বুধবার , ২২ জানুয়ারি ২০২০
সদ্যপ্রাপ্ত

Daily Archives: December 10, 2019

বিয়ে নিয়ে ঝামেলায় পড়লে কি করবেন!

এ্যাডভোকেট সিরাজ প্রামাণিকঃ সুজন ও সুমি একই সাথে পড়াশুনা করে। উভয়ের মধ্যে গড়ে উঠে প্রেমের সম্পর্ক। প্রেমকে বাস্তবে রুপ দিতে বিয়ের সিদ্ধান্ত নেয় ওরা। সুজন একদিন বন্ধুর বাসায় মৌলভি ডেকে সুমিকে মুসলিম ধর্মমতে বিয়ে করেন। এরপর স্বামী-স্ত্রীর মতো দৈহিক সম্পর্ক সহ দাম্পত্য জীবন চলতে থাকে। কথা ছিল পড়াশুনা শেষ করে আনুষ্ঠানিকভাবে উভয় পরিবারকে বিয়ের কথা জানানো হবে। কিন্তু ততদিনে সুজন ... Read More »

কোন মৃত ব্যক্তির ঋণের ওয়ারিশগণ কি পরিমাণ দায়ী?

মৃত ব্যক্তির ত্যক্ত সম্পত্তি হতে নিম্নলিখিত খরচ বাদ দিতে হবে: ১. তার রেখে যাওয়া সম্পত্তি হতে দাফন কাফনের (খরচের ব্যবস্থা) ব্যবস্থা করতে হবে। ২. তার ঋণ পরিশোধ করতে হবে। অধিকাংশ বিদ্বানের মতে, আল্লাহর ঋণ তথা যাকাতও এ খাত থেকে আদায় করতে হবে। ৩. ঋণ আদায়ের পর মৃত ব্যক্তির বৈধ ওসিয়ত/উইল অনুযায়ী তা আদায় করতে হবে। এই তিন খাতে ব্যয় করার ... Read More »

১৬ ডিসেম্বর থেকে ‘জয় বাংলা’ই হবে জাতীয় স্লোগান: হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক: আগামী ১৬ ডিসেম্বর (মহান বিজয় দিবস) থেকে ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান হিসেবে সর্বস্তরে ব্যবহারের জন্য মৌখিক নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার (১০ ডিসেম্বর) এ-সংক্রান্ত রিটের শুনানিতে হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আজ রিটের পক্ষে ছিলেন আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে ... Read More »

কিশোরীকে রাস্তা থেকে তুলে গণধর্ষণ, গ্রেফতার ৬

নারায়ণগঞ্জ প্রতিনিধি: নারায়ণগঞ্জের ফতুল্লায় ষোল বছর বয়সী এক কিশোরীকে রাস্তা থেকে তুলে নিয়ে গিয়ে গণধর্ষণের অভিযোগ পাওয়া গেছে স্থানীয় বখাটে কয়েকজন যুবকের বিরুদ্ধে। এঘটনায় ৬ জনকে আটক করেছে পুলিশ। আটককৃত চারজনের নাম জানা গেছে। তারা হলেন, রাসেল, আলামীন, রবিন ও সুমন। সোমবার সন্ধ্যায় সদর উপজেলার ফতুল্লা থানার বটতলা এলাকায় শাহাজালাল রোলিং মিল সংলগ্ন মসজিদ গলিতে এ গণধর্ষণের ঘটনা ঘটে। এ ... Read More »

রাজশাহীর মানবতাবিরোধী টিপু রাজাকারের রায় বুধবার

নিজস্ব প্রতিবেদক: একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় রাজশাহীর বোয়ালিয়ার আব্দুস সাত্তার ওরফে টিপু রাজাকার ওরফে টিপু সুলতানের বিরুদ্ধে রায় ঘোষণার জন্য আগামীকাল বুধবার (১১ ডিসেম্বর) দিন ধার্য করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। মঙ্গলবার (১০ ডিসেম্বর) চেয়ারম্যান বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল রায়ের জন্য এ দিন ধার্য করেন। ট্রাইব্যুনালে প্রসিকিউশন পক্ষে ছিলেন প্রসিকিউটর মোখলেসুর রহমান বাদল। আর আসামিপক্ষে ছিলেন অ্যাডভোকেট গাজী ... Read More »

নাগরিকত্ব বিল পাসের আগুনে উত্তপ্ত আসাম

আন্তর্জাতিক ডেস্ক: সোমবার রাতে ভারতের লোকসভায় পাস হওয়া নাগরিকত্ব সংশোধনী বিল পাসের প্রতিবাদে বিক্ষোভ শুরু হয়েছে আসামে। বিক্ষোভ উত্তরপূর্বের অন্যান্য রাজ্যেও ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। ইতোমধ্যে ১১ ঘণ্টার বনধ‍’র ডাক দিয়েছে নর্থ ইস্ট স্টুডেন্টস অরগানাইজেশন-এনইএসও। এই বনধকে সমর্থন করছে এসএফআই, ডিওয়াইএফআইসহ একাধিক বাম ছাত্র সংগঠন। মঙ্গলবার (১০ ডিসেম্বর) আসামের ডিব্রুগড়, জোড়হাটে বিক্ষোভ করতে রাস্তায় নেমেছে মানুষজন। সকাল থেকেই জোরহাট, ... Read More »

বিশ্ব মানবাধিকার দিবস আজ

ডেস্ক রিপোর্ট: বিশ্ব মানবাধিকার দিবস আজ। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালিত হবে। ১৯৪৮ সালের এই দিনে জাতিসংঘের সাধারণ পরিষদে মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্র গৃহীত হয়। ১৯৫০ সালে এ দিনটিকে জাতিসংঘ বিশ্ব মানবাধিকার দিবস হিসেবে ঘোষণা দেওয়া হয়। তখন থেকেই বিশ্বজুড়ে এ দিনটি পালন করা হচ্ছে। বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে ঢাকায় বাংলাদেশ মানবাধিকার কমিশনের প্রধান কার্যালয় কেন্দ্রীয় ... Read More »

আন্তর্জাতিক আদালতে রোহিঙ্গা গণহত্যার শুনানি শুরু

আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিম আফ্রিকার ছোট একটি দেশ গাম্বিয়ার বক্তব্যের মধ্য দিয়ে নেদারল্যান্ডসের দ্য হেগে অবস্থিত আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা মামলার শুনানি শুরু হচ্ছে। বুধবার হবে মিয়ানমারের শুনানি, যাতে অংশ নেবেন নোবেলজয়ী অং সান সু চি। এরপর বৃহস্পতিবার সকালে গাম্বিয়া এবং বিকালে মিয়ানমার প্রতিপক্ষের যুক্তি খণ্ডন ও চূড়ান্ত বক্তব্য পেশ করবে। আজ মঙ্গলবার (১০ ডিসেম্বর) গাম্বিয়ার করা ... Read More »

শ্রীপুরে দুর্নীতি বন্ধে সকলে হাতে হাত রেখে কাজ করে যাওয়ার প্রত্যয়

মানব বন্ধন ও মত-বিনিময় সভার মধ্য দিয়ে গাজীপুরের শ্রীপুরে ৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালন করা হয় । মানব বন্ধনে সর্বস্তরের সাধারণ মানুষ, শ্রীপুর উপজেলা চেয়ারম্যান, শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সহ সকল প্রশাসনিক কর্মকর্তা উপস্থিত ছিলেন । মানব বন্ধন শেষে মত বিনিময় সভা শুরু হয় । প্রধান অতিথি হিসেবে গাজীপুর -৩ আসনের সাংসদ ইকবাল হোসেন সবুজের থাকার কথা থাকলেও ... Read More »