সোমবার , ৯ ডিসেম্বর ২০১৯
সদ্যপ্রাপ্ত

Daily Archives: December 1, 2019

মুুসলিম হানাফী আইন অনুযায়ী অংশীদার কারা? কেন তাদেরকে অংশীদার বলা হয়?

অংশীদার : পবিত্র কোরআনে যাদের অংশ নির্দিষ্ট করে দেয়া হয়েছে তাদেরকে কোরআনী অংশীদার বলা হয়। এ উত্তরাধিকারীদের মধ্যে প্রথম শ্রেণিভুক্ত। এদের সংখ্যা ১২ জন । এর মধ্যে ৮ জন মহিলা ও ৪ জন পুরুষ। রক্তের সম্পর্কিত ও বিয়ে দ্বারা সম্পর্কিত এ দুই শ্রেণির অংশীদার এ শ্রেণিভুক্ত। সুুন্নি (হানাফী) উত্তরাধিকার আইনে যেসব উত্তরাধিকারীদের মৃত ব্যক্তির সম্পত্তিতে অধিকার দেওয়া আছে বা অংশীদারগণ: ... Read More »

ইবি এ্যালামনাই এসোসিয়েশেনের সেক্রেটারী হলেন অ্যাড. শাহ মনজুরুল হক

ইসলামিক ইউনিভার্সিটি এ্যালামনাই এসোয়েশেনের এর নতুন কমিটি গঠিত হয়েছে। কমিটিতে সভাপতি নির্বাচিত হয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগের প্রথম ব্যাচের ছাত্র, শিক্ষা মন্ত্রণালয়ের বেসরকারী শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্টের সচিব অধ্যক্ষ মোঃ শাহজাহান আলম সাজু এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন আইন বিভাগের ছাত্র এবং সুপ্রিম কোর্টের এডভোকেট শাহ মনজুর। কমিটিতে সিনিয়র সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ ... Read More »

রাজীব-দিয়ার মৃত্যু: চালকসহ তিনজনের যাবজ্জীবন

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিমানবন্দর সড়কে বাসচাপায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র আবদুল করিম রাজীব (১৭) ও একাদশ শ্রেণির ছাত্রী দিয়া খানম মিম (১৬) নিহতের ঘটনায় করা মামলায় জাবালে নূর পরিবহনের চালকসহ তিনজনের যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। একইসাথে বাসের হেলপার এনায়েত হোসেন ও জাবালে নূর পরিবহনের মালিক জাহাঙ্গীর আলমকে খালাস দিয়েছে আদালত। এবং দণ্ডপ্রাপ্ত অপর হেলপার কাজী ... Read More »

আদালতে ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমের নিঃশর্ত ক্ষমা প্রার্থনা

নিজস্ব প্রতিবেদক: হাইকোর্টের তলবে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম আদালতে হাজির হয়ে দুঃখ প্রকাশ করেন এবং নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেছেন। পরে আদালত তাকে ক্ষমা করে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দিয়ে আদেশ দেন। একই সঙ্গে, ভ্রাম্যমাণ আদালত (মোবাইল কোর্ট) পরিচালনার ক্ষেত্রে প্রয়োজনীয় জনবল ও লজিস্টিক সাপোর্ট দিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রবিবার (১ ডিসেম্বর) হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও ... Read More »

ধুলা দূষণ নিয়ন্ত্রণে ভ্রাম্যমাণ আদালত বসাবে ডিএসসিসি: মেয়র

নিজস্ব প্রতিবেদক: ডিএসসিসি’র মেয়র সাঈদ খোকন বলেছেন, ধুলা দূষণ নিয়ন্ত্রণের জন্য যে ব্যবস্থাপনা আছে, সেটি সীমিত। তবে ধুলা দূষণ নিয়ন্ত্রণে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ভ্রাম্যমাণ আদালত পরিচালনার উদ্যোগ নিয়েছে। পাশাপাশি প্রধান প্রধান সড়কে সকাল-বিকাল পানি ছিটানোরও উদ্যোগ নেওয়া হয়েছে। রবিবার (১ ডিসেম্বর) সকালে নগর ভবনের সামনে ধুলা দূষণ নিয়ন্ত্রণে ডিএসসিসি’র পানি ছিটানোর বিশেষ কর্মসূচি উদ্বোধনকালে মেয়র সাঈদ খোকন এ ... Read More »

দুই সহোদরকে হত্যা: ৪ জনের মৃত্যুদণ্ড, ৭ জনের যাবজ্জীবন

কুষ্টিয়া প্রতিনিধি: কুষ্টিয়ার ভেড়ামারায় ইভটিজিংয়ের প্রতিবাদ করায় দুই সহোদর হত্যা মামলায় চারজনের মৃত্যুদণ্ড ও সাতজনের যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। একইসঙ্গে যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্তদের অর্থদণ্ডও করা হয়েছে। রায় ঘোষণার সময় আদালতে আসামিরা উপস্থিত ছিলেন। আজ রবিবার (১ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় কুষ্টিয়া নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ আদালতের বিচারক মুন্সী মো. মশিয়ার রহমান এ রায় ঘোষণা করেন। এ সময় আদালতে ... Read More »

হাইকোর্টের তলবে আদালতে ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম

নিজস্ব প্রতিবেদক: হাইকোর্টের তলবে হাজির হয়েছেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারোয়ার আলম। ভ্রাম্যমাণ আদালতে সাজা দেয়ার পর এক ব্যক্তিকে চার মাসেও আদেশের কপি না দেয়ার ব্যাখ্যা দিতে তাকে তলব করেন হাইকোর্ট। এর আগে গত ১৮ নভেম্বর র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারোয়ার আলমকে তলব করেন হাইকোর্ট। রবিবার (১ ডিসেম্বর) নির্ধারিত দিনে হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ... Read More »

ক্রিকেট খেলতে বাধা দেয়ায় ঢামেক কর্মচারীকে হত্যা, কিশোর আটক

নিজস্ব প্রতিবেদক: ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের এক কর্মচারীকে পিটিয়ে হত্যার অভিযোগ পাওয়া গেছে। নিহতের নাম আমির হোসেন (৫০)। তার বাড়ি শরিয়তপুর জাজিরা উপজেলার পাচুখাকান্দি গ্রামে। রবিবার (১ ডিসেম্বর) সকাল সাড়ে ৭টার দিকে এই ঘটনা ঘটে। এই ঘটনায় ইব্রাহীম (১৮) নামের এক কিশোরকে আটক করেছে পুলিশ। ঢামেক হাসপাতাল পুলিশ ক্যাম্পের সহকারী ইনচার্জ (এএসআই) আব্দুল খান গণমাধ্যমকে মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। ঘটনার ... Read More »