাকটিস পারমিশন এর আইনগত বিশ্লেষণ

৩১ অক্টোবর, ২০১৯, আইনের জগতের এক ইতিহাস! ৩১ অক্টোবর, ২০১৯ বাংলাদেশের ইতিহাসে দুইটি ঘটনা ঘটেছে। এই দিনে বাংলাদেশে ৯ জনকে হাইকোর্টে অস্থায়ী বিচারপতি হিসাবে নিয়োগ দেওয়া হয়েছে এবং বাংলাদেশ বার কাউন্সিল ইতিহাস সৃষ্টি করে একজন ব্যাক্তিকে সরাসরি High Court Practice Permission দিয়েছে। আজকের লেখায় যে ব্যাক্তিকে সরাসরি High Court Practice Permission দিয়েছে তার আইনগত বিশ্লেষণ করতে চাই। ৩১ অক্টোবর, ২০১৯ ... Read More »

স্বামীর অনুপস্থিতিতে স্ত্রী গৃহের মূল্যবান জিনিসপত্র লইয়া তাহার পিতৃ গৃহে চলিয়া গেলে তাহাকে (স্ত্রীকে) পুনরায় স্বামীর গৃহে ফেরৎ আসার জন্য দেয় লিগ্যাল নোটিশের নমুনা

সূত্র :                                                                                                                 তারিখ : ২৮/১১/১৯ ইং লিগ্যাল নোটিশ এডিসহ/রেজিঃ প্রাপক : রওশন আরা পিতা- রহিজ উদ্দিন সাং- ইকবাল রোড (হাজী ইসমাইল এর বাড়ী) থানা- লালবাগ, ঢাকা।                                  ——–নোটিশ গ্রহীতা প্রেরক: মো: কুদ্দুস মিয়া পিতা- ... Read More »

শ্বাসরোধ করে স্ত্রী হত্যায় স্বামীর মৃত্যুদণ্ড

নিজস্ব প্রতিবেদক: লক্ষ্মীপুরে যৌতুকের দাবিতে স্ত্রীকে শ্বাসরোধ করে হত্যার মামলায় স্বামী মো. আক্তার হোসেনকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। বৃহস্পতিবার (২৮ নভেম্বর) সকালে লক্ষ্মীপুর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ সিরাজুল্লাহ কুতুবী আসামির উপস্থিতিতে এই রায় দেন। লক্ষ্মীপুর জজ কোর্টের স্পেশাল পিপি অ্যাডভোকেট আবুল বাশার রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন। মৃত্যুদণ্ডপ্রাপ্ত আক্তার হোসেন কমলনগরের চর লরেন্স এলাকার বেচু ব্যাপারীর সন্তান। ... Read More »

মির্জা ফখরুলসহ বিএনপির ৪ শীর্ষ নেতার আগাম জামিন

নিজস্ব প্রতিবেদক: সুপ্রিমকোর্টের সামনের সড়কে গাড়ি ভাঙচুরের ঘটনায় দায়ের হওয়া মামলায় হাইকোর্ট থেকে ৮ সপ্তাহের আগাম জামিন পেয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ সিনিয়র ৪ নেতা। জামিন পাওয়া অন্যরা হলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও গয়েশ্বর চন্দ্র রায় এবং বিএনপির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল। বৃহস্পতিবার (২৮ নভেম্বর) বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি মো. রিয়াজ উদ্দিন ... Read More »

সুপ্রিমকোর্টের সামনে ভাঙচুরের কারণেই নিরাপত্তা জোরদার: প্রধান বিচারপতি

নিজস্ব প্রতিবেদক: দুর্নীতির মামলায় কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে গত মঙ্গলবার (২৬ নভেম্বর) সুপ্রিমকোর্টের সামনে ভাঙচুরের ঘটনার কারণে তার জামিন শুনানিতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলে জানিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। জামিন বিষয়ে হাইকোর্টের খারিজ আদেশের বিরুদ্ধে খালেদা জিয়ার আপিল আবেদনের শুনানিকালে বৃহস্পতিবার (২৮ নভেম্বর) প্রধান বিচারপতি এ মন্তব্য করেন। আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানিতে উপস্থিত ... Read More »

ওসি মোয়াজ্জেমের আট বছরের জেল, ১৫ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক: ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফির জবানবন্দির ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেয়ার অভিযোগে দায়ের হওয়া আইসিটি আইনের মামলায় সোনাগাজী থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোয়াজ্জেম হোসেনকে আট বছরের জেল এবং ১৫ লাখ টাকা জরিমানার আদেশ দিয়েছে আদালত। এটি বাংলাদেশে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলার প্রথম রায় ঘোষণা। রায় ঘোষণার সময় মামলার বাদি ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন আদালতে উপস্থিত ছিলেন। ... Read More »

খোকনের পর গ্রেফতার দলের ভাইস চেয়ারম্যান মেজর হাফিজ

নিজস্ব প্রতিবেদক: বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকনের গ্রেফতারের পর একই দিন দলটির আরেক নেতা দলটির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজউদ্দিন আহমেদকে গ্রেফতার করা হয়েছে। এর আগে সকালে বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকনকে আটক করে পুলিশ। গত মঙ্গলবার (২৬ নভেম্বর) হাইকোর্টের সামনে গাড়ি ভাঙচুর ও পুলিশের ওপর হামলার ঘটনায় এ পর্যন্ত কেন্দ্রীয় বিএনপির তিন নেতাকে গ্রেফতার করল পুলিশ। বৃহস্পতিবার ... Read More »

বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে ৬ ধাপ এগিয়েছে বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্ক: সন্ত্রাসবাদ দমনে জিরো টলারেন্স ও হলি আর্টিজানের পর জোরালো পদক্ষেপ নেয়ায় বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে ৬ ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের। বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে (আইইপি) ৮২ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এখন ৩১তম। অস্ট্রেলিয়ার সিডনিভিত্তিক থিঙ্কট্যাঙ্ক ইনস্টিটিউট ফর ইকোনোমিকস অ্যন্ড পিস প্রকাশিত ‘গ্লোবাল টেররিজম ইনডেক্স’- এতথ্য প্রকাশ করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮ সালে বাংলাদেশে তুলনামূলক সন্ত্রাসী তৎপরতা কমেছে। গত বছর ... Read More »

রিফাত হত্যার ১০ আসামির চার্জ গঠন ১ জানুয়ারি

বরগুনা প্রতিনিধি: বহুল আলোচিত বরগুনার রিফাত শরীফ হত্যা মামলার প্রাপ্তবয়স্ক ১০ আসামির বিরুদ্ধে চার্জ গঠনের আদেশের জন্য ১ জানুয়ারি দিন ধার্য করা হয়েছে। আজ চার্জ গঠনের শুনানি থাকায় সকালে বরগুনা কারাগারে থাকা ৮ আসামিকে আদালতে হাজির করে পুলিশ। এছাড়াও আদালতে হাজির হন নিহত রিফাতের স্ত্রী ও মামলার প্রধান সাক্ষী থেকে আসামি হওয়া আয়েশা সিদ্দিকা মিন্নি। বৃহস্পতিবার (২৮ নভেম্বর) চার্জ গঠনের ... Read More »